kalerkantho


স্ক্রিন অ্যাক্টর গিল্ড অ্যাওয়ার্ডস ২০১৮

২৩ জানুয়ারি, ২০১৮ ০০:০০



স্ক্রিন অ্যাক্টর গিল্ড অ্যাওয়ার্ডস ২০১৮

‘থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং, মিসৌরি’ ছবির বিজয়ীরা

‘স্ক্রিন অ্যাক্টর গিল্ড অ্যাওয়ার্ডস’ বা ‘সেগ’-এর ২৪তম আয়োজনটি হয়ে গেল ২১ জানুয়ারি। লস অ্যাঞ্জেলেসের শ্রাইন মিলনায়তনে আয়োজিত এবারের অনুষ্ঠানটির উপস্থাপনায় ছিলেন হলিউড অভিনেত্রী ক্রিস্টেন বেল। সেই আয়োজন সম্পর্কে জানাচ্ছেন রিদওয়ান আক্রাম

 

‘সেগ’র বয়সটা বেশি নয়। ১৯৯৫ সাল থেকে এটা দেওয়া হচ্ছে। তাই বলে এর গুরুত্ব কিন্তু কম নয়। কেননা বিগত বছরগুলোতে দেখা গেছে, এই পুরস্কার বিজয়ীরাই শেষ পর্যন্ত অস্কার জিতে থাকেন। সেই কারণে সেগের ওপর নজর থাকে সবার। পুরস্কারটি দিয়ে থাকে ‘স্ক্রিন অ্যাক্টরস আমেরিকান ফেডারেশন অব টেলিভিশন অ্যান্ড রেডিও আর্টিস্টস’ নামের সংগঠনটি। এটির সদস্যসংখ্যা এক লাখ ৬০ হাজার। আর এতেই বোঝা যায়, এই পুরস্কারটি কেন এত সম্মানজনক।

 

চলচ্চিত্রে ‘থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং, মিসৌরি’র জয়জয়কার

মেয়ের হত্যার রহস্য ভেদ করার জন্য নিজেই মাঠে নামেন এক মা। সেই চেষ্টা স্থানীয় প্রশাসনকে নানা রকম প্রশ্নের সম্মুখীন করে। এমন এক গল্পের সেরা ছবি ‘থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং, মিসৌরি’ জিতেছে ‘আউটস্ট্যান্ডিং পারফরম্যান্স বাই আ কাস্ট এ মোশন পিকচার’ পুরস্কার। আর সেই ছবির মা চরিত্রে অভিনয় করে ‘আউটস্ট্যান্ডিং পারফরম্যান্স বাই আ ফিমেল অ্যাক্টর ইন আ লিডিং রোল’ জিতেছেন ফ্রান্সিস ম্যাকডোরম্যান্ড। একই চরিত্রে অভিনয় করে এবারের ‘গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডস’-এর ‘সেরা অভিনেত্রী—ড্রামা’ পুরস্কারটিও পেয়েছেন ফ্রান্সিস।

সেই ধারাবাহিকতায় যেন হাঁটলেন গ্যারি ওল্ডম্যান। ‘ডার্কেস্ট আওয়ার’ ছবিতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার ব্রিটিশ প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিলের চরিত্রে অভিনয় করে জিতেছিলেন নিজের প্রথম ‘গোল্ডেন গ্লোব’ পুরস্কার। আর এবার পেলেন ‘আউটস্ট্যান্ডিং পারফরম্যান্স বাই আ মেল অ্যাক্টর ইন আ লিডিং রোল’ পুরস্কার। এসব দেখে সবার মনে হতেই পারে, এবারের অস্কারের ‘সেরা অভিনেতা’র পুরস্কারও বোধ হয় তাঁরই পাওনা হতে যাচ্ছে। এবারের সেগের চলচ্চিত্র বিভাগের ছয়টি পুরস্কারের মধ্যে তিনটি গেছে ‘থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং, মিসৌরি’র ঝোলায়। তৃতীয়টি পেয়েছেন এই ছবিতে অভিনয় করার জন্য স্যাম রকওয়েল। ‘আউটস্ট্যান্ডিং পারফরম্যান্স বাই আ মেল অ্যাক্টর ইন আ সাপোর্টিং রোল’ পুরস্কারটি তিনিই পেয়েছেন। অন্যদিকে ‘আই, তানিয়া’ ছবিতে অভিনয়ের জন্য ‘আউটস্ট্যান্ডিং পারফরম্যান্স বাই আ ফিমেল অ্যাক্টর ইন আ সাপোর্টিং রোল’ পুরস্কার গেছে অ্যালিসন জেনির ঝোলায়।

এর আগে একই ছবির জন্য এবারের ‘গোল্ডেন গ্লোব’-এর ‘সেরা সহ-অভিনেত্রী’ও হয়েছিলেন।

 

