kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


সাক্ষাৎকার

দুই মাস ধরে ইরফান বাংলা শিখছেন

বলিউড তারকা ইরফান খানকে নিয়ে মোস্তফা সরয়ার ফারুকীর নতুন ছবি ‘ডুব : নো বেড অব রোজেস’। এই নির্মাতার সঙ্গে কথা বলেছেন দাউদ হোসাইন রনি

২ মার্চ, ২০১৬ ০০:০০



দুই মাস ধরে ইরফান বাংলা শিখছেন

ইরফান খানের সঙ্গে মোস্তফা সরয়ার ফারুকী

কিছু দিন আগে স্পিলবার্গের ছবিতে স্কারলেট জোহানসনের সঙ্গে অভিনয়ের প্রস্তাব ফিরিয়ে দিলেন যে অভিনেতা, সেই ইরফান খান করছেন মোস্তফা সরয়ার ফারুকীর ছবি...

এটাই তো কথা! সব মানুষের দোয়া আর ভালোবাসা। একটা মজার ঘটনা বলি, ইরফানের সঙ্গে চূড়ান্ত চুক্তি করার জন্য মুম্বাই যাব, ঢাকা এয়ারপোর্টে বসে কালের কণ্ঠে চোখ রাখলাম।

বিনোদন পাতায় দেখি, ‘স্পিলবার্গকে ইরফানের না’। নিউজটা পড়ে ভয় পেয়ে গিয়েছিলাম। ইরফান কি মজা করার জন্য আমাকে ডাকল? কী আছে কপালে! গেলাম এবং চুক্তি করে এলাম। শুধু তাই নয়, আমার এই ছবির সহপ্রযোজকও ইরফান।

এই প্রজেক্ট নিয়ে ইরফানের এতটা মুগ্ধ হওয়ার কারণটা কি আবিষ্কার করতে পেরেছেন?

আমার ‘পিঁপড়াবিদ্যা’ দেখেছেন আগেই। এই ছবির নির্মাণশৈলী তাঁর ভীষণ পছন্দ। ভ্যারাইটি পত্রিকায় তিনি বলেছেন, ‘ফারুকীর নির্মাণে শক্তিশালী মানবিক কিছু দিক থাকে। আমাকে খুব টানে। ’ ‘ডুব’-এর গল্প আর নির্মাণ পরিকল্পনা তাঁর এতটাই পছন্দ হয়েছে, নিজেই প্রযোজনা করার প্রস্তাব দিলেন।

কিন্তু এই ছবির প্রযোজক তো বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়া ও পশ্চিমবঙ্গের এসকে মুভিজ।

এ কারণেই ইরফানের ‘আইকে কম্পানি’ সহপ্রযোজক।

ছবিটা বাংলায়ই হবে তো?

বাংলায়ই হবে। ইংরেজিও থাকবে টুকটাক। দুই মাস ধরে ইরফান বাংলা সংলাপগুলো শিখছেন।

শুটিং কবে থেকে? আর কে কে আছেন ছবিতে?

দুই সপ্তাহ পরেই ইরফান আসবেন বাংলাদেশে। টিমের সঙ্গে কিছু দিন কাটাবেন। তারপর মাসের শেষ সপ্তাহে শুটিং। ছবিতে বাংলাদেশের শিল্পীদের মধ্যে আছেন তিশা, রোকেয়া প্রাচী, নাদের চৌধুরী। ভারতের পার্নো মিত্র ও ব্রাত্য বসু।

ছবির গল্পটা কী নিয়ে?

দুটি পরিবারের উত্থান-পতনের গল্প। পারিবারিক জীবন কখনো কখনো নিষ্ঠুর। পরিবারের এক কর্তাব্যক্তি মারা যাওয়ার পর দুই পরিবারই বুঝতে পারে তাদের মধ্যে ভালোবাসার বুনন কত সুন্দর। মৃত্যু সব সময় দূরে নিয়ে যায় না, কাছেও নিয়ে আসে।


মন্তব্য