kalerkantho


আড়াইহাজারে এক মাস ধরে সাবরেজিস্ট্রার পদ শূন্য

আড়াইহাজার (নারায়ণগঞ্জ) প্রতিনিধি   

৯ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



নারায়ণগঞ্জের আড়াইহাজারে এক মাস ধরে উপজেলা সাবরেজিস্ট্রারের পদটি শূন্য আছে। এতে জমি রেজিস্ট্রি করা বন্ধ আছে। প্রতিদিনই জমি রেজিস্ট্রি করতে এসে ফিরে যাচ্ছে অনেকে। কেউ কেউ আবার আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

সাবরেজিস্ট্রি অফিস সূত্রে জানা যায়, গত ৮ আগস্ট অবসরে গেছেন সাবরেজিস্ট্রার আলী আহাম্মদ। এরপর থেকে পদটি শূন্য আছে। দলিল লেখকরা কয়েক দফায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আবেদন করলেও পদটি পূরণ করা হয়নি। এমনকি কাউকে চলতি দায়িত্ব দিয়ে সমস্যা নিরসনের কোনো উদ্যোগ নেয়নি কেউ। এতে দুটি পৌরসভা ও ১০টি ইউনিয়নে জমির রেজিস্ট্রি কার্যক্রম বন্ধ আছে।

ফলে অনেকেই আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। এ ছাড়া বেকার হয়ে পড়েছেন ৫০ জন নারী নকলনবিশ। স্ট্যাম্প, কোর্ট ফি, দলিলের নকল ফি, পে-অর্ডার, দলিলসহ রেজিস্ট্রেশন-সংক্রান্ত সব কার্যক্রমে দেখা দিয়েছে স্থবিরতা। রেজিস্ট্রি-সংক্রান্ত বিভিন্ন খাত থেকে প্রতিদিন মোটা অঙ্কের টাকা রাজস্ব আদায় থেকে বঞ্চিত হচ্ছে সরকারও।

দলিল লেখক আরিফ বলেন, ‘গড়ে প্রতিদিন ৮০ থেকে ১০০ দলিল রেজিস্ট্রি হয়ে থাকে। সাবরেজিস্ট্রার আলী আহম্মদ অবসরের এক দিন আগেই এখান থেকে চলে গেছেন। পরে কাউকে এখানে নিয়োগ দেওয়া হয়নি। বর্তমানে দলিল রেজিস্ট্রি কার্যক্রম বন্ধ আছে। দ্রুততম সময়ের মধ্যে নতুন সাবরেজিস্ট্রার নিয়োগ দেওয়ার দাবি জানাচ্ছি।’

এ ব্যাপারে বক্তব্য নিতে জেলা রেজিস্ট্রার সাবিকুন নাহারের মোবাইল নম্বরে একাধিকবার কল দিলেও তিনি রিসিভ করেননি।



মন্তব্য