kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


‘জাগো হুয়া সাভেরা’য় বাধা

বঞ্চিত হবে দর্শকরাই

রংবেরং ডেস্ক   

১৯ অক্টোবর, ২০১৬ ০০:০০



রাজনৈতিক সম্পর্কের জেরে ভারতে পাকিস্তানি শিল্পীদের নিষিদ্ধ করা নিয়ে বিতর্ক চলছে কিছুদিন ধরেই। এর মধ্যেই শুরু হচ্ছে মুম্বাই একাডেমি অব দ্য মুভিং ইমেজ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, যেখানে ‘রেস্টোরড ক্লাসিক’ বিভাগে দেখানোর কথা কথা ছিল ‘জাগো হুয়া সাভেরা’।

১৯৫৯ সালে নির্মিত ছবিটি পাকিস্তানের হওয়ায় এটির প্রদর্শন বাতিলের দাবি জানিয়েছিল একটি বেসরকারি সংস্থা। এই সংস্থা ছাড়াও আরো অনেকের আপত্তির মুখে ছবিটি উৎসব থেকে প্রত্যাহার করে নেওয়া হয়েছে। মানিক বন্দ্যোপাধ্যায়ের উপন্যাস অবলম্বনে ছবিটি পরিচালনা করেছিলেন এ জে কারদার। মূল চরিত্র করেন খান আতাউর রহমান। ছবির চিত্রনাট্য করেন বিখ্যাত পাকিস্তানি কবি ফয়েজ আহমেদ ফয়েজ। সাম্প্রতিক ঘটনার জের ধরে ছয় দশক আগে নির্মিত চলচ্চিত্র প্রদর্শনে বাধা দেওয়ার কারণ খুঁজে পাচ্ছেন না ফয়েজ আহমেদের মেয়ে লেখিকা সালিমা হাশমি। তাঁর মতে, এতে মুম্বাইয়ের দর্শকরাই বঞ্চিত হবে। ‘খবরটা শুনে হাসি পাচ্ছে। এটা ১৯৫৯ সালে মুক্তি পায়। আমার বাবা ছবির প্রিমিয়ারও দেখতে পারেননি। কারণ তখন তিনি জেলে ছিলেন। এ ছাড়া ছবির প্রধান নারী চরিত্র কিন্তু ভারতের [কলকাতার অভিনেত্রী তৃপ্তি মিত্র]। এটা তিন দেশেরই একটা মিলিত প্রয়াস ছিল। আমরা ভুলে যাচ্ছি, শিল্পের কোনো সীমানা নেই। মুম্বাইয়ের মানুষকে দুঃখিত বলা ছাড়া কিছুই করার নেই আমার’—বলেন সালিমা।

উৎসবে ‘জাগো হুয়া সাভেরা’ দেখানোর কথা ছিল ‘রেস্টোরড ক্লাসিক’ বিভাগে, যার চেয়ারম্যান কিরণ রাও। ছবি প্রদর্শন  বাতিল প্রসঙ্গে তাঁর প্রতিক্রিয়া পাওয়া যায়নি।


মন্তব্য