kalerkantho


বাফটায়ও সেরা লা লা ল্যান্ড

রংবেরং ডেস্ক   

১৪ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



বাফটায়ও সেরা লা লা ল্যান্ড

এমা স্টোন

কিছুদিন ধরেই সব অ্যাওয়ার্ড অনুষ্ঠানকে ‘অনুমিত’ করে ফেলেছে ‘লা লা ল্যান্ড’। ব্রিটিশ একাডেমি ফিল্ম অ্যাওয়ার্ডসও [বাফটা] ব্যতিক্রম নয়।

সর্বোচ্চ ৯ মনোনয়ন ছিল। পাঁচটা পুরস্কার জিতেছে ‘লা লা ল্যান্ড’। যেখানে সেরা ছবি, অভিনেত্রী, পরিচালক—প্রধান তিন পুরস্কারও আছে। কিছুদিন আগেই যুক্তরাষ্ট্রে ডিরেক্টরস গিল্ড অ্যাওয়ার্ডসেও সেরা পরিচালক হয়েছিলেন ড্যামিয়েন শ্যাজেল। এখানেও সেরা হয়ে আপ্ল্লুত পরিচালক, ‘এটা অসাধারণ সম্মান। পুরো ছবির সঙ্গে যুক্ত থাকতে পারে আমি সম্মানিত বোধ করছি। ’ শ্যাজেলের জন্য

পুরস্কারটা সহজ ছিল না। অন্তত কেন লোচকে টপকে তিনি যে জিতবেন সেটা বেশির ভাগ সমালোচকই আন্দাজ করতে পারেননি। তবে এমা স্টোনের জেতায় কোনো চমক নেই।

এমিলি ব্লান্ট, অ্যামি অ্যাডামস, নাটালি পোর্টম্যান আর মেরিল স্ট্রিপ—প্রতিদ্বন্দ্বীদের নাম বড় হলেও সাম্প্রতিক ‘ফর্ম’ ধরলে এগিয়ে ছিলেন ‘লা লা ল্যান্ড’ অভিনেত্রী। কিছুদিন আগেই আরেকটি পুরস্কার নিতে গিয়ে একহাত নিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্পকে। ‘বাফটা’তেও ব্যতিক্রম নয়। সরাসরি না হলেও আকার-ইঙ্গিতে নতুন মার্কিন প্রেসিডেন্টকে নিয়ে নিজের উদ্বেগ জানান এমা, “এই দ্বিধাবিভক্তির সময়ে আজ রাতে আমরা একত্র হয়েছি, এটা বড় ব্যাপার। ‘বাফটা’কে অনেক ধন্যবাদ এমন একটা উপলক্ষ করে দেওয়ার জন্য, যখন আমরা ইতিবাচক বিষয়গুলো উদ্‌যাপন করতে পারছি। ” এ ছাড়া ‘অরিজিনাল মিউজিক’ ও ‘সিনেমাটোগ্রাফি’তেও সেরা হয়েছে ‘লা লা ল্যান্ড’।

সেরা পরিচালকের সম্মান না পেলেও কেন লোচের ‘আই, ড্যানিয়েল ব্লেক’ হয়েছে আউটস্ট্যান্ডিং ব্রিটিশ ফিল্ম। ব্রিটেনের সামাজিক কল্যাণ ব্যবস্থার আমলাতন্ত্রের বিরুদ্ধে এক ব্যক্তির যুদ্ধ নিয়ে ছবির গল্প। পুরস্কার নিয়ে লোচ ‘কঠিন সময়ে’ সাধারণ মানুষকে রাজনীতি নিয়ে আরো সক্রিয় মতামত তুলে ধরার আহ্বান জানান।

সেরা অভিনেতার পুরস্কার জিতেছেন কেসি অ্যাফ্লেক [ম্যানচেস্টার বাই দ্য সি]। এ স্বীকৃতির কৃতিত্ব তিনি দিয়েছেন শৈশবের ‘থেরাপি’কে। মাদকাসক্ত হওয়ার পর এই থেরাপি থেকেই নাকি তাঁর অনেক কিছু শেখা, যা অভিনয়ে এসে ভীষণভাবে কাজে লাগছে।

‘ফেন্সেস’-এর জন্য ‘সাপোর্টিং অ্যাকট্রেস’ হলেন ভায়োলা ডেভিস, যদিও ধারণা করা হচ্ছিল ‘লায়ন’-এর জন্য এটি পাবেন নিকোল কিডম্যান। তবে হতাশ করেননি ‘লায়ন’-এর আরেক অভিনেতা দেব প্যাটেল। ‘সাপোর্টিং অ্যাক্টর’ হন এই ভারতীয় বংশোদ্ভূত অভিনেতা। ‘লায়ন’-এর বেশির ভাগ শুটিং হয়েছে ভারতে। ‘বাফটা’র আসর থেকে দেশটির সুবিধাবঞ্চিত শিশুদের জন্য বড় অঙ্কের তহবিল সংগ্রহ করেন প্যাটেল।

লন্ডনের রয়্যাল অ্যালবার্ট হলে ‘বাফটা’র শুরুটাও ছিল ট্রাম্পকে কটাক্ষ করে। উপস্থাপক স্টিফেন ফ্রাই অভিনেত্রী মেরিল স্ট্রিপকে ‘অতি মূল্যায়িত’ বলার জবাব দেন, ‘সামনে একের পর এক সারিতে আমি অতি মূল্যায়িতদের দেখতে পাচ্ছি। ’ সম্মানজনক এ পুরস্কার অনুষ্ঠানে রবিবার হাজির ছিলেন সারা দুনিয়ার চলচ্চিত্রশিল্পীরা। আলো ছড়িয়েছেন নিকোল কিডম্যান, পেনেলোপি ক্রুজ থেকে ইজাবেল হুপাররা।


মন্তব্য