kalerkantho


কানে বাংলাদেশের ‘মেঘে ঢাকা’

রংবেরং প্রতিবেদক   

৫ মার্চ, ২০১৮ ০০:০০



কানে বাংলাদেশের ‘মেঘে ঢাকা’

কান চলচ্চিত্র উৎসবে অংশ নিচ্ছে বাংলাদেশের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মেঘে ঢাকা’। কানের অফিশিয়াল ওয়েবসাইটে ‘শর্ট ফিল্ম কর্নার’-এ যুক্ত হয়েছে ছবিটি সম্পর্কিত তথ্য ও পোস্টার। সেখানে বলা হয়, মনজুরুল আলমের প্রথম ছবি ‘মেঘে ঢাকা’ [লাইফ উইদাউট সান]। কানের শর্ট ফিল্ম কর্নারেই ছবিটির ওয়ার্ল্ড প্রিমিয়ার হবে।

ছবি প্রসঙ্গে মনজুরুল আলম বলেন, ‘বিশ্বব্যাপী তাপমাত্রা ও জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশের ওপর যে বিরূপ প্রভাব পড়ছে, একটি মানবিক গল্পের মাধ্যমে সেই বার্তা তুলে ধরার চেষ্টা করেছি।’ ১১ মিনিটের ছবিটির মূল চরিত্র সুবিধাবঞ্চিত শিশু হাবু, তাঁত শ্রমিক। প্যারালাইজড বাবাকে নিয়েই তার পৃথিবী। হঠাৎ ঘূর্ণিঝড়ে তাঁতশিল্প এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। বাবাকে নিয়ে কাজের সন্ধানে ঢাকায় আসে হাবু। এখানেও নতুন ঝড়ের মুখোমুখি হয় সে। হাবু চরিত্রে অভিনয় করেছেন হাবিব অরিন্দ্য।

পরিচালক জানান, ছবিটির শুটিং হয়েছে পাবনার আটঘরিয়া ও ঢাকার বিভিন্ন স্থানে। ছবিটি যৌথভাবে প্রযোজনা করেছেন জনি হক ও মনজুরুল আলম। উল্লেখ, এবারের আসরে জসিম আহমেদের ‘আ পেয়ার অব স্যান্ডেল’ও অংশ নিচ্ছে কানের শর্ট ফিল্ম কর্নারে। ছবিটি রোহিঙ্গাদের মানবেতর জীবনযাপন নিয়ে।

 



মন্তব্য