kalerkantho


ত্রিশাল

বাল্যবিয়ে ঠেকাচ্ছে ছাত্রীদের ব্রিগেড

নিজস্ব প্রতিবেদক, ময়মনসিংহ   

১৮ জানুয়ারি, ২০১৮ ০০:০০



‘বিয়ের দিনে বিয়ে বন্ধ নয়, আগেই করতে হবে সচেতন।’ এ স্লোগান নিয়ে ময়মনসিংহের ত্রিশাল উপজেলার বালিপাড়া ইউনিয়নে গঠিত হয়েছে স্কুলছাত্রীদের ব্রিগেড। বাইসাইকেল ও বিশেষ পোশাক নিয়ে তারা বাড়ি বাড়ি গিয়ে অভিভাবকদের সচেতন করছে। গত দুই মাসে সাতটি বাল্যবিয়ে বন্ধ করেছে।

স্থানীয় সূত্র জানায়, গত বছর থেকে জেলা ও উপজেলা প্রশাসন সামাজিক সমস্যা সমাধানে সচেতনতামূলক কাজ করছে। এর অংশ হিসেবে ত্রিশালে বাল্যবিয়ে প্রতিরোধে গঠিত হয় ব্রিগেড।

গত বছরের ৩১ অক্টোবর ত্রিশাল উপজেলার ধলা স্কুল মাঠে সহস্রাধিক শিক্ষার্থীর উপস্থিতিতে এক বর্ণাঢ্য আয়োজনে ব্রিগেড কার্যক্রমের উদ্বোধন করেন জেলা প্রশাসক (ডিসি) মো. খলিলুর রহমান। এ অনুষ্ঠানে ধলা স্কুলের ১২ শিক্ষার্থীর হাতে প্রাথমিক পর্যায়ে ওই ইউনিয়নে কাজ করার জন্য সাইকেল, নির্দিষ্ট পোশাক ও ক্যাপ তুলে দেওয়া হয়। তাদের কার্যক্রমও বুঝিয়ে দেওয়া হয়। উদ্বোধনী অনুষ্ঠানে এলাকার হাজারো অভিভাবক উপস্থিত ছিলেন। ব্রিগেডের সদস্যদের নিরাপত্তা ও সার্বক্ষণিক তদারকির দায়িত্ব নেন ডিসি। ব্রিগেডের প্রধান তত্ত্বাবধায়ক ত্রিশাল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবু জাফর রিপন।

ধলা স্কুল অ্যান্ড কলেজের নবম শ্রেণির ছাত্রী ব্রিগেডপ্রধান মাহবুবা আলম তৃপ্তি বলেন, ‘এরই মধ্যে আমরা এ ইউনিয়নে সাতটি বাল্যবিয়ে বন্ধ করতে পেরেছি। এসব মেয়ে এখন নিয়মিত স্কুলে যাচ্ছে।’

সর্বশেষ কার্যক্রম শুরু হয়েছে উঠোন বৈঠকের মধ্য দিয়ে। গত ৬ জানুয়ারি এ উঠোন বৈঠক অনুষ্ঠিত হয় বালিপাড়া ইউনিয়নের ধলা গ্রামের ঋষিপাড়ায়। ঋষি জনগোষ্ঠীর মাঝে অসচেতনতা ও কুসংস্কার সবচেয়ে বেশি। বৈঠকে উপস্থিত নারীরা তাদের নানা সমস্যার কথা জানান। বৈঠকে ইউএনও এ পল্লীর শিশুদের পড়াশোনা অব্যাহত রাখার ব্যাপারে সহযোগিতার আশ্বাস দেন। বৈঠকে ঝরে পড়া কয়েকজন শিক্ষার্থী আবার স্কুলে ফিরে যাবে বলে প্রতিশ্রুতি দেন অভিভাবকরা। এ ছাড়া পল্লীর অভিভাবকরা কথা দেন তাঁরা আর বাল্যবিয়ে দেবেন না, করাবেনও না।

বৈঠকে অংশ নেওয়া লক্ষ্মী রানী ঋষি জানান, অভাব-অনটনের সংসারে মেয়েদের লেখাপড়া বা দীর্ঘদিন ঘরে রাখা সম্ভব হয় না। তাই তাঁরা তাড়াতাড়ি বিয়ে দেন। এখন আর তাড়াতাড়ি বিয়ে দেবেন না।

ব্রিগেডের সমন্বয়ক রতন সরকার বলেন, ‘উদ্যোগটি সাড়া জাগিয়েছে। তবে তাদের আরো ভালোভাবে পৃষ্ঠপোষকতা করতে হবে। সাহস দিতে হবে। পাশে থাকতে হবে।’

ত্রিশাল ইউএনও আবু জাফর রিপন বলেন, ‘আমরা পরীক্ষামূলকভাবে একটি ইউনিয়নে বাল্যবিয়ে রোধে ব্রিগেড গঠন করেছি। এই ব্রিগেডের সফলতা দেখে আরো কয়েকটি ইউনিয়নে এ কার্যক্রমের প্রসার ঘটাতে দ্রুত কাজ শুরু করব।’



মন্তব্য