kalerkantho


ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডস ইস্ট

জয়া, সাঁঝবাতি মনোনীত

রংবেরং ডেস্ক   

২২ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



জয়া, সাঁঝবাতি মনোনীত

ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডস ইস্টে চূড়ান্ত মনোনয়ন তালিকায় জায়গা পেয়েছেন জয়া আহসান। ২০১৬ সালে মুক্তি পাওয়া ‘ঈগলের চোখ’ ছবিতে অভিনয়ের জন্য ‘বেস্ট অ্যাক্টর ইন আ লিডিং রোল [ফিমেল]’-এ মনোনীত হয়েছেন তিনি।

এ ছাড়া বাংলাদেশ থেকে আরো মনোনীত হয়েছেন সাঁঝবাতি [শঙ্খচিল]। শাকিব খান, আরিফিন শুভ ও কুসুম শিকদার প্রাথমিকভাবে মনোনীত হলেও চূড়ান্ত তালিকায় তাঁদের জায়গা হয়নি।

বাংলা চলচ্চিত্রকে স্বীকৃতি দিতে দ্বিতীয়বারের মতো এই আয়োজন করেছে ফিল্মফেয়ার কর্তৃপক্ষ।

২০১৬ সালে মুক্তি পাওয়া গোয়েন্দা ছবি ‘ঈগলের চোখ’-এ জয়া করেন শিবাঙ্গী রায় চরিত্র, মুক্তির পর থেকেই যার জন্য ভূয়সী প্রশংসা পাচ্ছিলেন অভিনেত্রী। সেরা অভিনেত্রীর পুরস্কার পেতে জয়াকে অবশ্য শক্ত প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়তে হবে। মনোনয়ন পাওয়া অন্যরা হলেন গার্গী রায়চৌধুরী [বেঁচে থাকার গান], পাওলি দাম [ক্ষত], রাইমা সেন [মনচোরা], ঋতুপর্ণা সেনগুপ্ত [প্রাক্তন] এবং স্বস্তিকা মুখার্জি [সাহেব বিবি গোলাম]।

ওদিকে ‘শঙ্খচিল’-এ অভিনয় করে সবার মন জয় করেন সাঁঝবাতি। সে সময় পরিচালক থেকে সহশিল্পী সবার প্রশংসায় ভেসেছিলেন স্কুলপড়ুয়া সাঁঝবাতি। তিনিও মনোনীত হলেন এই পুরস্কারে।

তাঁকে প্রতিদ্বন্দ্বিতা করতে হবে অপরাজিতা আঢ়্যে [প্রাক্তন], চূর্ণী গাঙ্গুলি [বাস্তু-শাপ], মমতা শঙ্কর [অন্তর্লীন] ও সুদীপ্তা চক্রবর্তীর [ষড়িরপু] সঙ্গে।

সেরা অভিনেত্রীর পুরস্কার ছাড়াও অন্য মনোনয়নগুলোতেও এগিয়ে আছে জয়ার ‘ঈগলের চোখ’। মনোনীত হয়েছে সেরা পরিচালক, সেরা চলচ্চিত্রের মতো গুরুত্বপূর্ণ বিভাগগুলোতে। কুসুম শিকদার মনোনয়ন না পেলেও তাঁর অভিনীত ‘শঙ্খচিল’ পেয়েছে সেরা ছবি ও সেরা পরিচালক ক্যাটাগরিতে মনোনয়ন। এ ছাড়া সেরা অভিনেতা হিসেবে ‘বেস্ট অ্যাক্টর ইন আ লিডিং রোল [মেল]’-এ মনোনীত হয়েছেন প্রসেনজিৎ চ্যাটার্জি। এই ক্যাটাগরিতে মনোনয়নপ্রাপ্ত অন্যরা হলেন আবির চ্যাটার্জি [ব্যোমকেশ পর্ব], চিরঞ্জিত চক্রবর্তী [ষড়িরপু], দেব [জুলফিকার], যীশু সেনগুপ্ত [ব্যোমকেশ ও চিড়িয়াখানা] এবং পরান বন্দ্যোপাধ্যায় [সিনেমাওয়ালা]।

শনিবার কলকাতার সায়েন্স সিটিতে দেওয়া হবে এবারের ফিল্মফেয়ার ইস্ট।


মন্তব্য