kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


বব ডিলানকে নিয়ে দুই ছবি

বব ডিলানকে নিয়ে তৈরি হয়েছে ডজনখানেক স্মরণীয় চলচ্চিত্র। এর মধ্যে উল্লেখযোগ্য দুটির পরিচিতি দেওয়া হলো

১৪ অক্টোবর, ২০১৬ ০০:০০



বব ডিলানকে নিয়ে দুই ছবি

ডোন্ট লুক ব্যাক [১৯৬৭]

১৯৬৫ সালে বব ডিলানের ইংল্যান্ড ট্যুর নিয়ে তথ্যচিত্রটি তৈরি করেন ডিরেক্ট সিনেমা আন্দোলনের অন্যতম পুরোধা ডি এ পেনেব্রেকার। আত্মবিশ্বাসী কিন্তু প্রায় নিরহংকার, আক্রমণাত্মক ও একরোখা; একই সঙ্গে মোহনীয় ও মায়াবী—এই ছবিতে তরুণ বব ডিলানের যে রূপটি আমরা পাই, তেমনটি পরে আর দেখা যায়নি।

ছবিতে ডিলানের সঙ্গে পারফর্ম করেছেন জোয়ান বায়েজ, ডোনোভান, অ্যালান প্রাইস। জোয়ান বায়েজের সঙ্গে তাঁর সম্পর্কের ভাঙনেরও অনেক সূত্র ধরে রেখেছে এই ছবি। সাইট অ্যান্ড সাইট সাময়িকীর করা সর্বকালের সেরা ১০ তথ্যচিত্রের তালিকায় ৯ নম্বরে আছে ‘ডোন্ট লুক ব্যাক’।

 

নো ডিরেকশন হোম [২০০৫]

বব ডিলানকে নিয়ে মার্টিন স্করসেজির তথ্যচিত্র। বব ডিলানের জীবন এবং ২০ শতকে মার্কিন পপগান ও সংস্কৃতিতে তার প্রভাব খুঁজে বের করার চেষ্টা করা হয়েছে। ১৯৬১ সালের জানুয়ারিতে নিউ ইয়র্কে বব ডিলানের আগমন থেকে ছেষট্টির জুলাইয়ে মোটর সাইকেল দুর্ঘটনার পর ট্যুর থেকে অবসর—এই সময়কালটাকেই গুরুত্ব দেওয়া হয়েছে বেশি। এই সময়কালেই রক গায়ক ও গীতিকার হিসেবে ববের উত্থান, রকস্টাইল মিউজিকে চলে যাওয়ায় তাঁকে নিয়ে বিতর্কের শুরু। ১৯৬৫ সালের হিট সিঙ্গল ‘লাইক আ রোলিং স্টোন’-এর লিরিক থেকে নেওয়া হয়েছে ছবিটির শিরোনাম।


মন্তব্য