kalerkantho


বার্লিনে ভালোবাসার জয়

রংবেরং ডেস্ক   

২০ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



বার্লিনে ভালোবাসার জয়

স্বর্ণভল্লুক হাতে ইলডিকো এনিডি

নির্জন এক কসাইখানা, যেখানে লাজুক এক তরুণীর প্রেমে পড়ে তার বয়স্ক বস। তাদের ভালোবাসার গল্প নিয়ে ‘অন বডি অ্যান্ড সৌল’ জিতল স্বর্ণভল্লুক। শনিবার রাতে ৬৭তম বার্লিন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সমাপনীতে সেরা ছবি হলো হাঙ্গেরির এই চলচ্চিত্র। পুরস্কার গ্রহণ করে পরিচালক ইলডিকো এনিডি তাঁর অন্য রকম প্রেমের গল্পকে পুরস্কৃত করায় উৎসব কমিটিকে ধন্যবাদ জানান। এবারের বার্লিন চলচ্চিত্র উৎসবের সাত সদস্যের জুরি বোর্ডের প্রধান ছিলেন ডাচ চলচ্চিত্রকার পল ভারহোভেন। তিনি বলেন, ‘ছবিটি দেখতে দেখতে আমরা সাত সদস্যই এর প্রেমে মজেছিলাম। ’ উৎসবের দ্বিতীয় সেরা পুরস্কার রৌপ্যভল্লুক জিতেছেন ফিনল্যান্ডের আকি কাউরিসমাকি। হেলসিংকিতে এক সিরীয় শরণার্থীর গল্প নিয়ে তাঁর ছবি ‘দ্য আদার সাইড অব হোপ’ এবারের উৎসবে শক্ত প্রতিদ্বন্দ্বিতা করবে বলে মনে করা হচ্ছিল।

বার্লিনে সেরা অভিনেতা ও অভিনেত্রী হয়েছেন যথাক্রমে অস্ট্রিয়ার জর্জ ফ্রিডরিচ [ব্রাইটস নাইটস] এবং দক্ষিণ কোরিয়ার কিম মিন-হি [অন দ্য বিচ অ্যাট নাইট অ্যালোন]। এ ছাড়া ‘ফেলিসিট’ জিতেছে গ্র্যান্ড প্রাইজ।

১০ দিনের বার্লিন চলচ্চিত্র উৎসবে প্রতিযোগিতা বিভাগে দেখানো হয় ২৪টি চলচ্চিত্র।

উৎসবের শুরুর মতো শেষও হয় ট্রাম্পবিরোধিতা দিয়ে। বিভিন্ন নির্মাতা মার্কিন প্রেসিডেন্টের সাম্প্রতিক বিভিন্ন বক্তব্যের প্রতিবাদ জানান।


মন্তব্য