kalerkantho


৭৫তম ভেনিস চলচ্চিত্র উৎসব

কুয়ারন, ডেফো আর কোলম্যানের জয়

লতিফুল হক   

১০ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



কুয়ারন, ডেফো আর কোলম্যানের জয়

উইলেম ডেফো, অলিভিয়া কোলম্যান

সত্তরের দশকের শুরু। মেক্সিকো সিটির এক মধ্যবিত্ত এলাকায় বড় হয়ে উঠছেন ১০ বছরের আলফনসো কুয়ারন। বেড়ে ওঠার এ সময়ে তাঁর সব সময়ের সঙ্গী এক গৃহপরিচারিকা। ব্যক্তিগত এই গল্প নিয়েই ছবি ‘রোমা’। সাদাকালো এই ছবিই এবার ভেনিস চলচ্চিত্র উৎসবে জিতে নিল সোনার সিংহ। ২০১৩ সালের বহুল আলোচিত ‘গ্র্যাভিটি’র পর পরিচালকের এটা প্রথম ছবি। নিজের এই অষ্টম ছবি দিয়ে ১৭ বছর পর স্প্যানিশ ছবি বানালেন কুয়ারন। এত আবেগ যে ছবি নিয়ে সেটা সেরার পুরস্কার পাওয়ায় তাই আপ্লুত পরিচালক, ‘এটা অসাধারণ অনুভূতি। কাকতালীয়ভাবে ছবিটি যাকে নিয়ে তৈরি সেই লিবোর আজ জন্মদিন। কী আশ্চর্য!’ ‘রোমা’কে এর মধ্যেই মাস্টারপিস হিসেবে রায় দিয়েছেন চলচ্চিত্র বোদ্ধারা। ‘নেটফ্লিক্স’ প্রযোজিত এটাই প্রথম ছবি, যা বড় কোনো আসরে সেরার পুরস্কার পেল। যদিও ছবিটি এ বছর ‘কান’-এ দেখানোর কথা ছিল; কিন্তু উৎসবে ‘নেটফ্লিক্স’কে নিষিদ্ধ করায় সেটা সম্ভব হয়নি।

উৎসবে দ্বিতীয় পুরস্কার সিলভার লায়ন বা সেরা পরিচালকের পুরস্কার জিতেছেন জ্যাক অডিয়ার। তাঁর ফ্রেঞ্চ ওয়েস্টার্ন কমেডি ‘দ্য সিস্টার্স ব্রাদার্স’ সেরা ছবিরও অন্যতম দাবিদার ছিল।

কিংবদন্তি ডাচ শিল্পী ভিনসেন্ট ভ্যান গঘের শেষ দিনগুলো নিয়ে নির্মিত ছবি ‘অ্যাট ইটারনিটিজ গেট’ নিয়ে নানা আলোচনা ছিল। কারণ ছবিতে নাকি দাবি করা হয়েছে আত্মহত্যা নয়, গঘকে হত্যা করা হয়েছে! ছবিতে ভ্যান গঘের চরিত্র করা উইলেম ডেফো হয়েছেন সেরা অভিনেতা।

এবারের উৎসবে দারুণ সময় পার করেছেন গ্রিক পরিচালক ইয়োরগস লানথিমস। তাঁর নারীকেন্দ্রিক ছবি ‘দ্য ফেভারিট’ পেয়েছে দুটি পুরস্কার। গ্র্যান্ড জুরি পুরস্কার ছাড়াও ছবিতে গ্রেট ব্রিটেনের রানি অ্যানের চরিত্র করে সেরা অভিনেত্রী হয়েছেন অলিভিয়া কোলম্যান।

উৎসবের অন্য উল্লেখযোগ্য পুরস্কারের মধ্যে সেরা চিত্রনাট্যের পুরস্কার জিতেছেন কোয়েন ভ্রাতৃদ্বয় [দ্য বালাড অব দ্য বাস্টার স্ক্রগস], সেরা স্বল্পদৈর্ঘ্য ছবি হয়েছে ইন্দোনেশিয়ার আদিত্য আহমেদের ‘কাদো’।

২৯ আগস্ট শুরু হয়ে এবারের চলচ্চিত্র উৎসব শেষ হয় ৮ সেপ্টেম্বর। ৯ সদস্যের জুরি বোর্ডের প্রধান ছিলেন গুলের্মো দেল তোরো। মেক্সিকান হয়ে সেরা ছবির পুরস্কার দিয়েছেন আরেক মেক্সিকানকে—এ নিয়ে স্বজনপ্রীতির অভিযোগ উঠতে পারে। যা আন্দাজ করে রসিকতার সুরে তিনি বলেন, ‘এখন সেরা ছবির নাম বলব। দেখুন তো সব ঠিকঠাক উচ্চারণ করতে পারছি কি না।’

ভেনিস চলচ্চিত্র উৎসবে সোনার সিংহ জিতেছে ‘রোমা’



মন্তব্য