kalerkantho


১ম ক লা ম

‘হত্যাবার্ষিকী’

নিজস্ব প্রতিবেদক, খুলনা   

১৫ জানুয়ারি, ২০১৮ ০০:০০



‘হত্যাবার্ষিকী’

সাংবাদিক মানিক সাহার ১৪তম মৃত্যুবার্ষিকী আজ সোমবার (১৫ জানুয়ারি)। ২০০৪ সালের এই দিনে খুলনা প্রেস ক্লাবের অদূরে বোমা মেরে তাঁকে হত্যা করে দুর্বৃত্তরা।

খুলনা সাংবাদিক ইউনিয়নের (কেইউজে) পক্ষ থেকে আজ সকাল সাড়ে ১০টায় খুলনা প্রেস ক্লাবের শহীদ স্মৃতিস্তম্ভে মাল্যদান ও আলোচনাসভার আয়োজন করা হয়েছে। খুলনা প্রেস ক্লাবও এ ধরনের কর্মসূচি নিয়েছে।

প্রসঙ্গত, ২০০৪ সালের ২০ জুন মানিক সাহা হত্যা মামলার চার্জশিট (অভিযোগপত্র) দেওয়া হয়। তখন তদন্ত কর্মকর্তা ছিলেন গোয়েন্দা (ডিবি) বিভাগের পরিদর্শক কাজী আতাউর রহমান ও খুলনা সদর থানার ওসি মোশারফ হোসেন। আসামি ছিল ১৩ জন। তাদের অভিযুক্ত করে বিস্ফোরক মামলার অভিযোগপত্র জমা দেওয়া হয় ২০০৭ সালের ১৯ মার্চ। তদন্ত কর্মকর্তা ছিলেন খুলনা সদর থানার উপপরিদর্শক (এসআই) আসাদুজ্জামান। পরে হত্যা মামলাটির অধিকতর তদন্ত হয়। এ তদন্তে সম্পূরক চার্জশিট জমা পড়ে ২০০৭ সালের ২ ডিসেম্বর। তদন্ত কর্মকর্তা ছিলেন ডিবি পুলিশের পরিদর্শক চিত্তরঞ্জন পাল। তিনি আরেকজন আসামিকে যোগ করেন। মোট আসামি হয় ১৪ জন। বিচার কার্যক্রম শুরু হওয়ার আগেই আসামিদের মধ্যে তিনজন কথিত ক্রসফায়ারে মারা পড়ে। ১১ আসামি নিয়ে বিচার কার্যক্রম শুরু হয়। রায় ঘোষণা করা হয় ২০১৬ সালের ৩০ নভেম্বর। এ সময় ১১ আসামির মধ্যে ৯ জনকে যাবজ্জীবন কারাদণ্ড, ১০ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে আরো এক বছরের কারাদণ্ড দেওয়া হয়। হত্যা মামলায় তাদের সাজা হলেও বিস্ফোরক মামলায় কাউকে সাজা দেওয়া যায়নি। 



মন্তব্য