আন্তর্জাতিক নারী দিবসে তাঁরা-333808 | রংবেরং | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

বুধবার । ২৮ সেপ্টেম্বর ২০১৬। ১৩ আশ্বিন ১৪২৩ । ২৫ জিলহজ ১৪৩৭


আন্তর্জাতিক নারী দিবসে তাঁরা

রংবেরং ডেস্ক   

৯ মার্চ, ২০১৬ ০০:০০



আন্তর্জাতিক নারী দিবসে তাঁরা

গতকাল গেল আন্তর্জাতিক নারী দিবস। দিনটি উপলক্ষে নারীদের সম্মান আর স্বাধীনতা নিয়ে কথা বললেন বলিউড তারকারা। মাধুরী দীক্ষিতের কাছে এই দিবস সেদিনই সার্থক হবে, যখন নারীরা তাদের জীবনের প্রতিটি ক্ষেত্রে নিজের সিদ্ধান্তটুকু নিতে পারে। তাঁর ভাষায়, ‘নারী তখনই মুক্ত যখন সে স্বপ্নগুলোকে ছুঁতে পারে নিজের ইচ্ছামতো। আর এসবের জন্য আমাদের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করা দরকার। সমাজের সর্বক্ষেত্র থেকে এই পরিবর্তন আসা উচিত। আর শিক্ষাই আনতে পারে সেই পরিবর্তন। সমাজ যথাযথভাবে শিক্ষিত হলে এই পরিবর্তন নিজে থেকেই আসবে। 

নারীদের নিজে কতটা গুরুত্ব দেন সেটার প্রমাণ শাহরুখ খান দিয়েছেন বেশ আগেই। পুরুষপ্রধান বলিউডে স্বাভাবিকভাবে নায়কদের নামই দেখানো হতো সবার আগে। কিন্তু সেই চলে তিনি পরিবর্তন আনেন। ‘চেন্নাই এক্সপ্রেস’ থেকে শুরু হয় তাঁর নামের আগে নায়িকাদের নাম দেখানোর চল। লিঙ্গবৈষম্য থেকে বেরিয়ে আসার এমন জরুরি পদক্ষেপ বলিউডে তিনিই প্রথম নিয়েছিলেন। আন্তর্জাতিক নারী দিবসে সেই কথা জানালেন কিং খান। বলেন, ‘আমি প্রত্যেক মহিলাকে সম্মান করি। পৃথিবীতে নারীরা আরো বেশি সম্মান ও স্বাধীনতা পাক, সেটাই আমি চাই।’

তিনি আরো জানান, মা, বান্ধবী, সহ-অভিনেত্রী, স্ত্রী, মেয়ে সবার কাছ থেকেই তিনি শিখেছেন। আর এই নারীরা ছিলেন বলেই তাঁর চলার পথ আজ এত মসৃণ।

অন্যদিকে বেশ কিছুদিন ধরেই লিঙ্গসমতা নিয়ে কাজ করছেন চলচ্চিত্র পরিচালক ফারহান আখতার। এক টুইটে তিনি লিখেছিলেন, ‘প্রত্যেক দিনকেই নারী দিবস ও পুরুষ দিবস হিসেবে পালন করা উচিত। তাহলে বোধ হয় এ ধরনের বিশেষ দিবসের আর দরকার হবে না।’ এ দিবস উপলক্ষে একটি গানও লিখেছেন তিনি। ‘উই আর অল অন দ্য গুডসাইড’ নামের এই গানের সুর করেছেন আসামের সংগীতশিল্পী ও সুরকার কল্যাণ বড়ুয়া।

মন্তব্য