kalerkantho


আন্তর্জাতিক লোকসংগীত উৎসব

আর্মি স্টেডিয়ামে চলছে ‘ঢাকা আন্তর্জাতিক লোকসংগীত উৎসব ২০১৮’। তিন দিনব্যাপী এই উৎসবের দ্বিতীয় দিন আজ। সন্ধ্যা ৬টায় শুরু হয়ে এ উৎসব চলবে রাত ১২টা পর্যন্ত। আজ যাদের পরিবেশনা থাকছে তাদের নিয়ে এই আয়োজন

১৬ নভেম্বর, ২০১৮ ০০:০০



আন্তর্জাতিক লোকসংগীত উৎসব

মমতাজ বেগম

দ্য রঘু দীক্ষিত প্রজেক্ট

গায়ক-সুরকার, সংগীত প্রযোজক রঘুপতি দ্বারকানাথ দীক্ষিত ভারতের লোকসংগীত ভক্তদের মধ্যে বেশ জনপ্রিয়। ২০০৫ সালে তিনি গড়ে তোলেন  ‘দ্য রঘু দীক্ষিত প্রজেক্ট’। মূলত ভারতের লোকগান ও পাশ্চাত্য সংগীতের মিশেলে ফিউশন পরিবেশন করে ব্যান্ডটি।

বিবিসির ‘লেটার...উইথ জুলস হল্যান্ড’-এর জনপ্রিয় শোতে গান করেছে তারা। সম্প্রতি গান পরিবেশন করে সিডনি অপেরা হাউসে। ব্যান্ডের সদস্যরা হলেন রঘুপতি দ্বারকানাথ দীক্ষিত, নেরেশ নাথান, জো জ্যাকব ও নাভিন থমাস।

 

লস টেক্সম্যানিয়াকস

১৯৯৭ সালে টেক্সাসে গড়ে ওঠে ‘লস টেক্সম্যানিয়াকস’। তেহানো সংগীত [টেক্সাস ও মেক্সিকান লোকসংগীতের মিশেল] থেকে অনুপ্রাণিত ব্যান্ডটি পরবর্তী সময়ে ব্লুজ, ফোক, কান্ট্রি, জ্যাজ ও রক মিউজিকেও উৎসাহিত হয়। ২০১০ সালে ‘বেস্ট তেহানো অ্যালবাম’ বিভাগে গ্র্যামি অ্যাওয়ার্ড জয় করে তারা। ব্যান্ডের সদস্যরা হলেন ম্যাক্স বাকা, জশ বাকা, লরেনজো মার্টিনেজ, নোয়েল হার্নান্দেজ, উইল জে. লস ও ফ্লাকো ইয়েমিনেজ।

 

স্বরব্যাঞ্জো

বাংলাদেশের রাজশাহীর ব্যান্ড ‘স্বরব্যাঞ্জো’। ব্যান্ড সবাইকে নিজেদের সহচর বলেই ভাবে। অনুষ্ঠানে তাদের সঙ্গে গাইতে বা বাজাতে পারে যে কেউ। ব্যান্ডটি বিশ্বাস করে, গানের মাধ্যমে নানা বিষয়ে প্রতিবাদ করা যায়। ২০১৫ সালে ‘বাজনা’ এবং ২০১৬ সালে ‘হাওয়ার চিঠি’ শিরোনামে দুটি অ্যালবাম প্রকাশ করে তারা। দলের সদস্যসংখ্যা ৯।

 

মাজাজ

বাহরাইনের প্রগ্রেসিভ ফিউশন ব্যান্ড ‘মাজাজ’ যাত্রা শুরু করে ২০১৩ সালে। আরবিতে মাজাজ অর্থ রূপক। টানা কয়েক বছর লাইভ পারফর্ম করার পর ২০১৬ সালে প্রকাশ করে প্রথম সিঙ্গল। ২০১৭ সালে তাদের স্টুডিও রেকর্ড ‘রিহালা’ বিশ্বব্যাপী প্রশংসিত হয়। সম্প্রতি তারা অংশগ্রহণ করে বাহরাইনের সবচেয়ে বড় সংগীত উৎসব ‘স্প্রিং অব কালচার’-এ। দলের সদস্যরা হলেন সালাহ আলাওয়ি, হামিদ আল সাঈদ, জেহাদ আল হেলাল ও আব্দুল্লাহ ফয়সাল।  

 

মমতাজ বেগম

বাংলাদেশের লোকগানের জনপ্রিয় শিল্পী মমতাজ বেগম ‘সুরসম্রাজ্ঞী’ নামেও পরিচিত। বাবা প্রয়াত মধু বয়াতির কাছে তাঁর সংগীতে হাতেখড়ি। এরপর মাতাল কবি রাজ্জাক দেওয়ান এবং শেষে আব্দুর রশীদ সরকারের কাছে গান শেখেন তিনি। দুই দশকেরও বেশি সময়ের ক্যারিয়ারে ৭০০টিরও বেশি একক অ্যালবাম প্রকাশ করেছেন তিনি। কণ্ঠ দিয়েছেন চলচ্চিত্র, নাটক এবং অনেক বিষয়ভিত্তিক গানে। যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ বিশ্বের অনেক দেশেই গান গেয়ে সমাদৃত হয়েছেন তিনি।



মন্তব্য