kalerkantho


সাদামাটা কাজী শুভ

'সাদামাটা' ও 'সাদামাটা ২'-এর পর এবার ঈদে কাজী শুভ নিয়ে আসছেন 'সাদামাটা ৩'। নতুন অ্যালবাম ও অন্যান্য প্রসঙ্গে তাঁকে নিয়ে লিখেছেন জামিল আশরাফ নয়ন। ছবি তুলেছেন সুমন ইসলাম আকাশ   

২৫ সেপ্টেম্বর, ২০১৪ ০০:০০



সাদামাটা কাজী শুভ

সকালে একঝাপটা বৃষ্টি। দুপুরে এই মেঘ, এই রোদ্দুর। এই রকম একটি মুহূর্তে শ্যামলীতে এসে পৌঁছেন কাজী শুভ। সেখানে বসেই তাঁর সঙ্গে আলাপচারিতা।

একসময় অন্যের সুরে গাইতেন। ধীরে ধীরে নিজের এবং অন্য শিল্পীদের গানে সুর দেওয়া শুরু করেন। এ বছরের শুরুর দিকে ঘোষণা দেন, নিজে সংগীত পরিচালনার কাজ করবেন। সম্প্রতি বাসায় একটি পূর্ণাঙ্গ রেকর্ডিং স্টুডিও দিয়েছেন। কী খবর সেই স্টুডিওর? গান তৈরির কাজই বা কত দূর এগোল? 'স্টুডিওর সেট-আপ সম্পন্ন। আগামী বছরের মধ্যেই আমার সংগীত পরিচালনায় একটি মিক্সড অ্যালবাম বের করব। সেখানে সম্ভাবনাময় কিছু নতুন মুখকে সুযোগ দেব। সঙ্গে থাকবেন এ সময়ের জনপ্রিয় শিল্পীরাও। নিজের গান নিয়েও কিছু প্ল্যান করে রেখেছি। তবে আপাতত ব্যস্ত নতুন অ্যালবামের কাজ নিয়ে,' কাজী শুভ বলেন।

কাজী শুভর নতুন এই অ্যালবামের নাম 'সাদামাটা ৩'। অ্যালবামটিতে গান থাকবে ৯টি। দুটি গানের সংগীতায়োজন করেছেন আরফিন রুমি, আর সাতটির রাফি। পাঁচটি গানের সুর করেছেন শুভ নিজেই। অন্যগুলোর মধ্যে আরফিন রুমি ও লুৎফর হাসান সুর করেছেন একটি করে গানের। এ ছাড়া একটির সুর শাহ আবদুল করিমের, একটির সংগৃহীত। ৯টি গানের পাঁচটিই দ্বৈত। এগুলোয় কাজী শুভর সঙ্গে গেয়েছেন বিউটি, পূজা, খেয়া, নবাগত স্বরলিপি ও আপন। শুভ বলেন, 'আগের দুটি অ্যালবাম আমি ফোক ও প্রেমের গান দিয়ে সাজিয়েছি। এবারও তা-ই। এখনকার শ্রোতারা দ্বৈত গান একটু বেশি পছন্দ করেন। তাই এবার দ্বৈত গানের সংখ্যা বেশি!'

রাধারমণ, শাহ আবদুল করিম, জালাল উদ্দীন খাঁ, রশিদ উদ্দিন, আবদুস সালাম প্রমুখের গানের ভক্ত কাজী শুভ। তাই প্রতিটি অ্যালবামেই তাঁদের কারো না কারো গান রাখার চেষ্টা করেন।

শুভর প্রথম একক 'সাদামাটা' বের হয় ২০০৯ সালে। তিন বছর বিরতির পর বের হয় 'সাদামাটা ২'। দুটি অ্যালবামেরই সংগীতায়োজন করেন আরফিন রুমি। অ্যালবাম দুটির 'সোনাবউ', 'অঝোর শ্রাবণ', 'তুমি বিনে আকুল পরান', 'যাহার লাগি হই বিবাগী', 'রসিক আমার', 'তোমারে না দেখলে', 'বন্ধু বিনে প্রাণ বাঁচে না' গানগুলো শ্রোতাপ্রিয় হয়।

গত বছর থেকে সুরকার হিসেবে নিয়মিত কাজ করছেন শুভ। গত ভালোবাসা দিবসে তাঁর সুরে প্রকাশিত হয় প্রথম মিক্সড অ্যালবাম 'মনের আকাশ'। অ্যালবামটি শ্রোতাপ্রিয়তা পায়। নিজের পাশাপাশি আরো কয়েকজন শিল্পীর একক ও মিক্সড অ্যালবামের জন্য সুর করেন তিনি। কণ্ঠও দিয়েছেন কয়েকটি মিক্সড অ্যালবামে। মিক্সড অ্যালবামে তাঁর জনপ্রিয় গানের মধ্যে উল্লেখযোগ্য 'মন পাঁজরে', 'এত কাছে', 'সারাটি জনম'।

শিগগিরই নিজের নামে একটি ওয়েবসাইট খুলতে যাচ্ছেন শুভ। সেখানে তাঁর পুরনো ও নতুন গানগুলো থাকবে। শ্রোতারা চাইলেই গান ফ্রি ডাইনলোড করতে পারবেন। কণ্ঠ ও সুরে এগিয়ে চলার পেছনে স্ত্রী আদিবা লাবিবের অনুপ্রেরণার কথা স্বীকার করেন শুভ। ১৮ সেপ্টেম্বর তাঁদের একমাত্র কন্যা পূর্ণতার দুই বছর পূর্ণ হলো। মেয়ে নাকি বাবার গানগুলোর এক-দুই লাইন আধো আধো করে গাইতে পারে! এটা নিয়ে আনন্দের সীমা নেই বাবা শুভর। একসময় ব্যান্ড 'দূরবীন'-এর ভোকাল হিসেবে কাজ করতেন। ব্যান্ডটিকে এখনো খুব মিস করেন। কথায় কথায় আড্ডা গড়ায় বিকেল পর্যন্ত। আলোকচিত্রীর ক্যামেরায় ফ্রেমবন্দি হওয়ার সময় একদল ভক্ত এসে ভিড় করেন কাজী শুভর সামনে। ভক্তদের অটোগ্রাফের অনুরোধ রেখে কাজী শুভ সোজা চললেন সিডি চয়েসের অফিসের দিকে। 'সাদামাটা ৩'-এর মাস্টার কপি জমা দিতে হবে। চলতি সপ্তাহেই বাজারে আসছে অ্যালবামটি।

 

 



মন্তব্য