kalerkantho


সঠিক ও সত্য কথাটি বলে দেয়

এটিএন বাংলায় শুরু হচ্ছে ‘পাবলিক পার্লামেন্ট’-এর নতুন সিজন। এই আয়োজন নিয়ে ‘ডিবেট ফর ডেমোক্রেসি’র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণের সঙ্গে কথা বলেছেন রবিউল ইসলাম জীবন

১০ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



সঠিক ও সত্য কথাটি বলে দেয়

এবারের পাবলিক পার্লামেন্ট নিয়ে বলুন।

১১ ফেব্রুয়ারি এবারের সিজন উদ্বোধন করবেন ড. আকবর আলি খান। প্রচার শুরু হবে ১৭ ফেব্রুয়ারি থেকে, প্রতি শুক্রবার সকাল ১১টা ৫ মিনিটে। ৩২টি বিশ্ববিদ্যালয় এই সিজনে অংশ নিচ্ছে। প্রতি পর্বে থাকবে দুটি বিশ্ববিদ্যালয়। ছায়া পার্লামেন্টে এক পক্ষ সরকারি দল অন্য পক্ষ বিরোধী দলের ভূমিকায় অংশ নেবে। চ্যাম্পিয়ন, রানার্স আপ ও তৃতীয় স্থান অর্জনকারীদের নগদ অর্থ, ট্রফি, ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান করা হবে। আয়োজক যৌথভাবে ডিবেট ফর ডেমোক্রেসি ও এটিএন বাংলা।

 

এখানে অতিথি হিসেবে কাদের আমন্ত্রণ জানানো হয়?

সিনিয়র রাজনীতিবিদ, মন্ত্রী, এমপি, গবেষক-শিক্ষাবিদ, তরুণ নেতৃত্ব ও গণমাধ্যম ব্যক্তিত্ব অতিথি হয়ে আসেন। বিতার্কিকদের বক্তব্যের আলোকে তাঁরা মতামত প্রদান করেন। আমার বিশ্বাস, সেদিন বেশি দূরে নয়, যেদিন মাননীয় প্রধানমন্ত্রীও এ প্রতিযোগিতায় প্রধান অতিথি হয়ে আসবেন এবং তরুণ প্রজন্মকে দিকনিদের্শনা দেবেন।

 

এটিএন বাংলার শুরু থেকে আপনি এই অনুষ্ঠানের সঙ্গে যুক্ত। ২০০৪ সাল থেকে অনুষ্ঠানটি পাবালিক পার্লামেন্ট নামে পরিচিত। এর মাধ্যমে সমাজের কী পরিবর্তন হচ্ছে বলে মনে করেন?

এ অনুষ্ঠানের মাধ্যমে আমরা অতীতের ভুল-ত্রুটি, হতাশা, দুর্নীতি প্রভৃতি সম্পর্কে যেমন জানতে পারি, তেমনি আমাদের এগিয়ে যাওয়ার পন্থাও শুনতে পারি। যারা এ প্রতিযোগিতায় অংশ নেয়, তারা কোনো দলের প্রতিনিধি নয়। প্রতিযোগিতায় বিজয়ী হওয়ার জন্য তারা অকপটে সঠিক ও সত্য কথাটি বলে দেয়।


মন্তব্য