kalerkantho

যা থাকবে ভারতে

গেল বছর মুক্তি পায়নি কোনো হিন্দি সিনেমা, এ বছর পাবে দুটি। তাই নিঃসন্দেহে ২০১৮ হতে যাচ্ছে দীপিকা পাড়ুকোনের বছর। এ ছাড়া পুরো ভারতে মুক্তি পাবে নানা ধরনের বিষয় নিয়ে ছবি। সেগুলো নিয়ে লিখেছেন লতিফুল হক

৪ জানুয়ারি, ২০১৮ ০০:০০



যা থাকবে ভারতে

‘পদ্মাবতী’ ছাড়াও এ বছর বিশাল ভরদ্বাজের ছবিতে দেখা যাবে দীপিকাকে

পদ্মাবতী, হিন্দি

নানা বিতর্কের পর এ বছর মুক্তি পাবে সঞ্জয়লীলা বানসালির সিনেমাটি। দিন ঠিক না হলেও মনে করা হচ্ছে, ফ্রেব্রুয়ারি বা মার্চের যেকোনো সময় পর্দায় দেখা যাবে দীপিকা পাড়ুকোন, রণবীর সিং আর শহিদ কাপুরের বহুল প্রতীক্ষিত সিনেমাটি। সেন্সর বোর্ডের পরামর্শমতো নামবদল হতে পারে সিনেমাটির।

 

২.০, তামিল

এস শংকরের ছবিতে ২০১০ সালের তামিল ‘রোবট’-এর সিক্যুয়াল, যেখানে যথারীতি রজনীকান্ত আছেন। সঙ্গে আরো আছেন অক্ষয় কুমার ও এমি জ্যাকসন। সাড়ে চার শ কোটি রুপি বাজেটের ছবিটি যে বছরের অন্যতম ব্যবসাসফল ছবি হতে যাচ্ছে, বলার অপেক্ষা রাখে না। এটি মুক্তি পাবে ২৫ জানুয়ারি।

 

প্যাডম্যান, হিন্দি

তামিলনাড়ুর অরুণাচলম মুরুগানানথাম মেয়েদের স্যানিটারি ন্যাপকিন ব্যবহারে সচেতনতা বাড়াতে কাজ করছেন। তাঁর জীবন অবলম্বনে এই সিনেমা। আছেন অক্ষয় কুমার, অন্যতম প্রযোজক তাঁর স্ত্রী টুইঙ্কল খান্না। ‘টয়লেট’-এর পর ভারতের মতো দেশে এমন একটি সাহসী বিষয় নিয়ে ছবি করায় বাহবা পাচ্ছেন অক্ষয়-টুইঙ্কল দম্পতি। ছবিটি মুক্তি পাবে ২৬ জানুয়ারি।

 

আইরয়, হিন্দি

নীরজ পাণ্ডে টান টান থ্রিলার বানাতে ওস্তাদ। ‘আ ওয়েডনেস ডে’, ‘স্পেশাল ২৬’, ‘বেবি’তে সেটা দেখা গেছে। মুনিশয়ানা দেখিয়েছেন ‘এমএস ধোনি : দ্য আনটোল্ড স্টোরি’তেও। বছরের শুরুতেই তিনি আসছেন আরেকটি থ্রিলার ‘আইরয়’ নিয়ে। ভারতীয় সেনাবাহিনীর দুর্নীতি নিয়ে এই ছবির প্রধান দুই চরিত্রে মনোজ বাজপাই আর সিদ্ধার্থ মালহোত্রা। মুক্তি পাবে ২৬ জানুয়ারি।

 

বিশ্বরূপ ২, তামিল

পাঁচ বছর আগে মুক্তি পেয়েছিল ‘বিশ্বরূপ’। এবার আসছে সেই স্পাই থ্রিলারের দ্বিতীয় কিস্তি। ছবিতে ভারতীয় গোয়েন্দা সংস্থা র-এর এজেন্ট চরিত্র করা কমল হাসান এবার নামবেন দেশরক্ষার যুদ্ধে। এটি মুক্তি পাবে ফেব্রুয়ারিতে।

 

