kalerkantho


দশম জন্মদিন উদ্‌যাপিত

‘পাঠকের হৃদয়ে কালের কণ্ঠ’

প্রিয় দেশ ডেস্ক   

১১ জানুয়ারি, ২০১৯ ০০:০০



‘পাঠকের হৃদয়ে কালের কণ্ঠ’

ঢাকায় আসতে না পারায় শিক্ষক রসময় মোহান্তর হাতে সম্মাননা স্মারক তুলে দেওয়া হয় মৌলভীবাজারে আয়োজিত অনুষ্ঠানে। ছবি : কালের কণ্ঠ

দেশের জনপ্রিয় দৈনিক কালের কণ্ঠ গতকাল বৃহস্পতিবার ১০ বছরে পা দিয়েছে। গুণীজন সংবর্ধনা, শিক্ষা উপকরণ ও শীতবস্ত্র বিতরণ, শোভাযাত্রা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, আবৃত্তি, আলোচনাসভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, কেক কাটা প্রভৃতি আয়োজনের মধ্য দিয়ে সারা দেশে পত্রিকাটির জন্মদিন উদ্‌যাপিত হয়। অনুষ্ঠানে শিক্ষক, সমাজকর্মী, রাজনীতিবিদ, শিল্পী, শিক্ষার্থী, কর্মকর্তা, ব্যবসায়ী, কালের কণ্ঠ’র পাঠক সংগঠন শুভসংঘের সদস্যসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেয়। কালের কণ্ঠ’র আঞ্চলিক কার্যালয়, বিশেষ প্রতিনিধি, নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর—

রংপুর : বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য ১০ গুণীজন ও গণমাধ্যমকর্মীকে সম্মাননা দেওয়া হয়।  নগরের একটি কমিউনিটি সেন্টারে এ আয়োজনে প্রধান অতিথি ছিলেন রংপুর জেলা পরিষদ চেয়ারম্যান ছাফিয়া খানম। এ ছাড়া শোভাযাত্রা, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। শুভসংঘ কমিটির শতাধিক সদস্য অনুষ্ঠানে ছিলেন। সম্মাননা পাওয়া ব্যক্তিরা হলেন গোলাম মোস্তফা বাটুল, জুয়েল আহমেদ, নজরুল মৃধা, মঈনুল ইসলাম, মেরিনা লাভলী, কাজী মো. জুননুন, রাজ্জাক মুরাদ, তানবীর হোসেন আশরাফী, খন্দকার ফখরুল আনাম বেঞ্জু ও ফেরদৌসি বেগম। বক্তব্য দেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক তাবিউর রহমান প্রধান, সাংবাদিক আব্দুস সাহেদ, আফতাব হোসেন, ব্যবসায়ী নূরুল ইসলাম, কণ্ঠশিল্পী মাহমুদা আক্তার মিতু প্রমুখ।

খুলনা : শুভসংঘ শোভাযাত্রা, কেক কাটা প্রভৃতি কর্মসূচির আয়োজন করে। খুলনা প্রেস ক্লাবে কেক কাটেন খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক। উপস্থিত ছিলেন আওয়ামী লীগ নেতা বাবুল রানা, অ্যাডভোকেট সাইফুল ইসলাম, মাহবুব আলম সোহাগ, শেখ মো. আবু হানিফ, খুলনা প্রেস ক্লাব সভাপতি এস এম হাবিব, সাধারণ সম্পাদক সাহেব আলী, সাংবাদিক মকবুল হোসেন মিন্টু, শেখ আবু হাসান, কেইউজে সভাপতি এস এম জাহিদ হোসেন, সাধারণ সম্পাদক শাহ আলম, মুক্তিযোদ্ধা শেখ ইলিয়াস, আলমগীর হোসেন, তথ্য অধিদপ্তর খুলনার উপপরিচালক ম. জাভেদ ইকবালসহ বিপুলসংখ্যক ছাত্র-যুবক ও শুভসংঘের বন্ধুরা। কালের কণ্ঠ’র জন্মদিনে ব্যক্তিগতভাবে দেখা করে ও টেলিফোনে শুভেচ্ছা জানান খুলনা জেলা পরিষদের চেয়ারম্যান, জেলা আওয়ামী লীগ সভাপতি শেখ হারুনার রশিদ, মহানগর শাখার সাধারণ সম্পাদক মিজানুর রহমান, প্রধানমন্ত্রীর সহকারী প্রেসসচিব ও দৈনিক জন্মভূমির প্রকাশক আসিফ কবীর, বিএমএ খুলনা শাখার সভাপতি শেখ বাহারুল আলম, বিজেএর সভাপতি শেখ সৈয়দ আলী প্রমুখ।

