kalerkantho


ডিরেক্টরস গিল্ড অ্যাওয়ার্ডস

শ্যাজেলের জয়ে অস্কারের পূর্বাভাস

রংবেরং ডেস্ক   

৬ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



শ্যাজেলের জয়ে

অস্কারের পূর্বাভাস

ডেমিয়েন শ্যাজেল

আর ২০ দিন। এরপরই ঘোষণা করা হবে একাডেমি অ্যাওয়ার্ডস। তার আগে রবিবার দেওয়া হল ৬৯তম ডিরেক্টরস গিল্ড অব আমেরিকা অ্যাওয়ার্ডস [ড্যাগ], যা অনেক দিন ধরেই অস্কারের পূর্বাভাস হিসেবে বিবেচিত। পুরস্কারটি দেওয়া হয় মূলত চলচ্চিত্র ও টিভি পরিচালকদের। চালুর পর থেকে ড্যাগ অ্যাওয়ার্ডসে সেরা হওয়ার পর অস্কারও জিতেছেন সাত পরিচালক। সে হিসেবে এবার নিজেকে অন্যদের চেয়ে এগিয়েই রাখতে পারেন ডেমিয়েন শ্যাজেল। এবার অস্কারে রেকর্ড ১৪টি মনোনয়ন পেয়েছে তাঁর পরিচালিত ‘লা লা ল্যান্ড’। যার মধ্যে আছে ‘সেরা পরিচালক’ও। সেখানে কী হবে বলা মুশকিল তবে ড্যাগের সবচেয়ে বড় পুরস্কার ‘ফিচার ফিল্ম’ ক্যাটাগরিতে সেরা পরিচালক হয়েছেন শ্যাজেল। পুরস্কার নিতে গিয়ে আপ্লুত শ্যাজেল কথা বলেন নিজের ছবি নিয়েই, ‘এটা আমার কাছে অন্য রকম একটা অনুভূতি। সাত বছর আগে এ ছবির কথা চিন্তা করি।

অনেক কঠিন সময় গেছে। দুনিয়ায় ইতিবাচক অনেক কিছুই হচ্ছিল, শুধু আমার স্বপ্নটাই সত্যি হচ্ছিল না। আমার স্বপ্ন বাস্তবতাবিবর্জিত ছিল। কিন্তু স্বপ্ন তো স্বপ্নই। আমি সেটাকে আঁকড়ে ধরে ছিলাম। ’

অস্কারে শ্যাজেলের অন্যতম প্রতিদ্বন্দ্বী মেল গিবসন। তিনি অবশ্য ড্যাগে মনোনয়নই পাননি। ফলে ‘লা লা ল্যান্ড’ পরিচালকের যুদ্ধটা হয় মূলত গার্থ ডেভিসের [লায়ন] সঙ্গে। তবে ডেভিসও হতাশ হননি। সেরা ‘ফিচার ফিল্ম’-এ পুরস্কার না পেলেও ‘ফার্স্ট-টাইম ফিচার ফিল্ম’ নির্মাতা হয়েছেন।

টিভির সবচেয়ে আলোচিত পুরস্কার ‘ড্রামা সিরিজ’ ক্যাটাগরির সেরা পরিচালক। অনুমিতভাবেই যা গেছে ‘গেম অব থ্রোনস’-এর ঘরে। ‘ব্যাটেল অব বাস্টার্ড’ পর্বের জন্য এ পুরস্কার পেয়েছেন মিগুয়েল সাপোকনিক।  

এ ছাড়া টক শো, রিয়ালিটি শো, শিশুতোষ অনুষ্ঠান, বিজ্ঞাপনসহ বিভিন্ন ক্যাটাগরিতে দেওয়া হয় ড্যাগ অ্যাওয়ার্ডস। অনুষ্ঠানে হাজির ছিলেন নিকোল কিডম্যান, হেলেন মিরেন, অ্যামি অ্যাডামস, ইজাবেল হুপার প্রমুখ তারকা।


মন্তব্য