kalerkantho


৭ই মার্চে নানা আয়োজন

প্রিয় দেশ ডেস্ক   

৮ মার্চ, ২০১৮ ০০:০০



৭ই মার্চে নানা আয়োজন

ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষে গতকাল বগুড়া জেলা মহিলা আওয়ামী লীগ শহরে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে। ছবি : কালের কণ্ঠ

বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণকে গত বছর ‘বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য’র স্বীকৃতি দিয়েছে ইউনেসকো। এ উপলক্ষে আওয়ামী লীগসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও শিক্ষাপ্রতিষ্ঠানের উদ্যোগে গতকাল বুধবার রাজধানীর বাইরেও বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে। এর মধ্যে ছিল বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, তাঁর ভাষণ নিয়ে প্রতিযোগিতা, শোভাযাত্রা ও আলোচনাসভা। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর :

টাঙ্গাইল : মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আলাউদ্দিনের নেতৃত্বে কেন্দ্রীয় শহীদ মিনারে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক দেওয়া হয়। পরে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণের ওপর সংক্ষিপ্ত আলোচনা ও সংগ্রাম-মুক্তিযুদ্ধে শহীদদের রুহের মাগফিরাত কামনায় দোয়া করা হয়।

নাটোর : জেলা প্রশাসন ও জেলা শিশু একাডেমির উদ্যোগে আলোচনাসভা, বিভিন্ন প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়েছে। এ ছাড়া জেলা আওয়ামী লীগ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, শোভাযাত্রা ও দোয়া মাহফিল করেছে। অন্যদিকে গুরুদাসপুর উপজেলায় মোটরসাইকেল শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে।

জামালপুর : জেলা আওয়ামী লীগ ও জেলা প্রশাসন আয়োজিত বিভিন্ন কর্মসূচির মধ্যে ছিল বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে শ্রদ্ধাজ্ঞাপন, শোভাযাত্রা, বঙ্গবন্ধুর ভাষণ ও তাঁর জীবনালেখ্যের ওপর আলোচনাসভা, প্রামাণ্যচিত্র প্রদর্শন।

পিরোজপুর : জেলা সম্মিলিত আইনজীবী সমন্ব্বয় পরিষদের আয়োজনে জেলা আইনজীবী সমিতি ভবনের সামনে আলোচনাসভা হয়েছে। অন্যদিকে জেলা প্রশাসন ও জেলা শিশু একাডেমির উদ্যোগে অফিসার্স ক্লাব মিলনায়তনে হয়েছে পুস্তক প্রদর্শনী, বঙ্গবন্ধুর ভাষণ নিয়ে প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী হয়েছে। এ ছাড়া জেলা তথ্য অফিসের আয়োজনে শহরের টাউন মাধ্যমিক বিদ্যালয় মিলনায়তনে কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

গোপালগঞ্জ : টুঙ্গিপাড়া উপজেলায় বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা জানিয়েছে আওয়ামী লীগের নেতাকর্মীরা। পরে ছাত্রলীগ, মুক্তিযোদ্ধা লীগসহ বিভিন্ন অঙ্গ সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়। শেষে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের নিহত সদস্যদের রুহের মাগফিরাত কামনায় ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাত করা হয়। এ সময় উপজেলা আওয়ামী লীগ নেতা আবুল বাশার খায়ের ও এমদাদুল হক বিশ্বাস, উপজেলা পরিষদের চেয়ারম্যান গাজী গোলাম মোস্তফা, স্বেচ্ছাসেবক লীগ নেতা এম তৌফিক ইসলাম, মহিলা আওয়ামী লীগ নেতা দুলালী রানী মন্ডল, ছাত্রলীগ নেতা রেজাউল হক বিশ্বাস, নির্মাণ শ্রমিক লীগ নেতা মাহবুবুর রহমান শেখ প্রমুখ উপস্থিত ছিলেন। এ ছাড়া জেলা ছাত্রলীগের উদ্যোগে সরকারি বঙ্গবন্ধু কলেজ ক্যাম্পাস থেকে শোভাযাত্রা বের হয়ে শহরের বিভিন্ন সড়ক ঘুরে জেলা আওয়ামী লীগের কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়।