সঞ্জু, হিন্দি

চার বছর পর রাজকুমার হিরানি ৩০ মার্চ হাজির হবেন বহুল প্রতীক্ষিত সঞ্জয় দত্তর বায়োপিক নিয়ে। নাম ভূমিকায় আছেন রণবির কাপুর। বর্ণিল জীবন সঞ্জয় দত্তর। সেটা যেহেতু পর্দায় আসছে রাজু হিরানি আর রণবিরের হাত ধরে, তাই দারুণ কিছু যে হবে বলার অপেক্ষা রাখে না।

 

‘কবীর’-এর পোস্টারে দেব ও রুক্মিণী

কবীর, বাংলা

আগে বেশ কয়েকটি কমেডি ছবি বানিয়েছেন অনিকেত চট্টোপাধ্যায়। এবারের বিষয় যুদ্ধ। বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া জঙ্গিবাদ নিয়ে ছবি করেছেন পরিচালক, যেখানে অভিনয়ের সঙ্গে প্রযোজনা করেছেন দেব। সিনেমাটি মুক্তি পাবে পহেলা বৈশাখে।

 

রেস ৩, হিন্দি

রেমো ডি’সুজার কমেডি ছবি ‘রেস ৩’ মুক্তি পাবে ১৪ জুন। সালমান খান, অনিল কাপুর, জ্যাকুলিন ফার্নান্দেজের মতো তারকাদের নিয়ে ছবিটি রোজার ঈদে ব্যাপক ব্যবসা করবে বলে মনে করা হচ্ছে।

 

সন্দীপ অউর পিংকি ফেরার, হিন্দি

দীর্ঘ বিরতির পর একেবারেই অন্য ধরনের ছবি নিয়ে হাজির হন দিবাকর ব্যানার্জি। এবার আসছেন ‘সন্দীপ অউর পিংকি ফেরার’ নিয়ে, যেখানে পাওয়া যাবে ‘ইশকজাদে’ জুটি অর্জুন কাপুর আর পরিণীতি চোপড়াকে। ভারত-নেপাল সীমান্তের কোনো এক গল্প নিয়ে নির্মিত ছবিটির বিস্তারিত জানা যায়নি। এটি মুক্তি পাবে আগস্টে।

 

মনোজদের অদ্ভুত বাড়ি, বাংলা

গায়ক থেকে পরিচালক বনে যাওয়া অনিন্দ্য চট্টোপাধ্যায়ের আগের দুই ছবি ‘ওপেনটি বায়োস্কোপ’ আর ‘প্রজাপতি বিস্কুট’ দারুণ সাড়া ফেলেছিল। এবার তাঁর কাছে আশা আরো বেশি; কারণ তিনি পর্দায় আনতে চলেছেন শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের খুবই জনপ্রিয় কিশোর উপন্যাস ‘মনোজদের অদ্ভুত বাড়ি’। মুক্তি পাবে পূজায়।

 

সাহো, তেলেগু

‘বাহুবলি’ দিয়ে আকাশ সমান জনপ্রিয়তায় পৌঁছেছেন প্রভাস। এই দক্ষিণী তারকা নতুন বছর হাজির হবেন ‘সাহো’ নিয়ে, যেখানে তাঁর সঙ্গে আছেন শ্রদ্ধা কাপুর। ছবিটি আসবে অক্টোবরে।

 

ঠগস অব হিন্দুস্তান, হিন্দি

প্রথমবার আমির খান আর অমিতাভ বচ্চন একসঙ্গে—উত্তেজনা বাড়াতে এই যথেস্ট। যশরাজ ফিল্মসের এই ছবিটি বলিউডের সবচেয়ে ব্যয়বহুল সিনেমার একটি হতে যাচ্ছে। ছবিতে আরো আছেন ক্যাটরিনা কাইফ ও ফাতিমা সানা শেখ। ছবিটি ৭ নভেম্বর মুক্তি পাওয়ার কথা।

 

জিরো, হিন্দি

এই সময়ের বলিউডের অন্যতম সফল পরিচালক-প্রযোজক আনন্দ এল রাই। এবার তিনি ‘জিরো’তে হাজির করবেন শাহরুখ খান, ক্যাটরিনা কাইফ আর আনুশকা শর্মাকে, যেখানে শাহরুখকে দেখা যাবে বামন চরিত্রে। ছবিটি মুক্তি পাবে ২১ ডিসেম্বর। অতিথি চরিত্রে আছেন সালমান খান।


মন্তব্য