kalerkantho


গুইমারায় অস্ত্রসহ আটক ৬ ইউপিডিএফ কর্মী

খাগড়াছড়ি প্রতিনিধি   

১৪ ডিসেম্বর, ২০১৭ ০০:০০



গুইমারায় অস্ত্রসহ আটক ৬ ইউপিডিএফ কর্মী

খাগড়াছড়ির গুইমারায় অস্ত্রসহ আটক ৬ যুবক। ছবি : কালের কণ্ঠ

জেলার গুইমারা উপজেলার চৌধুরীপাড়া এলাকা থেকে অস্ত্রসহ ছয় যুবককে আটক করেছে নিরাপত্তা বাহিনী।

বুধবার ভোরে গোপন সংবাদের ভিত্তিতে যৌথবাহিনীর সদস্যরা অভিযান চালিয়ে প্রথমে ছয় যুবককে আটক করে। পরে তাঁদের স্বীকারোক্তির ভিত্তিতে চারটি অস্ত্র ও ৪৯ রাউন্ড গুলিসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ কাগজপত্র উদ্ধার করা হয়।

নিরাপত্তাবাহিনী সূত্র জানিয়েছে, এলাকায় নাশকতা ও চাঁদাবাজির জন্যে চৌধুরীপাড়ায় পাহাড়ের একটি পরিত্যক্ত ঘরে সন্ত্রাসীদের অবস্থানের খবর শুনে সেনাবাহিনীর মাটিরাঙা জোনের টহলরত সদস্যরা পুলিশকে সঙ্গে নিয়ে এলাকাটি ঘিরে ফেলে। এ সময় অভিযান আটককৃতরা হলেন মাটিরাঙার ব্যাঙমারার জ্যোতিময় ত্রিপুরার ছেলে এলিন ত্রিপুরা (২০), কান্তকার্বারিপাড়ার কান্নারাম চাকমার ছেলে শান্তিজয় চাকমা (২৬), গুইমারার কলাপাড়ার রাজেন্দ্র ত্রিপুরার ছেলে সুমন ত্রিপুরা (৩২), লুন্দুইক্যাপাড়ার অংশাপ্রু মারমার ছেলে সাচিংমং মারমা (৩৮), কুকিছড়ার নলিয়া ত্রিপুরার ছেলে অলিন কুমার ত্রিপুরা (৩২) ও বাইল্যাছড়ির ফটিক চাঁদ ত্রিপুরার ছেলে সুমন ত্রিপুরা (৪২)।

পরে আটককৃতদের দেওয়া স্বীকারোক্তির ভিত্তিতে পরিত্যক্ত ঘরে তল্লাশি চালিয়ে ইউএসএতে তৈরি দুটি  নাইন এমএম পিস্তল, একটি

একে-২২ অটো রাইফেল, একটি দেশীয় তৈরি এলজি, নাইন এমএম পিস্তলের ১৭ রাউন্ড গুলি, একে-২২ রাইফেলের ২৭ রাউন্ড গুলি, এলজির চার রাউন্ড কার্তুজ উদ্ধার করা হয়। এ সময় চাঁদা আদায়ের রসিদ ও নগদ ১৯ হাজার ৭৬০ টাকা এবং বেশকিছু ধারালো অস্ত্র পাওয়া যায় বলে নিরাপত্তাবাহিনী সূত্র জানিয়েছে।

গুইমারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহাদাত হোসেন টিটো জানান, অস্ত্রশস্ত্র ও আটককৃতদের থানায় হস্তান্তর করা হয়েছে।

সেনাবাহিনীর মাটিরাঙা জোনের অধিনায়ক লে. কর্নেল কাজী শামশের উদ্দিন জানান, সেনাবাহিনী পার্বত্য চট্টগ্রামে শান্তি ও নিরাপত্তা বিধানে কাজ করছে। গোপন তথ্যের ভিত্তিতে অভিযান চালিয়ে অস্ত্রশস্ত্রসহ এসব সন্ত্রাসীকে আটক করা হয়েছে। তিনি বলেন, ‘আটককৃতরা ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)’-এর সামরিক শাখার কর্মী।’

এদিকে আটককৃতদেরকে নিজেদের কর্মী বলে স্বীকার করেছে ইউপিডিএফ। সংগঠনের জেলা সংগঠক মাইকেল চাকমা জানান, তাঁরা ওই এলাকায় সাংগঠনিক সফরে গিয়েছিলেন সত্য। তবে অস্ত্র ধরিয়ে দিয়ে তাঁদেরকে আটক করা হয়েছে। তিনি দলের কর্মীদের অন্যায়ভাবে আটকের নিন্দা ও প্রতিবাদ জানান।


মন্তব্য