বরিশাল : কালের কণ্ঠ বরিশাল অফিস পরিবার নগর থেকে ২০ কিলোমিটার দূরে লাহারহাট এলাকায় মান্ত্রা সম্প্রদায়ের ২৫টি পরিবারের মধ্যে কম্বল, কেক ও খিচুড়ি বিতরণ করে। এ ছাড়া কালের কণ্ঠ’র জন্মদিন উপলক্ষে কেক কাটা ও শিশুদের খেলাধুলা প্রতিযোগিতার আয়োজন করা হয়। সঙ্গে ছিলেন শুভসংঘ উপদেষ্টা মুকুল দাস, স্বেচ্ছাসেবী সংগঠন এসআর সমাজ কল্যাণ সংস্থার আলাউদ্দিন বিপ্লব, আন্দারমানিক টুরিজমের কে এম বাচ্চু প্রমুখ।

মান্ত্রা সম্প্রদায়ের সদস্য মরন সরদার বলেন, ‘আমাদের কম্বল দেওয়া তো দূরের কথা ঘৃণা করে কেউ খোঁজখবর পর্যন্ত নেন না। কালের কণ্ঠ পরিবার আমাদের সঙ্গে পুরো দিন কাটাল। আমাদের সঙ্গে নিয়ে খাবার খেল, শীতবস্ত্র দিল। এতে আমরা খুবই খুশি। এ রকম কাজ অব্যাহত থাকুক, আমরা এইটাই চাই।’

 

চট্টগ্রাম : কালের কণ্ঠ’র জন্মদিনে বক্তারা বলেন, ১০ বছরে পাঠকের হৃদয়ে স্থান করে নিয়েছে কালের কণ্ঠ। মুক্তিযুদ্ধের চেতনার প্রতি অবিচল থেকে দেশকে এগিয়ে নিতে এবং চট্টগ্রামের উন্নয়নে নেওয়া বড় প্রকল্প সঠিক সময়ে বাস্তবায়নে আরো অগ্রণী ও জোরালো ভূমিকা রাখবে পত্রিকাটি। সকালে চট্টগ্রাম প্রেস ক্লাবে ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে জনপ্রতিনিধি, রাজনীতিবিদ, ব্যবসায়ী, তরুণ উদ্যোক্তা, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এবং শুভসংঘের প্রতিনিধিদের উপস্থিতিতে মুখরিত হয়ে ওঠে অনুষ্ঠানস্থল। অনুষ্ঠানের শুরুতে বিশাল কেক কেটে জন্মদিনের শুভ সূচনা করেন বিশিষ্টজনরা। অনুষ্ঠানে প্রধান অতিথি চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, চট্টগ্রামে প্রচুর খেলাধুলা টুর্নামেন্ট আয়োজন করা হয়, কিন্তু জাতীয় দৈনিকে সেই খবর ছাপা হয় কম গুরুত্ব দিয়ে। খেলাধুলা পাতাজুড়েই থাকে ঢাকার খবর, এটা আমাদের জন্য পীড়াদায়ক। কালের কণ্ঠ’র জন্মদিনে আশা করব চট্টগ্রামের খেলাধুলা ও সংস্কৃতিচর্চার খবর অত্যন্ত গুরুত্ব দিয়ে ছাপবে।’ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম, সাবেক বন ও পরিবেশ মন্ত্রী জাফরুল ইসলাম চৌধুরী, চট্টগ্রাম প্রেস ক্লাব সাধারণ সম্পাদক শুকলাল দাশ, বিএফইউজের সাবেক যুগ্ম মহাসচিব তপন চক্রবর্তী।

ময়মনসিংহ : প্রেস ক্লাব মিলনায়তন থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা, র‌্যাফেল ড্র ও কেক কাটার মাধ্যমে প্রতিষ্ঠাবার্ষিকী উদ্‌যাপিত হয়। কেক কেটে অনুষ্ঠান উদ্বোধন করেন জেলা পরিষদের চেয়ারম্যান ইউসুফ খান পাঠান ও ময়মনসিংহ শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ড. গাজী হাসান কামাল। বক্তব্য দেন ও উপস্থিত ছিলেন রাজনীতিবিদ জিয়া উদ্দিন আহমদ, নাগরিক আন্দোলনের সাধারণ সম্পাদক নুরুল আমীন কালাম, শিক্ষাবিদ সিরাজুল ইসলাম, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কাজী আজাদ জাহান শামীম প্রমুখ।

