kalerkantho


৭০তম এমি অ্যাওয়ার্ডস

গেইম অব থ্রোনসই সেরা

রিদওয়ান আক্রাম   

১৯ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



গেইম অব থ্রোনসই সেরা

র‌্যাচেল ব্রোসনাহান , ক্লারা ফয়

গ্লেন ভাইসের প্রেমিকা ইয়ান সুয়েডসেন ভাবেননি যে ৭০তম এমি অ্যাওয়ার্ডস তাঁর জীবনে এতটা গুরুত্বপূর্ণ হয়ে উঠবে। হল ভর্তি দর্শকরাও ছিল না প্রস্তুত। আর তাই সবাইকে অবাক করে দিয়ে এমির মঞ্চে ইয়ানকে বিয়ের প্রস্তাব দিয়ে বসলেন গ্লেন। ৯০তম অস্কারের ওপর বানানো ‘দ্য অস্কারস’ পরিচালনার জন্য তিনি জিতেছেন ‘আউটস্ট্যান্ডিং ডাইরেক্টিং ফর আ ভ্যারাইটি স্পেশাল’ পুরস্কার। সেই পুরস্কার নেওয়ার সময়ই তিনি মঞ্চে ইয়ানকে বিয়ের প্রস্তাব দেন। গ্লেনকে নিরাশ করেননি ইয়ান, দিয়েছেন সম্মতি। গ্লেন আর ইয়ানের এই সংক্ষিপ্ত ভিডিও এরই মধ্যে ইন্টারনেট দুনিয়ায় ভাইরাল হয়েছে।

গ্লেনের মতো অবাক করেছে অনলাইন স্ট্রিমিং সেবা নেটফ্লিক্সও। ‘ব্ল্যাক মিরর’, ‘স্ট্রেঞ্জার থিংস’ ‘গ্লো’, ‘দ্য ক্রাউন’-এর মতো টিভি ধারাবাহিকের জন্য এবারের এমির সর্বোচ্চ মনোনয়নগুলো তাদেরই। আর সেটার সংখ্যা ৩৭। পিছিয়ে ছিল না এইচবিও। টিভি ধারাবাহিক ‘ওয়েস্ট ওয়ার্ল্ড’, ‘সিলিকন ভ্যালি’ ‘গেম অব থ্রোনস’ ও ‘ইনসিকিউর’-এর জন্য তারা পেয়েছিল ২৯টি মনোনয়ন। ফলে দুই শক্তিশালী প্রতিষ্ঠানের মধ্যে লড়াইটা বেশ জমেই উঠেছিল। কিন্তু কথায় আছে না ‘ওস্তাদের মার শেষ রাতে’, সেটা আবারও প্রমাণ করল এইচবিও। নেটফ্লিক্সের চেয়ে আট মনোনয়ন কম পেলেও এমির সবচেয়ে গুরুত্বপূর্ণ পুরস্কার ‘আউটস্ট্যান্ডিং ড্রামা সিরিজ’ কিন্তু ঠিকই তাদের ঘরে গেছে। আর এটা সম্ভব হয়েছে জনপ্রিয় টিভি ধারাবাহিক ‘গেম অব থ্রোনস’-এর জন্য। এমির ঠিক করে দেওয়া নির্দিষ্ট সময়সূচির পর প্রচারিত হওয়ায় গতবারের এমি প্রতিযোগিতার জন্য ‘গেম অব থ্রোনস’কে বিবেচনা করা হয়নি। কিন্তু এবার সেটা হয়নি। এবার এটি মনোনয়ন পেয়েছিল সাতটি। একই পরিমাণ মনোনয়ন পেয়েছিল এইচবিওর আরেকটি টিভি ধারাবাহিক ‘ব্যারি’।

তবে এইচবিও ও নেটফ্লিক্সের পেছন থেকে ঘোড়দৌড়ে জিতে গেছে অনলাইন স্ট্রিমিং সেবা অ্যামাজন। এবারের এমি পুরস্কার বিতরণী অনুষ্ঠানের শুরুর দিকে দেওয়া পাঁচ পুরস্কারের মধ্যে চারটিই পেয়েছে তারা। আর এই অর্জনের পুরো কৃতিত্ব টিভি ধারাবাহিক ‘দ্য মার্ভেলাস মিসেস মাইজল’-এর। পরে অবশ্য আরেকটি পুরস্কারও জিতেছে এটি। এসবের মধ্যে ছিল তিনটি সম্মানজনক পুরস্কার—‘আউটস্ট্যান্ডিং কমেডি সিরিজ’, ‘আউটস্ট্যান্ডিং ডাইরেক্টিং ফর আ কমেডি সিরিজ’ ও ‘আউটস্ট্যান্ডিং লিড অ্যাক্ট্রেস ইন আ কমেডি সিরিজ’। ফলে গুরুত্বপূর্ণ পুরস্কারপ্রাপ্তিতে অ্যামাজন হয়েছে বিজয়ী। তবে মোট পুরস্কারপ্রাপ্তিতে বিজয়ী হয়েছে নেটফ্লিক্স। তারা পেয়েছে মোট সাতটি পুরস্কার। ছয়টি পুরস্কার পেয়ে দ্বিতীয় অবস্থানে আছে এইচবিও। আর পাঁচটি করে পুরস্কার পেয়ে যৌথভাবে তৃতীয় হয়েছে অ্যামাজন ও এফএক্স।

আগামী বছর শুরু হবে রিয়ালিটি শো ‘রুপল’স ড্রেগ রেস’-এর ১১তম সিজন। কিন্তু দশম সিজনে এসে বাজিমাত করল ‘ভিএইচওয়ান’ চ্যানেলের এই শোটি। তারা জিতে নিয়েছে ‘আউটস্ট্যান্ডিং রিয়ালিটি-কম্পিটিশন সিরিজ’।

এবারের আসরে সম্মান জানানো হয় ২৪ বারের মতো মনোনয়নপ্রাপ্ত এবং আটবার এমি বিজয়ী বেটি হোয়াইটকে। ৯৬ বছর বয়সী এই অভিনেত্রীকে বলা হয়ে থাকে ‘ফাস্ট লেডি অব টেলিভিশন’।

প্রতিবছর যুক্তরাষ্ট্রের সেরা টিভি অনুষ্ঠানের জন্য দেওয়া হয় এমি। এবারের ৭০তম এমির আয়োজন হয়ে গেল ১৭ সেপ্টেম্বর, ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলেসের মাইক্রোসফট থিয়েটারে। উপস্থাপনায় ছিলেন মাইকেল সে ও কলিন জোস। অনুষ্ঠানটি সরাসরি এবিসিতে প্রচারিত হয়।



মন্তব্য