kalerkantho


কে হচ্ছেন সিরাজউদ্দৌলা?

রংবেরং ডেস্ক   

১৫ নভেম্বর, ২০১৭ ০০:০০



কে হচ্ছেন সিরাজউদ্দৌলা?

আগামী এক বছর অন্য কোনো ছবিতে হাত দিতে চান না। কেননা ‘চ্যাম্প’ খ্যাত পরিচালক রাজ চক্রবর্তীর মাথায় এখন শুধুই সিরাজউদ্দৌলা।

বাংলার এই শেষ স্বাধীন নবাবকে নিয়েই রাজ শুরু করতে চলেছেন তাঁর আগামী ছবি। ‘অনেক দিন ধরেই ঐতিহাসিক কাহিনি নিয়ে ছবি করতে চাইছিলাম। সিরাজউদ্দৌলার চেয়ে ভালো বিষয় আর কী হতে পারে! শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের কিছু গল্প মাথায় ঘুরছিল, তবে সিরাজ নিয়েই এগোচ্ছি,’ বললেন রাজ।

রাজের গত কয়েকটা ছবি আশাজনক ব্যবসা করেনি। সে কারণে এই ছবি নিয়ে তাড়াহুড়া করতে চাইছেন না। নতুন ছবিটা ২০১৯ সালের পূজায় রিলিজের কথা ভাবছেন। পরিচালকের বক্তব্য, ‘সামনের বছরটা প্রি-প্রডাকশন আর শুটিংয়েই কেটে যাবে। প্রচুর কম্পিউটার গ্রাফিকসের কাজ রয়েছে। সময় লাগবে।

তাই আটঘাট বেঁধেই এগোতে চাই। ’

সবই তো বোঝা গেল, কিন্তু প্রশ্ন হচ্ছে, সিরাজের চরিত্রে কাকে দেখা যাবে? এ ব্যাপারে এখনই কোনো চূড়ান্ত সিদ্বান্তও হয়নি। ‘ক্যারেক্টার স্কেচ চলছে। বাংলায় এই চরিত্র করার জন্য দেব আর জিতের নামই প্রথমে মাথায় আসে। সিরাজ হওয়ার জন্য যা যা দরকার তা ওদের আছে। তবে কে শেষ পর্যন্ত করবে তা এখনই বলতে পারছি না। যে সময় দিতে পারবে তাকেই নেব। ’

পিরিয়ড ফিল্মের বাজেট কম নয়। অনেকের সঙ্গেই আলোচনা চলছে, জানালেন রাজ। বাংলাদেশের সঙ্গে যৌথ প্রযোজনাও হতে পারে।

ছবির প্রয়োজনে গবেষণার কাজে কোনো রকম ফাঁক রাখতে চান না রাজ। ‘সিরাজকে নিয়ে অনেক বিতর্কও আছে। কারো কাছে তিনি ভালো, কারো কাছে খারাপ। সব কিছুই মাথায় রাখতে হচ্ছে। বাংলাদেশের সঙ্গেও সিরাজের বড় যোগ রয়েছে। সে কারণেই যৌথ প্রযোজনার ভাবনা,’ বলছিলেন রাজ।

সূত্র : আনন্দবাজার


মন্তব্য