kalerkantho


খাস জমি নিয়ে সংঘর্ষে যুবক নিহত আহত ১৩

সাপাহার (নওগাঁ) প্রতিনিধি   

২৫ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



নওগাঁর নিয়ামতপুরে ভূমিহীন পরিবারের ওপর হামলা ও পাল্টা হামলায় এক যুবক নিহত, দুই নারীসহ উভয় পক্ষের ১৩ জন আহত হয়েছে। আহতদের মধ্যে ছয়জনের অবস্থা আশঙ্কাজনক। হামলার সময় ভূমিহীনদের বসতবাড়িতে অগ্নিসংযোগ ও লুটপাট করা হয়। গতকাল সোমবার ভোরে উপজেলার বাহাদুরপুর ইউনিয়নের ভাতকুণ্ড গ্রামে এ ঘটনা ঘটে।

নিহত যুবক কামাল হোসেন উপজেলার আদমপুর গ্রামের মৃত মফিজ মণ্ডলের ছেলে। গতকাল সন্ধ্যায় রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে চিকিৎসাধীন তাঁর মৃত্যু হয়।

স্থানীয় সূত্র জানায়, ভাতকুণ্ড গ্রামে একটি খাস সম্পত্তির ওপর প্রায় ৩৪টি ভূমিহীন পরিবার ঘরবাড়ি নির্মাণ করে গত ৩১ সেপ্টেম্বর থেকে বাস করছে। কিন্তু আদমপুর গ্রামের মৃত ফজর আলী মণ্ডলের ছেলে রফিক মণ্ডলের ওয়ারিশরা ওই সম্পত্তি (পত্তন সূত্রে) নিজেদের দাবি করলে উভয় পক্ষের মধ্যে মনোমালিন্যের সৃষ্টি হয়। এ নিয়ে গত ২৪ দিনে অনেক দেনদরবার হয়েছে। পরে ভূমিহীন পরিবার আদালতের আশ্রয় নেয়। এর পর থেকে রফিক মণ্ডলের ওয়ারিশরা বিভিন্নভাবে ভূমিহীনদের জমি থেকে উঠে যাওয়ার জন্য হুমকি দিয়ে আসছিল। গতকাল ভোর ৬টায় রফিকের ছেলে মনোয়ার, আকতারুল, নূর আমিন ও ফরিদের নেতৃত্বে প্রায় ২০০ ভাড়াটিয়া লাঠিয়াল ঘুমন্ত ভূমিহীন পরিবারের ওপর দেশীয় অস্ত্র নিয়ে হামলা চালালে ভাতকুণ্ড গ্রামের রিয়াজ উদ্দিন (৭০), সামসুদ্দিন (৩৫), শাহিন (৩২), মৃত তাছের আলীর স্ত্রী আনোয়ারা (৪৫), শাহিনের স্ত্রী ফাতেমা (২৭), রেজাবুলের ছেলে রায়হান (২১), মোজাফফর হোসেন (৪৪), রফিকুল ইসলাম (৪৫) ও রহমান (৩২) এবং পাল্টা হামলায় আদমপুর গ্রামের কামাল হোসেন, আনিসুর রহমান, মমিনুল হক, আনোয়ার হোসেন, শামসুদ্দিন, দেলোয়ার হোসেন আহত হয়। আশঙ্কাজনক অবস্থায় রিয়াজ উদ্দিন, সামসুদ্দিন, রফিকুল ইসলাম, রায়হান, কামাল হোসেন, আনোয়ার ও মমিনুলকে রামেক হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে কামাল হোসেনের মৃত্যু হয়। বাকি আহতদের নিয়ামতপুর উপজেলা স্বাস্থ্য কমপেক্সে ভর্তি করা হয়েছে।

ভূমিহীন আব্দুর রহমান বলেন, ‘রফিক মণ্ডলের ছেলেরা আমাদের প্রাণনাশের হুমকি দিয়ে আসছিল। আমরা বলেছি, আইনগতভাবে আপনারা জমি পেলে আমরা এখান থেকে চলে যাব। কিন্তু জোর করে পাবেন না। তারা উপজেলা নির্বাহী কর্মকর্তা, সহকারী কমিশনারের (ভূমি) কার্যালয়, থানা এমনকি আদালতে গিয়ে ফায়দা করতে পারেনি।’



মন্তব্য