kalerkantho


রাঙামাটিতে পাহাড়িদের মাতৃভাষায় ২৫ হাজার বই বিতরণ

রাঙামাটি প্রতিনিধি   

২ জানুয়ারি, ২০১৮ ০০:০০



রাঙামাটিতে পাহাড়িদের মাতৃভাষায় ২৫ হাজার বই বিতরণ

রাঙামাটির বনরূপা প্রাথমিক বিদ্যালয় থেকে তোলা ছবি। ছবি : কালের কণ্ঠ

সারাদেশের মতো পার্বত্য জেলা রাঙামাটিতে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে বছরের প্রথম দিন বই বিতরণ করা হয়েছে। সরকারি-বেসরকারি সব স্কুলে সাধারণ বই বিতরণের পাশাপাশি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর নিজস্ব মাতৃভাষায় প্রাক-প্রাথমিক ও প্রথম শ্রেণিতে ২৫ হাজার বই বিতরণ করা হয়েছে। একই সময় ৯৬৫টি বিদ্যালয়ে বাংলা মাধ্যমের ১ লক্ষ ১০ হাজার বই বিতরণ করা হয়।

সোমবার সকালে বনরূপা মডেল প্রাথমিক বিদ্যালয়ে বই উৎসবে প্রধান অতিথি ছিলেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান বৃষকেতু চাকমা। এ সময় উপস্থিত ছিলেন জেলা প্রাথমিক শিক্ষা অফিসার রওশন আলী, বিদ্যালয়ের প্রধান শিক্ষক অর্চনা তালুকদার।

বই উৎসবে জেলা পরিষদ চেয়ারম্যান বলেন, ‘সরকার ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের শিক্ষার বিষয়ে খুবই আন্তরিক। গত বছর প্রাক-প্রাথমিক দিয়ে মাতৃভাষায় শিক্ষা কার্যক্রম শুরু করলেও এ বছর প্রথম শ্রেণিতেও বই বিতরণ শুরু হয়েছে। প্রাথমিকভাবে এতে কিছুটা সমস্যা সৃষ্টি হলেও আমরা সমস্যা সমাধানের মাধ্যমে মাতৃভাষায় শিক্ষা কার্যক্রম এগিয়ে নিয়ে যাচ্ছি।’

এ বছর প্রাক-প্রাথমিক ও প্রথম শ্রেণিতে বাংলা, গণিত ও ইংরেজি বই বিতরণ করা হয়েছে বলে জানিয়েছেন জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা রওশন আলী।


মন্তব্য