kalerkantho


মিলিয়ে নিন অস্কার

এতক্ষণে হয়তো আপনার জানা হয়ে গেছে কে কে অস্কার পেয়েছেন। কিন্তু এই অস্কার নিয়ে এক সপ্তাহ ধরেই চলছিল ধুন্ধুমার। সবচেয়ে উত্তপ্ত ছিল বাজির আসর। সেখানে শীর্ষ দরপ্রাপ্তদের সঙ্গে মিলিয়ে নিন সত্যিকারের অস্কার তালিকা

২৭ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



মিলিয়ে নিন অস্কার

সেরা ছবি : সব বাজির দরেই সেরা ছবি ‘লা লা ল্যান্ড’। বাফটা, গোল্ডেন গ্লোব আর ক্রিটিকস চয়েস অ্যাওয়ার্ডে সেরার পুরস্কার পাওয়া এই রোমান্টিক ছবির দর সবচেয়ে বেশি। শীর্ষস্থানীয় তিন বাজির সাইট ল্যান্ডব্রুকস ওডস, স্কাই বেটস ও প্যাডি পাওয়ারে পরিষ্কার ব্যবধানে এগিয়ে আছে ছবিটি।

সেরা ছবির বাজিতে ‘লা লা ল্যান্ড’-এর পরই আছে ‘ফেন্সেস’ আর ‘মুনলাইট’। এ দুই ছবি অস্কার পেলে বাজি ধরা ব্যক্তিদের পকেট যে  বেশ ভারী হবে, বলার অপেক্ষা রাখে না।

সেরা অভিনেত্রী : ‘লা লা ল্যান্ড’-এর জন্য এখানেও এগিয়ে এমা স্টোন। এই ছবির জন্য গোল্ডেন গ্লোবসহ প্রায় এক ডজন পুরস্কার জিতেছেন এমা। তাঁর পরই বাজির দর উঠেছে নাটালি পোর্টম্যান আর ইজাবেল হুপারের পক্ষে। তবে রেকর্ডসংখ্যক মনোনয়ন পেলেও মেরিল স্ট্রিপের পক্ষে ততটা দর ওঠেনি।

সেরা অভিনেতা : সেরা ছবি আর সেরা অভিনেত্রীতে এগিয়ে থাকলেও সেরা অভিনেতার পুরস্কারের লড়াই সমানে সমান। তবে আগে বিভিন্ন পুরস্কারে ভালো করায় বাজির দর উঠেছে ‘ম্যানচেস্টার বাই দ্য সি’ অভিনেতা কেসি অ্যাফ্লেকের পক্ষে।

এ ছাড়া প্রায় কাছাকাছি দর ডেনজেল ওয়াশিংটনের। তৃতীয় অবস্থানে রায়ান গসলিং।

সেরা পরিচালক : ‘লা লা ল্যান্ড’-এর জন্য সেরা পরিচালক হবেন ডেমিয়েন শ্যাজেল। এমনটাই বলছে বাজির দর। ৩২ বছর বয়সী এই পরিচালকের হাতেই অস্কার যাবে মনে করছে বাজিকররা। অনেকের মত, শ্যাজেলের শক্ত প্রতিদ্বন্দ্বিতা হতে পারে মেল গিবসনের সঙ্গে। যুদ্ধের ছবি ‘হ্যাকস রিজ’-এর জন্য তাঁর পক্ষেও অনেকে বাজি ধরেছেন। এ ছাড়া ‘অ্যারাইভাল’ পরিচালক ডেনিস ভিলেনেউভও এই দুজনের ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন।

সেরা বিদেশি ছবি : ‘দ্য সেলসম্যান’কে অনেকে সম্ভাব্য অস্কারজয়ী মনে করলেও বাজির দরে এগিয়ে আছে জার্মান ছবি ‘টোনি এরদমান’। বাপ-বেটির সম্পর্ক নিয়ে এই ছবি সবচেয়ে এগিয়ে আছে।

অন্যান্য : এ ছাড়া বাজির দরে এগিয়ে আছে ‘জুটোপিয়া’ [সেরা এনিমেশন ছবি], ‘লা লা ল্যান্ড’ [অরিজিনাল স্কোর ও সিনেমাটোগ্রাফি], ‘দ্য জাঙ্গল বুক’ [ভিজ্যুয়াল ইফেক্ট] ইত্যাদি।


মন্তব্য