সিলেট : উৎসবমুখর পরিবেশে বিশিষ্টজনদের নিয়ে কেক কাটা, সংগীত, শোভাযাত্রা ও রায়নগর শিশু পরিবারের অনাথ ১০০ শিশুর রাতের খাবার পরিবেশনের মাধ্যমে ভিন্ন আয়োজনে নগরে পালিত হয় কালের কণ্ঠ’র দশম জন্মদিন। সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, সাবেক মেয়র বদরউদ্দিন আহমদ কামরানসহ বিশিষ্টজনরা অনুষ্ঠানে উপস্থিত হয়ে কালের কণ্ঠকে শুভকামনা জানান। কবি নজরুল অডিটরিয়ামে বিশিষ্টজনদের অংশগ্রহণে কেক কাটার পর ‘থিয়েটার একদল ফিনিক্স’-এর পরিবেশনায় সংগীতানুষ্ঠান হয়। মহানগর পুলিশের পক্ষে ফুল দিয়ে শুভেচ্ছা জানান উপকমিশনার (সদর দপ্তর) মো. কামরুল আমিন।

নারায়ণগঞ্জ : নানা আয়োজনে বিকেলে নারায়ণগঞ্জ রাইফেল ক্লাবে কালের কণ্ঠ’র জন্মদিন উদ্‌যাপিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা পুলিশ সুপার হারুন অর রশিদ। আরো উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি খালেদ হায়দার খান কাজল, পিপি ওয়াজেদ আলী খোকন, শুভসংঘের সভাপতি চন্দন শীল, জেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক ইব্রাহিম চেঙ্গিস, আইনজীবী সমিতির সভাপতি হাসান ফেরদৌস জুয়েল, সাধারণ সম্পাদক মোহসীন মিয়া, প্রেস ক্লাবের সাবেক সভাপতি আরিফ আলম দীপু, সাধারণ সম্পাদক আবু সাউদ মাসুদ, পূজা উদ্‌যাপন পরিষদের সভাপতি শংকর কুমার সাহা, বিকেএমইএর সাবেক পরিচালক ফারুক বিন ইউসুফ, শুভসংঘ ও সুধীসমাজের নেতারা।

পুলিশ সুপার হারুন অর রশিদ বলেন, ‘কালের কণ্ঠ মানুষের মন জয় করেছে। আগামী দিনগুলোতেও পত্রিকাটি দেশের সাধারণ মানুষ ও মুক্তিযুদ্ধের চেতনার কথা বলবে। অসহায় মানুষদের সহযোগিতায় তারা অনেক কার্যক্রম করে থাকে, এটা খুবই ভালো খবর। আমরাও পুলিশের পক্ষ থেকে কোনো ধরনের কো-অপারেশনের প্রয়োজন হলে করব।’

গাজীপুর : সুবিধাবঞ্চিত শিশু ও নারী-পুরুষদের জন্য বিনা মূল্যে চিকিৎসাসেবার আয়োজন করে গাজীপুর শুভসংঘ। নগরের জয়দেবপুর রেলওয়ে জংশন স্টেশনে সকালে কর্মসূচির উদ্বোধন করেন জেলা প্রশাসক ড. দেওয়ান মোহাম্মদ হুমায়ূন কবীর। গাজীপুর শুভসংঘের সভাপতি মুসাফির ইমরানের সভাপতিত্বে ও শুভসংঘের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মো. মনির হোসেনের পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন অতিরিক্ত পুলিশ সুপার রাসেল শেখ, আদালতের জিপি আমজাদ হোসেন বাবুল, শিক্ষাবিদ ভাষা শহীদ কলেজের অধ্যক্ষ মুকুল কুমার মল্লিক, তাজউদ্দীন মেডিক্যাল কলেজ হাসপাতালের সহকারী রেজিস্ট্রার ডা. মো. কামরুল ইসলাম, গাজীপুর প্রেস ক্লাবের সভাপতি খায়রুল ইসলাম, সাবেক সভাপতি মুজিবুর রহমান, জয়দেবপুর রেল জংশনের সিনিয়র স্টেশন মাস্টার মো. শাহজাহান ও জেলা ফার্মাসিউটিক্যাল রিপ্রেজেন্টেটিভ অ্যাসোসিয়েশনের সভাপতি মো. মাহবুব হোসেন। ক্যাম্পে ডা. মো. মেহেদী হাসান ও ডা. সাখাওয়াত হোসেন দুই শতাধিক রোগীকে চিকিৎসা ও ওষুধসেবা দেন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় : শুভসংঘ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) শাখার উদ্যোগে দুপুরে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণে উপ-উপাচার্য আমির হোসেন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বেলুন উড়িয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর উদ্বোধন করেন। পরে ক্যাম্পাসে শোভাযাত্রা শেষে শহীদ মিনার প্রাঙ্গণে আলোচনাসভা হয়। শুভসংঘের সভাপতি মো. শাহিনুর রহমানের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন সাধারণ সম্পাদক মল্লিক কুমার বিশ্বাসসহ অন্যরা।

