kalerkantho


গাজীপুর নারায়ণগঞ্জে ১৪ ব্যক্তি-প্রতিষ্ঠানকে জরিমানা

পরিবেশ অধিদপ্তর ও ভ্রাম্যমাণ আদালতের অভিযান

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর   

২৪ জানুয়ারি, ২০১৮ ০০:০০



পরিবেশ দূষণের দায়ে গাজীপুরের রিদিশা নিটেক্স কারখানাকে ১০ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর। গতকাল মঙ্গলবার অধিদপ্তরের পরিচালক (মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট) মোহাম্মদ আসাদুল হক এ জরিমানা করেন। অধিদপ্তরের সহকারী পরিচালক মো. মোজাহিদুর রহমান জানান, পরিবেশগত ছাড়পত্র ও ইটিপি ছাড়াই কারখানার দূষিত তরল বর্জ্য সরাসরি নির্গমন করে পরিবেশ ও প্রতিবেশের ক্ষতি করার অভিযোগে কারখানাটির মালিক ও কর্মকর্তাদের ডাকা হয়। শুনানি শেষে কারখানাকে ১০ লাখ টাকা জরিমানা করা হয়।

অন্যদিকে নারায়ণগঞ্জ প্রতিনিধি জানান, মহানগরের সিদ্ধিরগঞ্জের শিমরাইল মোড়ে গতকাল দুপুরে বিভিন্ন মার্কেটে অভিযান চালিয়ে ৯টি ব্যবসাপ্রতিষ্ঠানকে মোট ৬৮ হাজার টাকা জরিমানা করেছেন আলাদা ভ্রাম্যমাণ আদালত। পণ্যে পাটজাত মোড়ক ব্যবহার না করার অপরাধে হাজি আহসান উল্লাহ সুপার মার্কেটের ছয়টি ব্যবসাপ্রতিষ্ঠানকে মোট ৪১ হাজার টাকা জরিমানা করা হয়েছে। জেলার নির্বাহী ম্যাজিস্ট্রেট সারাওয়াত মেহজাবিনের আদালত এ জরিমানা করেন। এ সময় পাট উন্নয়ন কর্মকর্তা ওসমান আলী শেখ উপস্থিত ছিলেন। আর ভেজাল খাদ্য তৈরির অপরাধে আরো তিনটি ব্যবসাপ্রতিষ্ঠানকে মোট ৩০ হাজার টাকা জরিমানা করেছেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের জেলা সহকারী পরিচালক ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তাহমিনা বেগমের আদালত।

কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি জানান, পণ্যে পাটজাত মোড়ক ব্যবহার না করার অপরাধে কালিয়াকৈর উপজেলার চন্দ্রা-ত্রিমোড় এলাকার চার ব্যবসায়ীর কাছ থেকে মোট ৩৫ হাজার টাকা জরিমানা আদায় করেছেন ভ্রাম্যমাণ আদালত। নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শাহ মো. সামসুজ্জোহা গতকাল দুপুরে এ জরিমানা আদায় করেন। আদালত সূত্রে জানা যায়, পণ্যে পাটজাত মোড়ক ব্যবহার বাধ্যতামূলক হলেও তা না করে প্লাস্টিক ও কাগজের মোড়ক ব্যবহারের অপরাধে ব্যবসায়ী মনিরুল ইসলামকে ১০ হাজার, ইব্রাহিমকে ১০ হাজার, আবদুল আলীমকে ১০ হাজার ও সাদেক আলীর কাছ থেকে পাঁচ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। এ সময় গাজীপুর পাট অধিদপ্তরের পরিদর্শক ফাইজুল্লাহ উপস্থিত ছিলেন।



মন্তব্য