kalerkantho


না থেকেও তিনি প্রবলভাবে হাজির

২৮ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



না থেকেও তিনি প্রবলভাবে হাজির

আসগর ফরহাদি

গতবারের অস্কারে ছিল সাদা-কালো বিতর্ক, আর এবাবের অস্কারে চলে এলো ট্রাম্প। হয়তো উত্তাপটা এবারের ‘গোল্ডেন গ্লোব’ পুরস্কার বিতরণীর মতো ছিল না।

তার পরও এলো তো। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের করা এক আদেশের (সাত দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশাধিকারে নিষেধাজ্ঞা) বিরুদ্ধে প্রতিবাদে এবারের অস্কার বর্জন করছিলেন ইরানি চলচ্চিত্র পরিচালক আসগর ফরহাদি। আর তাঁর পরিচালিত ‘সেলসম্যান’ই কিনা জিতে নিল ‘সেরা বিদেশি চলচ্চিত্র’ পুরস্কার! অনুষ্ঠানটা বর্জন করলেও পুরস্কার ঠিকই গ্রহণ করেছেন এই পরিচালক। তাঁর হয়ে পুরস্কার নিতে মঞ্চে উপস্থিত হয়েছিলেন প্রখ্যাত দুই ইরানি-আমেরিকান, মহাশূন্যে প্রথম ইরানি আনুশেহ আনসারি এবং নাসার সৌরমণ্ডল অভিযানের পরিচালক ফিরোজ নাদারি। আসগর ফরহাদির লেখা বক্তব্য পাঠ করে শোনান আনুশেহ। তাতে আসগর বলেন, ‘দ্বিতীয়বারের মতো এই পুরস্কার পেয়ে বেশ গর্ব বোধ করছি। অনুষ্ঠানে আমার এই অনুপস্থিতি শুধু আমার দেশের মানুষসহ আরো ছয় দেশবাসীর সম্মানের জন্য, যাদের অসম্মানজনকভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। ’

পুরস্কার নিতে যুক্তরাষ্ট্রে না যাওয়ায় নিজের দেশে বেশ প্রশংসিত হয়েছেন আসগর ফরহাদি। অস্কারের কয়েক ঘণ্টা আগে তিনি এক ভিডিও বার্তায় যুক্তরাজ্যে চলচ্চিত্র প্রদর্শনীতে বক্তব্যও দেন।


মন্তব্য