kalerkantho


কিশোরগঞ্জে তিন দিনের উৎসব ও মেলা

‘ছড়ায় ছড়ায় সম্প্রীতি অসাম্প্রদায়িক সংস্কৃতি’

১৪ বছর ধরে চলছে উৎসবটি

কিশোরগঞ্জ প্রতিনিধি   

২ মার্চ, ২০১৮ ০০:০০



কিশোরগঞ্জে তিন দিনব্যাপী ছড়া উৎসব ও লোকজ মেলা শুরু হয়েছে। গতকাল বৃহস্পতিবার দুপুরে শহরের সমবায় কমিউনিটি সেন্টারে বেলুন উড়িয়ে উৎসবের উদ্বোধন করেন সাংবাদিক ও শিশু সাহিত্যিক রফিকুল ইসলাম দাদুভাই। এবারের ছাড়া উৎসবের স্লোগান, ‘ছড়ায় ছড়ায় সম্প্রীতি, অসাম্প্রদায়িক সংস্কৃতি’।

সাহিত্য সংগঠন জেগে ওঠো নরসুন্দার সহযোগিতায় ছড়া উৎসব পরিচালনা পরিষদ উৎসব ও মেলার আয়োজন করেছে। এটি ১৪তম উৎসব।

জাতীয় সংগীত ও জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে উৎসবের উদ্বোধন করা হয়। এর আগে দেশ-বিদেশের কবি, সাহিত্যিক ও ছড়াকাররা শহরে শোভাযাত্রা বের করেন। শোভাযাত্রায় জেলা আওয়ামী লীগের সভাপতি কামরুল আহসান শাহজাহান, শিক্ষাবিদ আবু খালেদ পাঠান, ছড়া উৎসব পরিচালনা পরিষদের আহ্বায়ক আহমেদ উল্লাহসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধি ও গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

উদ্বোধনী পর্বের পর মূল আয়োজনে ছড়া পাঠ, নাচ ও আলোচনাসভা হয়। উৎসবের প্রতিদিন বিষয়ভিত্তিক আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। উৎসবে বিভিন্ন জেলাসহ ভারত থেকে ছড়াকার, কবি-সাহিত্যিকরা অংশ নিচ্ছেন। ভারত থেকে এসেছেন সাকিল আহমেদ, দীপ মুখোপাধ্যায়, রীনা গিরিসহ বেশ কয়েকজন শিশু সাহিত্যিক।

উৎসব পরিচালনা পরিষদের সদস্যসচিব অধ্যাপক মো. আবুল কাশেম জানান, ১৪ বছর ধরে উৎসবটি আয়োজিত হচ্ছে। এ দিনটির জন্য ছড়াকার ও কবি-সাহিত্যিকরা মুখিয়ে থাকেন। এ উৎসব এক মিলনমেলায় পরিণত হয়েছে। উৎসব ও মেলায় এখানকার স্থানীয় সংস্কৃতি নতুন প্রজন্ম ও অতিথিদের সামনে তুলে ধরার প্রয়াস থাকবে। কিশোরগঞ্জের ঐতিহ্যবাহী লাঠিখেলা বাড়তি আকর্ষণ উৎসবের।



মন্তব্য