kalerkantho

হাড় ভালো রাখতে...

৩ মার্চ, ২০১৭ ০০:০০



হাড় ভালো রাখতে...

দুধ : প্রথমেই বলে নেওয়া দরকার, সুস্থ-সবল হাড়ের জন্য সবচেয়ে বেশি দরকার ক্যালসিয়াম। এক কাপ দুধে রয়েছে ২৮০ মিলিগ্রাম ক্যালসিয়াম।

দুধ উচ্চমাত্রার ক্যালসিয়ামসমৃদ্ধ একটা খাবার। শিশু থেকে বয়স্ক—সবার প্রয়োজনীয় ক্যালসিয়াম সরবরাহ করার সক্ষমতা আছে এ খাবারে। আরো অনেক খাবারেই অবশ্য ক্যালসিয়াম আছে। তবে মজবুত হাড়ের জন্য সব মিলিয়ে আপনাকে প্রতিদিন গড়ে এক হাজার মিলিগ্রাম ক্যালসিয়াম নিতে হবে।

 

কমলা : মাঝারি আকৃতির একটি কমলায় মিলবে ৬০ মিলিগ্রাম ক্যালসিয়াম। দেহের রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতেও কাজ করে এ ফল। উচ্চমাত্রার ক্যালসিয়ামের সঙ্গে মিলবে ভিটামিন ডি। দেহের সঙ্গে ক্যালসিয়ামকে মিশে যেতে সহায়তা করে এই ভিটামিন।

 

সার্ডিন : এটা সামুদ্রিক পোনা মাছ বিশেষ।

ক্যালসিয়ামপূর্ণ খাবারের তালিকায় এ মাছের স্থান শীর্ষে। এক কাপ সার্ডিন মাছে পাবেন ৫৬৯ মিলিগ্রাম ক্যালসিয়াম।

সয় মিল্ক : এক কাপ সয় মিল্কে রয়েছে ৬০ মিলিগ্রামের মতো ক্যালসিয়াম। অনেকেই জানে, কেবল দুগ্ধজাত পণ্যেই ক্যালসিয়াম থাকে। এ ধারণাকে ভুল প্রমাণিত করেছে সয় মিল্ক।

আলমন্ড : এক কাপ আলমন্ড খেলেই মিলবে ৪৫৭ মিলিগ্রাম ক্যালসিয়াম। কাজেই এটা শীর্ষ ক্যালসিয়ামদাতাদের একটি। এ ছাড়া এটি হৃদযন্ত্রেরও যত্ন নেয়। বাড়ায় স্মৃতিশক্তি।

ডুমুর : মিষ্টি ডেজার্ট টাইপের এ ফল ফাইবার ও পটাশিয়ামে ভরপুর। সেই সঙ্গে দেয় ক্যালসিয়াম। অর্থাৎ হাড় গঠনে ডুমুর দারুণ উপকারী।

দই : ক্যালসিয়ামে পূর্ণ এক খাবার। এক কাপ দইয়ে আছে ৪০০ মিলিগ্রাম ক্যালসিয়াম। অন্ত্রে উপকারী ব্যাকটেরিয়া সৃষ্টিতে দইয়ের তুলনা নেই।

সবুজ পাতাবহুল সবজি : এক মুঠো সবজিতে পাবেন ৩৩৬ মিলিগ্রাম ক্যালসিয়াম। ফাইবার এবং ক্যালসিয়াম রয়েছে পালং, বাঁধাকপি, ব্রোকোলির মতো সবজিতে।

টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে

 


মন্তব্য