kalerkantho


বাড়ছে বজ্রপাতে প্রাণহানির ঝুঁকি

বরেন্দ্র অঞ্চলে তালগাছ উজাড়

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি   

৬ জানুয়ারি, ২০১৮ ০০:০০



চাঁপাইনবাবগঞ্জসহ বরেন্দ্র অঞ্চলে গত এক দশকে কেটে উজাড় করা হয়েছে শত শত তালগাছ। বজ্রপাতে প্রাণহানির ঘটনা হ্রাসে সরকার সম্প্রতি দেশজুড়ে ১০ লাখ তালগাছ রোপণের সিদ্ধান্ত নিয়েছে। ঠিক এ সময় বরেন্দ্র অঞ্চলের বেশির ভাগ তালগাছ কেটে করা হচ্ছে আম বাগান, পেয়ারা বাগানসহ বিভিন্ন ফসলের চাষ। এর ফলে বরেন্দ্র অঞ্চলে বাড়ছে বজ্রপাতে প্রাণহানির ঝুঁকি।

চাঁপাইনবাবগঞ্জসহ এর পার্শ্ববর্তী কয়েকটি জেলার ২৫টি উপজেলা নিয়ে গঠিত বিশাল বরেন্দ্র অঞ্চল। এক সময় এ অঞ্চলে আবাদি জমির মধ্যে ‘এক পায়ে’ দাঁড়িয়ে থাকা সারি সারি তালগাছ আর ধু-ধু মাঠ ছিল। প্রায় মরু এলাকা হিসেবে পরিচিত বরেন্দ্র অঞ্চলের প্রতীক এই তালগাছ এখন আর তেমনটা চোখে পড়ে না। গত এক দশকে এগুলো কেটে প্রায় উজাড় করা হয়েছে। বরেন্দ্র এলাকার অধিবাসীদের সঙ্গে কথা বলে জানা গেছে, একসময় মাটির ঘরবাড়ি তৈরির কাজে তালগাছের কাঠ ব্যাপক হারে ব্যবহার করা হতো। তখন অধিক লাভজনক হওয়ায় তালগাছ কেটে ফেলেন জমির মালিকরা। এভাবেই বরেন্দ্র অঞ্চলে দিন দিন কমেছে তালগাছের সংখ্যা। অথচ এই তালগাছ ব্যবহার করেই বজ্রপাতের মতো দুর্যোগ থেকে প্রাণহানি কমাতে পেরেছে থাইল্যান্ড। যা অনুসরণ করে বাংলাদেশে ১০ লাখ তালগাছ রোপণের সিদ্ধান্ত নিয়েছে সরকার। 

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ঝিলিম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তসিকুল ইসলাম তসি জানান, বরেন্দ্র অঞ্চলে একসময় মাটির বাড়ি তৈরির জন্য তালগাছের কাঠ ব্যবহার করা হতো। এ জন্য প্রচুর গাছ কাটা হয়েছে। এ ছাড়া সরকারি জমিতে লাগানো এসব গাছ বিভিন্ন সময়ে কেটে নিয়েছে প্রভাবশালীরা। ফলে মাত্র ১৫-২০ বছরেই বরেন্দ্র অঞ্চল প্রায় তালগাছশূন্য হয়ে পড়েছে।

নাচোল পরিবেশ রক্ষা সংগ্রাম কমিটির সভাপতি সাংবাদিক আব্দুস সাত্তার জানান, ১০-১৫ বছর আগেও বরেন্দ্র অঞ্চলের বিভিন্ন সড়ক, সরকারি খাসজমি ও পুকুরের পাশে ভরপুর তালগাছ ছিল। কিন্তু সড়কগুলো সংস্কারের সময় এসব গাছ কেটে ফেলা হয়। অনেক সড়কে তালগাছ কেটে রোপণ করা হয়েছে অন্য প্রজাতির গাছ। এ ছাড়া সরকারি খাসজমি ও পুকুরের ধারে লাগানো শত শত তালগাছ সময়ের ব্যবধানে কেটে উজাড় করে দিয়েছে ভূমিদস্যুরা।

চাঁপাইনবাবগঞ্জের প্রকৃতি ও পরিবেশবিষয়ক সংগঠন ‘সেভ দ্য ন্যাচার’-এর সমন্বয়ক রবিউল হাসান ডলার জানান, এক সময় বরেন্দ্র অঞ্চলে প্রাকৃতিকভাবে তালগাছ বেড়ে উঠত। তালগাছের কারণে বরেন্দ্র অঞ্চলে বজ্রপাতে মৃত্যুর ঘটনা অনেক কম হতো। কিন্তু বিভিন্ন সময় প্রচুর গাছ কেটে ফেলায় পরিবেশের ওপর প্রভাব পড়েছে। তাই এসব এলাকায় বজ্রপাতে প্রাণহানির সংখ্যা দিন দিন বাড়ছে।

তবে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ-বিএমডিএ-এর নাচোল জোনের সহকারী প্রকৌশলী শাহ মো. মঞ্জুরুল ইসলাম জানান, গত কয়েক বছরে শুধু নাচোল উপজেলাতেই প্রায় ১০ হাজার তালগাছ রোপণ করা হয়েছে।



মন্তব্য