kalerkantho


কর্মকর্তাকে অপসারণ

প্রতিবাদে আশুলিয়ায় শ্রমিকদের কর্মবিরতি

নিজস্ব প্রতিবেদক, সাভার (ঢাকা)   

১ জানুয়ারি, ২০১৮ ০০:০০



আশুলিয়ার নরসিংহপুরে নিট এশিয়া কারখানার একজন কর্মকর্তাকে অপসারণের প্রতিবাদে বিক্ষোভ ও কর্মবিরতি পালন করছে শ্রমিকরা। রবিবার সকাল থেকে শ্রমিকরা কারখানার কাজ বন্ধ করে মূল ফটকের সামনে অবস্থান নিয়ে এর প্রতিবাদ জানায়।

কারখানার কয়েকজন শ্রমিক জানায়, তিন দিন আগে কারখানার উৎপাদন ব্যবস্থাপক (পিএম) তারেক হোসেনকে চাকরিচ্যুত করেন কারখানার মহাব্যবস্থাপক (জিএম) মো. বাশারত হোসেন। পরে রবিবার সকালে পিএম তারেক কাজে যোগদান করতে চাইলে কারখানা কর্তৃপক্ষ তাকে বের করে দেয়।

বিষয়টি জানাজানি হলে শ্রমিকরা জিএম বাশারতের অপসারণের দাবিতে বিক্ষোভ ও তাঁর অফিসকক্ষ ভাঙচুর করে। পরে বিক্ষুব্ধ শ্রমিকরা কারখানার মূল ফটকের সামনে এসে অবস্থান নিয়ে জিএমের অপসারণের দাবিতে স্লোগান দিতে থাকে।

এ বিষয়ে ঢাকা শিল্প পুলিশ-১ (সাভার-আশুলিয়া জোনের পরিচালক পুলিশ সুপার সানা সামীনুর রহমান শামীম জানান, নিট এশিয়া কারখানার একজন কর্মকর্তাকে চাকরিচ্যুত করার প্রতিবাদে বিক্ষোভ ও কর্মবিরতি পালন করেছে। বিষয়টি সমাধানের জন্য মালিকপক্ষের সঙ্গে আলোচনা চলছে। তা ছাড়া অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে কারখানার সামনে অতিরিক্ত শিল্প পুলিশ মোতায়েন করা হয়েছে।

সুতার কারখানায় আগুন

সাভারে আগুনে পুড়ে গেছে একটি সুতার কারখানা। রবিবার দুপুরে সাভারের তেঁতুলঝোড়া ইউনিয়নের জয়নাড়ি বেপারীপাড়া এলাকায় আটি সুইং থ্রেড কারখানায় এ ঘটনা ঘটে।

ফায়ার সার্ভিস সূত্র জানায়, দুপুরের দিকে সুতার কারখানাটির গোডাউন থেকে আগুনের সূত্রপাত। কারখানার গোডাউনে কেমিক্যালসহ নানা ধরনের উচ্চ দাহ্য ক্ষমতাসম্পন্ন বস্তু থাকায় মুহূর্তের মধ্যে আগুন কারখানার সর্বত্র ছড়িয়ে পড়ে। খবর পেয়ে সাভার ফায়ার সার্ভিসের দুটি ইউনিট প্রায় দুই ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। আগুন নেভাতে গিয়ে কারখানার পাঁচ শ্রমিক কিছুটা আহত হয়। তাদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। আগুনে সুতা, বিভিন্ন রাসায়নিক দ্রব্যসহ নানা মূল্যবান সামগ্রী পুড়ে যায়। তবে ক্ষতির পরিমাণ জানা যায়নি।



মন্তব্য