ফরিদপুর : জেলা আওয়ামী লীগের কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য দিয়ে শ্রদ্ধা জানান নেতাকর্মীরা। শেষে এক মিনিট নীরবতা পালন করা হয়। পরে সংক্ষিপ্ত সমাবেশ, আনন্দ মিছিল ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে।

মাগুরা : জেলা আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের উদ্যোগে গতকাল সকালে শহরে শোভাযাত্রা ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সমাবেশে বক্তব্য দেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পঙ্কজ কুন্ডু, আব্দুল ফাত্তাহ, মুন্সি রেজাউল হক, রুস্তম আলী, সাজ্জাদুল ইসলাম বিপু, মকবুল হোসেন মাকুল, শেখ মেহেদী হাসান সালাউদ্দিন প্রমুখ।

নীলফামারী : জেলা আওয়ামী লীগের কার্যালয়ের সামনে থেকে শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান সড়ক ঘুরে চৌরঙ্গী মোড়ে গিয়ে পথসভায় মিলিত হয়। এতে বক্তব্য দেন আহসান রহিম, আবুজার রহমান, মুসফিকুল ইসলাম, রমেন্দ্র নাথ বর্ধণ, সাহিদ মাহমুদ, আরিফা সুলতানা, ইসরাত জাহান, মনিরুল হাসান প্রমুখ।

ঝালকাঠি : জেলা আওয়ামী লীগের কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য দেন নেতাকর্মীরা। পরে জেলা প্রশাসন ও জেলা শিশু একাডেমির উদ্যোগে বঙ্গবন্ধুর ভাষণ নিয়ে প্রতিযোগিতা, শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা, আলোচনাসভা হয়েছে। 

কুড়িগ্রাম : জেলায় অনুষ্ঠিত বিভিন্ন কর্মসূচির মধ্যে ছিল শোভাযাত্রা, সমাবেশ, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান ও মিলাদ মাহফিল। জেলা আওয়ামী লীগের সভাপতি আমিনুল ইসলাম মঞ্জু মণ্ডলের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন জাফর আলী, এস এম আব্রাহাম লিংকন, কাজিউল ইসলাম, রকিবুজ্জামান রাকিব প্রমুখ।

গফরগাঁও (ময়মনসিংহ) : গফরগাঁও উপজেলা প্রশাসন আয়োজিত আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্য দেন আশরাফ উদ্দিন বাদল। বিশেষ অতিথির বক্তব্য দেন মনিরুজ্জামান, রেশমা আক্তার, আব্দুল হালিম মানিক, মতিউর রহমান বাবুল প্রমুখ। ডা. শামীম রহমানের সভাপতিত্বে উপজেলা শিল্পকলা একাডেমিতে সভাটি অনুষ্ঠিত হয়।

কালিয়াকৈর (গাজীপুর) : কালিয়াকৈরে উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিষদ চত্বর থেকে শোভাযাত্রা বের হয়। ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক ঘুরে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয় শোভাযাত্রাটি। এতে উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. রেজাউল করিম রাসেল, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ সাইফুল ইসলাম, কালিয়াকৈর থানার ওসি মো. রফিকুল ইসলামসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেয়। পরে শহীদ মিনারের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক দেওয়া হয়।

গাজীপুর : জেলায় অনুষ্ঠিত বিভিন্ন কর্মসূচির মধ্যে ছিল জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ, বঙ্গবন্ধুর ভাষণের ওপর আলোচনা। জেলা প্রশাসন, জেলা আইনজীবী সমিতি, জাতীয় বিশ্ববিদ্যালয়, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, ডুয়েট, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট আলাদাভাবে এসব কর্মসূচি পালন করেছে। এতে আমজাদ হোসেন বাবুল, হারিছ উদ্দিন আহমেদ, ওয়াজ উদ্দিন মিয়া, আমানত হোসেন খান, ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর, কাজী মেজাম্মেল হক, মুকুল কুমার মল্লিক প্রমুখ উপস্থিত ছিলেন।



মন্তব্য