kalerkantho


তাঁরাও আছেন বইমেলায়

এবারের একুশে বইমেলায় প্রকাশ পেয়েছে শোবিজের বেশ কয়েকজন পরিচিত মুখের বই। বইগুলোর খোঁজ নিয়েছেন আতিফ আতাউর

১৫ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০



তাঁরাও আছেন বইমেলায়

নিজের লেখা বই হাতে দুই অভিনেত্রী—আশ্না হাবিব ভাবনা ও শানারেই দেবী শানু

আবুল হায়াত

বইমেলার শুরুর দিনই ‘অনন্যা’ থেকে প্রকাশ পেয়েছে এই অভিনেতার দুটি বই—‘ঢাকামি’ ও ‘জীবন খাতার ফুটনোট’। আরো দুটি বই প্রকাশের অপেক্ষায়—‘এসো নীপবনে’ [অনন্যা] ও ‘মিতুর গল্প’ [শব্দশিল্প]। সবগুলো বইয়ের প্রচ্ছদ করেছেন বিপাশা হায়াত। আবুল হায়াত বলেন, “আমার লেখা তিনটি গল্পের সংকলন ‘মিতুর গল্প’। বিভিন্ন সময় পত্রপত্রিকায় প্রকাশিত লেখাগুলো নিয়ে বাকি তিনটি বই।” এ পর্যন্ত ৩০টি বই প্রকাশ পেয়েছে এই অভিনেতার।

ফকির আলমগীর

পাঁচটি বই বেরিয়েছে এই গণসংগীতশিল্পীর। এর মধ্যে অনন্যা থেকে বেরিয়েছে ‘স্মৃতিকাব্যের প্রিয়মুখ’, ‘দেশ দেশান্তর’, ‘স্মৃতি আলাপনে মুক্তিযুদ্ধ’ ও ‘আবহমান বাংলার লোকসংগীত’। মিজান প্রকাশনী থেকে বেরিয়েছে ‘স্মৃতির আয়নায়’। এ পর্যন্ত ১৫টির মতো বই লিখেছেন তিনি।

কনকচাঁপা

স্মৃতিচারণামূলক বই ‘কাটা ঘুড়ি’ নিয়ে মেলায় হাজির হয়েছেন এই গায়িকা। বলেন, ‘ছোটবেলা থেকে নানা ঘটনার মধ্যে দিয়ে বড় হয়েছি। সেসব ঘটনার সমষ্টি এই বই। একটি অনলাইন পত্রিকায় নিয়মিত লিখেছিলাম। সেগুলোই বইয়ে স্থান পেয়েছে।’ অনন্যা প্রকাশনী থেকে বের হওয়া বইটির প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। ২০১০ সালে বের হয় তাঁর প্রথম কবিতার বই ‘স্থবির যাযাবর’। ২০১৬ সালে বের হয় ‘মুখোমুখি যোদ্ধা’ ও ‘মেঘের ডানায় চড়ে’।

রেজানুর রহমান

নাট্যকার-পরিচালক রেজানুর রহমানের উপন্যাস ‘মায়া’ মেলায় এসেছে ১২ ফেব্রুয়ারি। বের করেছে কথা প্রকাশ। প্রচ্ছদ করেছেন সব্যসাচী হাজরা। রেজানুর রহমান বলেন, ‘জীবনের বড় একটি অংশজুড়ে রয়েছে মায়া। কারো মায়ায় বাঁধা পড়লে কিংবা জড়িয়ে গেলে জীবন কত সুন্দর সেটা বুঝতে পারা যায়। উপন্যাসে সেই মায়ার গল্পই তুলে ধরা হয়েছে।’ 

অনিমেষ আইচ

এই নাট্যকার ও চলচ্চিত্র নির্মাতার প্রথম উপন্যাস ‘শহরের বারে একদল মাতাল’। প্রকাশ করেছে তাম্রলিপি প্রকাশনী। ১৩ ফেব্রুয়ারি মেলায় এসেছে বইটি। অনিমেষ বলেন, ‘শহরে বিচিত্র মানুষের জীবন। অদ্ভুত তাদের পথচলা। মদ পানের কারণে কখনো কখনো একজন সাধারণ স্কুলপড়ুয়াও হয়ে ওঠে অসীম ক্ষমতার অধিকারী।’

আশ্না হাবিব ভাবনা

নিজের লেখা প্রথম উপন্যাস ‘গুলনেহার’ নিয়ে হাজির হয়েছেন অভিনেত্রী। তাম্রলিপি প্রকাশনী ১২ ফেব্রুয়ারি মেলায় এনেছে বইটি। প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। ভাবনা বলেন, ‘আমার নানির নাম গুলনেহার। তবে উপন্যাসের গল্পটা নানির জীবন নিয়ে নয়। নিজের ভাবনা থেকে বইটি লিখেছি। প্রথম উপন্যাস, এ জন্য আবেগও অনেক।’