লড়াই হয়েছে ‘বিগ লিটল লাইজ’ আর ‘দিস ইজ আস’-এর মধ্যে

এবারের সেগের ‘আউটস্ট্যান্ডিং পারফরম্যান্স বাই আ মেল অ্যাক্টর ইন আ মিনিসিরিজ ওর টেলিভিশন মুভি’ হয়েছেন ‘বিগ লিটল লাইজ’ টিভি ধারাবাহিকের আলেকজেন্ডার স্কাসগোড। একই ধারাবাহিকের জন্য বড় পর্দার অভিনেত্রী নিকোল কিডম্যান পেয়েছেন ‘আউটস্ট্যান্ডিং পারফরম্যান্স বাই আ ফিমেল অ্যাক্টর ইন আ মিনিসিরিজ ওর টেলিভিশন মুভি’ পুরস্কারটি। পিছিয়ে ছিল না আরেক টিভি সিরিজ ‘দিস ইজ আস’। এটি জিতে নিয়েছে তিনটি সম্মানজনক পুরস্কার। এসবের মধ্যে আছে ‘আউটস্ট্যান্ডিং ‘পারফরম্যান্স বাই অ্যান এনসাম্বল ইন আ ড্রামা সিরিজ’, ‘আউটস্ট্যান্ডিং পারফরম্যান্স বাই আ মেল অ্যাক্টর ইন আ ড্রামা সিরিজ’ এবং ‘আউটস্ট্যান্ডিং পারফরম্যান্স বাই আ ফিমেল অ্যাক্টর ইন আ ড্রামা সিরিজ’। আর ‘আউটস্ট্যান্ডিং পারফরম্যান্স বাই অ্যান এনসাম্বল ইন আ কমেডি সিরিজ’-এর পুরস্কারটি জিতেছে ‘ভিপ’।

 

সম্মানিত হলেন মর্গান ফ্রিম্যান

চলচ্চিত্রে তাঁর পদচারণ পাঁচ দশকেরও বেশি। উপহার দিয়েছেন অসাধারণ সব চরিত্র। পেয়েছেন বিভিন্ন সম্মানজনক পুরস্কারও। সেসবের সঙ্গে এবার যোগ হলো আরেকটি সম্মানজনক পুরস্কার—‘লাইফ অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ডস’।

 

আবার ইতিহাস গড়লেন স্টার্লিং কে ব্রাউন

এবারের ‘স্ক্রিন অ্যাক্টর গিল্ড অ্যাওয়ার্ডস’-এর ইতিহাস গড়লেন স্টার্লিং কে ব্রাউন। প্রথম আফ্রো-আমেরিকান অভিনেতা জিতে নিলেন ‘আউটস্ট্যান্ডিং পারফরম্যান্স বাই আ মেল অ্যাক্টর ইন আ ড্রামা সিরিজ’ পুরস্কারটি। টিভি ধারাবাহিক ‘দিস ইজ আস’-এ অভিনয়ের জন্য পেলেন এই পুরস্কার। এর আগে তিনি প্রথম আফ্রো-আমেরিকান অভিনেতা হিসেবে গোল্ডেন গ্লোব জিতে ইতিহাস গড়েছিলেন।

 

ছিলেন ফ্রাংকো, ছিলেন না আজিজ

যৌন নিগ্রহের অভিযোগ ছিল দুজনের বিরুদ্ধে। তার পরও অভিনেতা জেমস ফ্রাংকো হাজির হয়েছিলেন এবারের আসরে। ‘দ্য ডিজাস্টার আর্টিস্ট’-এ অভিনয়ের জন্য তিনি মনোনীত হয়েছিলেন ‘আউটস্ট্যান্ডিং পারফরম্যান্স বাই আ মেল অ্যাক্টর ইন আ লিডিং রোল’ পুরস্কারের জন্য; যদিও তিনি বিজয়ী হতে পারেননি। অন্যদিকে প্রথম গোল্ডেন গ্লোব বিজয়ী ভারতীয় বংশোদ্ভূত অভিনেতা আজিজ আনসারি ছিলেন না এবারের আসরে। জানা গেছে, ঝামেলা এড়াতে এসব অনুষ্ঠান থেকে দূরেই থাকছেন এই অভিনেতা।

 

নারী সর্বত্র

সেগের অনুষ্ঠান শুরু হয়েছিল ‘আই অ্যাম অ্যান অ্যাক্টর’ নামের একটা পরিবেশনা দিয়ে আর তাতে ছিলেন না কোনো পুরুষ অভিনেতা। শুধু তা-ই নয়, পুরো অনুষ্ঠানটির উপস্থাপনার দায়িত্বে ছিলেন অভিনেত্রী ক্রিস্টেন বেল। এমনকি বিজয়ীদের হাতে যাঁরা পুরস্কার তুলে দিয়েছেন তাঁদের মধ্যে বেশির ভাগই ছিলেন নারী।


মন্তব্য