kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


পাকিস্তানি শিল্পী নিষিদ্ধ বিতর্ক

ক্ষুব্ধ অভিজিৎ, ‘জাগো হুয়া সাভেরা’য়ও আপত্তি

রংবেরং ডেস্ক   

১৮ অক্টোবর, ২০১৬ ০০:০০



আগের দিনই করণ জোহরকে সমর্থন করে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আক্রমণ করেছিলেন পরিচালক অনুরাগ কাশ্যপ। বলেছিলেন, যে সময় মোদি লাহোর সফর করেছেন, সেই সময়ে করণ ‘অ্যায় দিল হ্যায় মুশকিল’-এ পাকিস্তানি ফাওয়াদকে নিয়ে শুটিং করেছেন।

তাহলে দোষ কোথায়? প্রধানমন্ত্রীকে টানায় জল যে অনেক দূর গড়াবে, সেটা বোঝাই যাচ্ছিল। রবিবারই ভারতের ক্ষমতাসীন বিজেপি এক বিবৃতিতে চলচ্চিত্রের মধ্যে প্রধানমন্ত্রীকে না জড়ানোর আহ্বান জানিয়েছে। আর পাকিস্তানি শিল্পী নিষিদ্ধের কট্টর সমর্থক গায়ক অভিজিৎ প্রধানমন্ত্রীর দিকে আঙুল তোলায় অনুরাগের দুঃসাহস নিয়ে সমালোচনা করেছেন। প্রায় একই ধরনের বক্তব্য দিয়েছেন আরেক পরিচালক মধুর ভাণ্ডারকর। তবে নিজের বক্তব্যে অনড় অনুরাগ, ‘একটা বিষয় পরিষ্কার করে নেওয়া ভালো। আমি অভিযোগ করেছি, কারণ আশা করছি সরকার আমাদের সুরক্ষা দেবে। আর প্রধানমন্ত্রীকে প্রশ্ন করার অধিকার অবশ্যই আমার আছে। ’ এত দিন কোনো প্রতিক্রিয়া না দিলেও এদিন শিল্পীদের নিষিদ্ধ করার বিপক্ষে মুখ খুলেছেন প্রিয়াঙ্কা চোপড়া। তিনি বলেন, ‘আমি দেশপ্রেমিক, আমার সরকারকে সমর্থন করি। কিন্তু সব ব্যাপারে শিল্পীদের দিকে আঙুল তোলা ঠিক নয়। ব্যবসায়ী, ডাক্তার বা অন্য পেশার মানুষকে নিয়ে তো কেউ বলছে না। আসলে এভাবে শিল্পীদের দিকে আঙুল তোলায় আসল অপরাধীরা আড়ালে থেকে যাচ্ছে। ’ একই দিন ‘অ্যায় দিল হ্যায় মুশকিল’ মুক্তি দিতে অনুরাগের সঙ্গে গলা মিলিয়েছেন আলিয়া ভাট ও সিদ্ধার্থ মালহোত্রা। আলিয়া বলেন, ‘কোনো ছবির মুক্তি আটকে দেওয়া অযৌক্তিক। এটা এক বছর আগে শুটিং করা, যখন পরিস্থিতি অন্য রকম ছিল। ’ সিদ্ধার্থর বক্তব্যও ছিল প্রায়  একই রকম।

এদিকে ভারতে পাকিস্তানি শিল্পীদের নিয়ে চলমান বিতর্কের মধ্যে শুরু হতে যাচ্ছে মুম্বাই একাডেমি অব দ্য মুভিং ইমেজ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। সেখানে দেখানোর কথা ‘জাগো হুয়া সাভেরা’। মানিক বন্দ্যোপাধ্যায়ের উপন্যাস অবলম্বনে ছবিটি পরিচালনা করেছিলেন এ জে কারদার। ১৯৫৯ সালে নির্মিত ছবিটি পাকিস্তানের হওয়ায় এটির প্রদর্শন বাতিলের দাবি জানিয়েছে একটি বেসরকারি সংস্থা। সংস্থাটি পুলিশের কাছে আবেদনও জানিয়েছে। ‘জাগো হুয়া সাভেরা’ উৎসবের ‘রেস্টোরড ক্লাসিক’ বিভাগে দেখানোর কথা, যার সভাপতি আমির খানের স্ত্রী  কিরণ রাও।


মন্তব্য