kalerkantho


চেম্বারের এসএমই মেলা কাল থেকে

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

৮ ডিসেম্বর, ২০১৭ ০০:০০



চেম্বারের এসএমই মেলা কাল থেকে

সংবাদ সম্মেলনে বক্তব্য দেন চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম।

ক্ষুদ্র ও মাঝারি শিল্প বিকাশ এবং উদ্যোক্তাদের উৎসাহিত করতে আন্তর্জাতিক এসএমই মেলা আয়োজন করেছে চট্টগ্রাম চেম্বার। নগরীতে দ্বিতীয়বারের মতো এ মেলা অনুষ্ঠিত হচ্ছে।

দেশের প্রথম চট্টগ্রাম ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে আগামীকাল শনিবার তিন দিনব্যাপী মেলা উদ্বোধন করবেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। মেলা চলবে সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত।

গতকাল বৃহস্পতিবার দুপুরে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান মেলা আয়োজক কমিটির কো-কনভেনার সৈয়দ জামাল আহমেদ।  

এসএমই খাতকে যেকোনো দেশের অর্থনীতির চালিকাশক্তি আখ্যায়িত করে চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, ‘চীন, জাপানসহ অনেক উন্নত দেশ এসএমই খাতে সক্ষমতা বাড়ানোর মাধ্যমে অর্থনৈতিক সমৃদ্ধি অর্জন করেছে। ’

বাংলাদেশের প্রবৃদ্ধিতে এ খাতের যথেষ্ট অবদান রয়েছে উল্লেখ করে তিনি বলেন, ‘দেশের পণ্য সম্পর্কে ভোক্তাদের অবহিতকরণ, আন্তর্জাতিক মানসম্পন্ন পণ্যের সঙ্গে নিজেদের পণ্যের তুলনামূলক বিশ্লেষণ, মান উন্নয়নে করণীয় নির্ধারণ, ভারী শিল্পের পশ্চাত্সংযোগ উন্নয়ন, নতুন উদ্যোক্তা সৃষ্টি এবং এসএমই অর্থায়ন সম্পর্কে ধারণা দিতে এ মেলার আয়োজন। ’

উদ্বোধনী অনুষ্ঠানে বিদ্যুৎ-জ্বালানি ও খনিজসম্পদ, নৌ পরিবহন মন্ত্রণালয় এবং পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য এম এ লতিফ বিশেষ অতিথি থাকবেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এসএমই মেলায় কৃষিজাত ও চামড়াজাত পণ্য, হস্তশিল্প, প্লাস্টিক, অটোমোবাইলস, লাইট ইঞ্জিনিয়ারিং, কেবল অ্যান্ড ওয়্যার, মেটাল সিকিউরিটি প্রোডাক্টস, স্টিল, বুটিক, হারবাল কসমেটিকস, কৃষি যন্ত্রপাতি, জুয়েলারি, পর্যটন, হজ প্যাকেজ, আইটি, পলিপ্যাক গার্মেন্টস এক্সেসরিজ, খাদ্য, অফিস ইক্যুইপমেন্ট, বিল্ডিং ডিজাইন এবং এসএমই ফাইন্যান্সিং খাতের উদ্যোক্তারা এবং দেশের শীর্ষ ব্যাংকগুলো অংশ নিচ্ছে।


মন্তব্য