kalerkantho


আবারও ‘ডুব’ বিতর্ক

সেন্সর বোর্ডে শাওনের চিঠি

রংবেরং প্রতিবেদক   

১৮ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



সেন্সর বোর্ডে শাওনের চিঠি

মোস্তফা সরয়ার ফারুকী, মেহের আফরোজ শাওন

নভেম্বরে কলকাতার ‘আনন্দবাজার’ বোমাটা ফাটাল। কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জীবনের কিছু ঘটনা অবলম্বনে নাকি নির্মিত হয়েছে মোস্তফা সরয়ার ফারুকীর ‘ডুব’।

ছবিতে হুমায়ূন আহমেদ চরিত্রে বলিউড তারকা ইরফান খান, মেহের আফরোজ শাওনের চরিত্রে কলকাতার পার্নো মিত্র, গুলতেকিনের চরিত্রে রোকেয়া প্রাচী ও শিলা আহমেদের চরিত্রে অভিনয় করেছেন তিশা। এই সংবাদ প্রকাশিত হওয়ার পরই ক্ষোভ প্রকাশ করেন শাওন। হুমায়ূনকে নিয়ে ছবি বানিয়েছেন, এই অভিযোগ সরাসরি অস্বীকার করেননি ফারুকী। তবে বলেছেন, ‘আমি কোনো বায়োপিক বানাইনি। ’

সর্বশেষ তথ্য হলো, ১৩ ফেব্রুয়ারি সেন্সর বোর্ড সমীপে একটি চিঠি দিয়েছেন শাওন। ঘটনার সত্যতা স্বীকার করে শাওন বলেন, “এই ছবির কয়েকজন অভিনয়শিল্পী মিডিয়ায় বক্তব্য দিয়েছেন, হুমায়ূন আহমেদের জীবনের কিছু ঘটনা নিয়ে এই ছবি। তাঁর জীবনের যে অধ্যায়ের কথা বলা হচ্ছে, সেটারই তো কোনো সত্যতা নেই, ভিত্তি নেই। পুরোটাই রিউমার। ঘটনাগুলোকে ‘কাকতালীয়’ বলা হলেও ক্ষতি হবে হুমায়ূন আহমেদের ইমেজের।

এসব ঘটনা পর্দায় আনতে প্রচুর গবেষণার দরকার হয়। আশঙ্কা করছি, ছবিতে তাঁকে ভুলভাবে উপস্থাপন করা হবে। সে কারণেই সেন্সর বোর্ডে চিঠি দিয়ে আমার আশঙ্কার কথা জানিয়েছি। ”

‘ডুব’ সেন্সর বোর্ডে জমা না পড়ায় আনুষ্ঠানিক বক্তব্য দিতে রাজি হচ্ছেন না বোর্ডের কোনো সদস্য। সম্প্রতি যৌথ প্রযোজনার জন্য গঠিত প্রিভিউ কমিটি ছবিটি দেখেছে। নাম প্রকাশ না করার শর্তে কমিটির একজন সদস্য বলেন, ‘হুমায়ূন আহমেদকে যেভাবে উপস্থাপন করেছেন ফারুকী, তাতে আইনগত কোনো সমস্যা হওয়ার কথা নয়। ’

শাওনের চিঠির বিষয়ে ফারুকী বলেন, “উনি আপত্তি জানাচ্ছেন কেন! আমি কি কোথাও দাবি করেছি যে হুমায়ূন আহমেদকে নিয়ে ছবি বানিয়েছি? উনার কোনো লেখা বা সাহিত্যকর্ম থেকে বিনা অনুমতিতে ছবি বানিয়েছি? ‘ডুব’ আমার মৌলিক চিত্রনাট্য। এর প্রধান চরিত্রের নাম জাভেদ হাসান। হুমায়ূন আহমেদ বা মেহের আফরোজ শাওন নামের কোনো চরিত্র ছবিতে নেই। এখানে উনার চিঠি লেখার কী দরকার পড়ল! এর কোনো আইনগত ভিত্তি আছে কি?”

 


মন্তব্য