kalerkantho


আইফায় সেরা শহিদ-আলিয়া

রংবেরং ডেস্ক   

১৭ জুলাই, ২০১৭ ০০:০০



আইফায় সেরা শহিদ-আলিয়া

১৮তম আইফায় [ইন্টারন্যাশনাল ইন্ডিয়ান ফিল্ম একাডেমি অ্যাওয়ার্ডস] সেরা অভিনেতা ও অভিনেত্রী হয়েছেন শহিদ কাপুর ও আলিয়া ভাট। ‘উড়তা পাঞ্জাব’-এ অভিনয়ের জন্য এই পুরস্কার পান তাঁরা।

পাঞ্জাবের মাদক সমস্যা নিয়ে নির্মিত ছবিটি তখন নানা কারণে বিতর্কের জন্ম দেয়। ছবিতে মাদকাসক্ত গায়কের চরিত্র করেন শহিদ। তবে একেবারে গ্ল্যামারহীন বিহারী অভিবাসী চরিত্র ‘বুরিয়া’ করে বেশি আলোচিত ছিলেন আলিয়া। অভিনেতা বরুণ ধাওয়ানের কাছ থেকে পুরস্কার নিয়ে ভক্তদের ধন্যবাদ জানান অভিনেত্রী। শহিদ কাপুরের হাতে পুরস্কার তুলে দেন ক্যাটরিনা কাইফ। একই ছবির জন্য পাঞ্জাবের জনপ্রিয় তারকা দিলজিৎ দোসাঞ্জ পান সেরা নবাগত অভিনেতার পুরস্কার। ‘উড়তা পাঞ্জাব’ তাঁর প্রথম হিন্দি ছবি।

আর সেরা ছবি হয়েছে ‘নিরজা’। এ ছাড়া ‘সেরা খলনায়ক [জিম সার্ব] ও ‘সেরা পার্শ্ব-অভিনেত্রী [শাবানা আজমি]’ পেয়েছে ‘নিরজা’।

গেল বছর অন্যতম আলোচিত ছবি ‘পিংক’-এর ভাগ্যে খুব বেশি পুরস্কার জোটেনি। সবাইকে খানিকটা অবাক করে এই ছবির জন্য অনিরুদ্ধ রায়চৌধুরী জিতেছেন ‘সেরা পরিচালক’-এর পুরস্কার। ‘অন্তহীন’ খ্যাত এই বাঙালি পরিচালক প্রথম হিন্দি ছবি দিয়েই সেরা পরিচালকের স্বীকৃতি পেলেন।

সেরা অভিনেত্রীর পুরস্কার না জিতলেও ‘পিংক’ অভিনেত্রী তাপসী পান্নুকে দেওয়া হয় ‘উইমেন অব দ্য ইয়ার’ পুরস্কার।

গত বছর আরেক আলোচিত ছবি ‘এমএস ধোনি : দ্য আনটোল্ড স্টোরি’র জন্য সেরা নবাগত অভিনেত্রী হয়েছেন দিশা পাতানি। একই ছবিতে ধোনির বাবার চরিত্র করে ‘সেরা পার্শ্ব-অভিনেতা’ হয়েছেন অনুপম খের। অন্য উল্লেখযোগ্য পুরস্কারের মধ্যে সেরা গায়িকার পুরস্কার যৌথভাবে গেছে কণিকা কাপুর [উড়তা পাঞ্জাব] ও তুলসী কুমারের [এয়ারলিফট] ঘরে। প্রীতম হয়েছেন সেরা সংগীত পরিচালক [অ্যায় দিল হ্যায় মুশকিল]।

আইফায় সবার আলাদা দৃষ্টি ছিল এ আর রহমানের দিকে। এ বছরই সংগীতজীবনের ২৫ বছর পূর্ণ করলেন এই নন্দিত সংগীত পরিচালক। এ উপলক্ষে বিশেষ পরিবেশনা নিয়ে হাজির হন তিনি। আয়োজকদের পক্ষ থেকে তাঁকে দেওয়া হয় ‘ভারতীয় ছবিতে অবদানের জন্য বিশেষ পুরস্কার। ’

পুরস্কার ছাড়া অনুষ্ঠানের বড় আকর্ষণ ছিল পারফরম্যান্স। সালমান খান, আলিয়া ভাট, শহিদ কাপুর, ক্যাটরিনা কাইফ, দিলজিৎ দোসাঞ্জরা পারফরম করেন। তবে সবচেয়ে হিট ছিল ‘রাবতা’ জুটি সুশান্ত সিং রাজপুত ও কৃতি শ্যাননের পারফরম্যান্স। রবিবার যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে এবারের আইফা উপস্থাপনা করেন করণ জোহর ও সাইফ আলী খান।


মন্তব্য