শানারেই দেবী শানু

তিনটি কবিতার বই বেরিয়েছে এই অভিনেত্রীর—লাল এপিটাফ [অনন্যা], অসময়ের চিরকুট [ চৈতন্য] ও ত্রিভুজ [তাম্রলিপি]। মেলার প্রথম দিন থেকেই পাওয়া যাচ্ছে বইগুলো। নিজের লেখা বইয়ের প্রচারে প্রায়ই মেলায় যান এই অভিনেত্রী-লেখিকা। বলেন, ‘‘কবিতা লিখতে অনেক ভালোবাসি। গত বছর অনন্যা থেকে বেরিয়েছিল আমার প্রথম কবিতার বই ‘নীল ফড়িংয়ের কাব্য’। অনেক সাড়া পেয়েছিলাম। সেই সাহসেই এবার তিনটি বই নিয়ে হাজির হয়েছি।”

লুত্ফর হাসান

এবার চারটি বই প্রকাশ পেয়েছে এই গায়কের। দেশ পাবলিকেশন্স থেকে বেরিয়েছে উপন্যাস ‘লাল কাতানের দুঃখ’ ও কবিতার বই ‘যে বছর তুমি আমি চাঁদে গিয়েছিলাম’। মেলার পঞ্চম ও অষ্টম দিন থেকে পাওয়া যাচ্ছে বই দুটি। মেলার প্রথম দিন এসেছে তাঁর লেখা ছড়ার বই ‘দুপুর পাখি’। বের করেছে চৈতন্য। একই দিন থেকে পাওয়া যাচ্ছে গল্পের বই ‘ভালোবাসার উনুনঘর’। প্রকাশ করেছে নাগরী প্রকাশ। লুত্ফর বলেন, ‘লিখতে ভালোবাসি। পারিও এ কাজটাই।’ এ পর্যন্ত ১৮টি বই বেরিয়েছে তাঁর।

সাজিয়া সুলতানা পুতুল

গায়িকার প্রথম উপন্যাস ‘একটি মনস্তাত্ত্বিক আত্মহনন এবং তার পুতুলকাব্যিক প্রতিবেদন’। বইটি উৎসর্গ করেছেন লেখক হুমায়ুন আজাদকে। পুতুল বলেন, ‘একজন নারীর মনস্তত্ত্ব নিয়ে বইটি। বেড়ে ওঠার দিনগুলোতে তাকে কেবল দেহগত পরিবর্তনের মধ্যে দিয়েই যেতে হয় না, একই সঙ্গে মানসিক কিছু বিষয়েও আত্মাহুতি দিতে হয়। এসব নিয়েই উপন্যাসটি।’ ১০ ফেব্রুয়ারি মেলায় এসেছে বইটি। প্রকাশ করেছে প্রিয়মুুখ প্রকাশনী। ২০১৬ সালে বের হয় পুতুলের প্রথম কবিতার বই ‘পুতুল কাব্য ও উপক্রমনিকা’ পরের বছর বের হয় ‘পুতুল কাব্য দ্বিতীয় অধ্যায়’।

লতিফুল ইসলাম শিবলী

এই গীতিকারের দ্বিতীয় উপন্যাস ‘দখল’। রোমান্টিক ও পলিটিক্যাল থ্রিলারটি প্রকাশ করেছে নালন্দা প্রকাশনী। এরই মধ্যে প্রথম সংস্করণ শেষ।

তানভীর তারেক

এই গায়ক-সুরকার-উপস্থাপকের পঞ্চম উপন্যাস ‘রাতবদল’। প্রকাশ করেছে জাগৃতি প্রকাশনী। মেলার দ্বিতীয় দিন থেকেই পাওয়া যাচ্ছে বইটি। ‘পরনর’, ‘একলা কোলাহল’, ‘উড়ালপাখির পাণ্ডুলিপি’ ও ‘আলোমহল’—লেখকের আগের চারটি উপন্যাস।

জাহিদ আকবর

এই গীতিকারের প্রথম উপন্যাস ‘উধাও’। প্রকাশ করেছে প্রিয়মুখ প্রকাশনী। মেলার প্রথম দিন থেকেই পাওয়া যাচ্ছে বইটি।

সায়েম সালেক

ভালোবাসার কথা ও কবিতার বই নিয়ে আরজে সায়েম সালেকের বই ‘ভালোবাসার ব্যাকরণ’। বের করেছে অন্বেষা প্রকাশনী। ৪ ফেব্রুয়ারি মেলায় এসেছে বইটি।



মন্তব্য