মুন্সীগঞ্জ : দুপুরে মুন্সীগঞ্জের একঝাঁক তরুণ সাংবাদিকের প্রতিষ্ঠিত ফ্রেন্ডস কিচেন অ্যান্ড পার্টি প্যালেস রেস্টুরেন্টের বলরুমে কেক কেটে ও আলোচনাসভার মাধ্যমে প্রতিষ্ঠাবার্ষিকী উদ্‌যাপিত হয়। প্রধান অতিথি জেলা প্রশাসক সায়লা ফারজানা কেক কাটেন। শুভসংঘের সভাপতি জেবুর নাহারের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অধ্যক্ষ আব্দুল হাই তালুকদার, অতিরিক্তি পুলিশ সুপার মুস্তাফিজুর রহমান, উপাধ্যক্ষ নাসিমা আহমেদ, সাবেক অধ্যক্ষ প্রবীর কুমার গাঙ্গুলী, শুভসংঘ মুন্সীগঞ্জের সহসভাপতি মাহবুব জয়, সাধারণ সম্পাদক রানা মাসুদ প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি মুক্তিযোদ্ধা মতিউর ইসলাম হিরু।

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) : বাউল সংগীতের আসর, কেক কাটাসহ জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে কালের কণ্ঠ’র জন্মবার্ষিকী পালিত হয়। রূপগঞ্জ প্রেস ক্লাবের সভাপতি, কলামিস্ট ও গবেষক লায়ন মীর আব্দুল আলীমের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাংবাদিক মীর লিয়াকত আলী, রূপগঞ্জ থানার ওসি আব্দুল হক, শিল্পপতি শাহীন ভূইয়া স্বপন, সাবেক চেয়ারম্যান আব্দুল মতিন প্রমুখ।

এ ছাড়া ফরিদপুর, গোপালগঞ্জ, যশোর, হবিগঞ্জ, লক্ষ্মীপুর, নীলফামারী, ব্রাহ্মণবাড়িয়া, চুয়াডাঙ্গা, বাগেরহাট, কিশোরগঞ্জ, মেহেরপুর, গাইবান্ধা, পিরোজপুর, সাতক্ষীরা, রাজবাড়ী, সিরাজগঞ্জ, পটুয়াখালী, বান্দরবান, শেরপুর,  ঝালকাঠি, জয়পুরহাট, মানিকগঞ্জ, ঠাকুরগাঁও, মাদারীপুর, কুড়িগ্রাম, নাটোর, মাগুরা, জামালপুর, ঝিনাইদহ, ভোলা, সুনামগঞ্জ, মৌলভীবাজারের কুলাউড়া, কুমিল্লার নাঙ্গলকোট, নরসিংদী, রাঙামাটি, লালমনিরহাট, নওগাঁ, নড়াইল, শরীয়তপুর, কুষ্টিয়া, চাঁপাইনবাবগঞ্জ, ফেনী, পাবনা, কোটালীপাড়া (গোপালগঞ্জ), গলাচিপা (পটুয়াখালী), ত্রিশাল (ময়মনসিংহ) ও স্বরূপকাঠিতে (পিরোজপুর) কালের কণ্ঠ’র প্রতিষ্ঠাবার্ষিকী উদ্‌যাপিত হয়েছে।

দশম জন্মদিনে কালের কণ্ঠ গতকাল ‘ধন্যবাদ, স্যার’ শিরোনামে যে ৩০ জন শিক্ষককে সম্মাননা দিয়েছে তাঁদের অন্যতম প্রাবন্ধিক, গবেষক অধ্যাপক যতীন সরকার। ঢাকায় আসতে না পারায় নেত্রকোনায় আয়োজিত অনুষ্ঠানে তাঁকে সম্মাননা দেওয়া হয়।       ছবি : কালের কণ্ঠ


 

প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হকও ঢাকায় আসতে না পারায় রাজশাহীতে আয়োজিত অনুষ্ঠানে তাঁকে সম্মাননা দেওয়া হয়।       ছবি : কালের কণ্ঠ



মন্তব্য