kalerkantho


বলিউডে বর্ণবৈষম্য বিতর্ক

রংবেরং ডেস্ক   

২ অক্টোবর, ২০১৬ ০০:০০



বলিউডে বর্ণবৈষম্য বিতর্ক

বর্ণবৈষম্য, জাতিবিভেদ ইত্যাদি সমস্যা তুলে ধরা হয়েছে ‘পার্চড’ ছবিতে। অথচ সেই ছবির প্রচারে গিয়ে নিজেই বর্ণবৈষম্যের শিকার হলেন অভিনেত্রী তন্নিষ্ঠা চ্যাটার্জি।

দিন কয়েক আগেই কালারস টিভির জনপ্রিয় শো ‘কমেডি নাইটস বাঁচাও’-এ গিয়েছিলেন, সঙ্গে রাধিকা আপ্তে ও পরিচালক লীনা যাদব। সেখানেই তাঁর গায়ের রং নিয়ে ঠাট্টা করা হয় বলে অভিযোগ ‘আন্না কারেনিনা’, ‘ব্রিকলেন’, ‘লায়ন’-এর মতো আন্তর্জাতিক চলচ্চিত্রে অভিনয় করা তারকার। নিজের ফেসবুক পেজে এ নিয়ে বাঙালি এই অভিনেত্রী লেখেন, “ওদের কাণ্ড দেখে হতবাক। শুরুতেই আমাকে বলা হলো, ‘আপনি কি কালো জাম খেতে ভালোবাসেন?’ পরে জানতে চাওয়া হলো, ‘কোন বয়স থেকে কালো জাম খাচ্ছেন? মজা করার জন্য ওরা আর কিছু পেল না? গায়ের রঙের কারণেই আমাকে বেছে নেওয়া হলো?” এ বক্তব্যের পরই তন্নিষ্ঠার সমর্থনে এগিয়ে আসেন বলিউড তারকারা। ‘পার্চড’-এর প্রযোজক অজয় দেবগণ অভিনেত্রীকে সমর্থন করে বলেছেন, ‘সবারই রসবোধ রয়েছে, ঠাট্টা আপত্তির কিছু নয়। তবে যিনি করছেন, তাঁর জানা উচিত কোথায় থামতে হবে। ’ নন্দিতা দাস বলেছেন, ‘বর্ণ বা লিঙ্গবিদ্বেষী হওয়া কোনো মজার ব্যাপার নয়। ’ যদিও অভিনেত্রীকে ব্যক্তিগত আক্রমণের কথা অস্বীকার করেছে ‘কমেডি নাইটস বাঁচাও’-এর ক্রিয়েটিভ টিভ। এর উপস্থাপক ক্রুষ্ণা অভিষেক বলছেন, ‘শোতে যে কী ধরনের ঠাট্টা করা হয়, সেটা সবাইকে আগেই জানিয়ে দেওয়া হয়। তিনি যদি না-ই জানতেন এখানে কী হতে পারে, তাহলে এসেছিলেন কেন?’

নানা আলোচনা-সমালোচনার পর অবশ্য ক্ষমা চেয়েছে চ্যানেল কর্তৃপক্ষ। তবে সমালোচনা থামছেই না। কালো বর্ণের হওয়ার কারণে কী কী অসুবিধায় পড়তে হয়েছে, সংবাদমাধ্যমে তা বলেছেন আরেক বাঙালি অভিনেত্রী পাওলি দাম। অভিনেত্রী সোনালি বেন্দ্রে বলেছেন, তিনি আর কখনো রং ফরসাকারী পণ্যের বিজ্ঞাপনচিত্রে মডেল হবেন না। এসব বিজ্ঞাপনেও নাকি বর্ণবৈষম্যের রসদ থাকে।


মন্তব্য