kalerkantho


এদিন শত্রুমুক্ত হয় যেসব অঞ্চল

প্রিয় দেশ ডেস্ক   

৮ ডিসেম্বর, ২০১৭ ০০:০০



১৯৭১ সালের ৮ ডিসেম্বর শত্রুমুক্ত হয় মৌলভীবাজার, গৌরীপুর, ভালুকা, মোহনগঞ্জ, ঝালকাঠি, নলছিটি, ব্রাহ্মণবাড়িয়া, সরাইল, চাঁদপুর, লোহাগড়া ও পিরোজপুর। বিস্তারিত নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবরে :  

মৌলভীবাজার : একাত্তরের ৭ ডিসেম্বর মৌলভীবাজার থেকে পালিয়ে যেতে বাধ্য হয় পাকিস্তানি সেনারা।

এ খবর পৌঁছে যায় গ্রামগঞ্জে। যেকোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে শহরে ঢোকার বিভিন্ন পয়েন্টে ব্যারিকেড দেওয়া হয়। কিন্তু ৮ ডিসেম্বর মানুষের বাঁধভাঙা বিজয় উল্লাসের জোয়ার আর ঠেকানো যায়নি। উঁচু টিলায় অবস্থিত তৎকালীন মহকুমা প্রশাসকের কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে স্বাধীন বাংলার পতাকা ওড়ান প্রাদেশিক পরিষদের সদস্য মুক্তিযোদ্ধা আজিজুর রহমান।

ময়মনসিংহ (আঞ্চলিক) : মুক্তিযোদ্ধাদের প্রবল প্রতিরোধের মুখে পাকিস্তানি হানাদার বাহিনী ৭ ডিসেম্বর রাতের আঁধারে গৌরীপুর থেকে পালিয়ে যায়। বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে আজ শুক্রবার দিবসটি পালন করবে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ।

ভালুকা (ময়মনসিংহ) : ভালুকা মুক্ত দিবস উপলক্ষে আজ শুক্রবার বিভিন্ন কর্মসূচির আয়োজন করেছে উপজেলা পরিষদ, মুক্তিযোদ্ধা সংসদ ও বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন। একাত্তরের ৮ ডিসেম্বর শত্রুমুক্ত হয়েছিল ভালুকা।

চাঁদপুর : ১৯৭১ সালের ৮ ডিসেম্বর ভোরে কুমিল্লা থেকে সড়কপথে বীরদর্পে চাঁদপুরে ঢোকেন মিত্রবাহিনী ও মুক্তিযোদ্ধারা।

এর আগেই পাকিস্তানি সেনারা নৌপথে চাঁদপুর ছেড়ে পালিয়ে যায়। সকালে সদর থানায় স্বাধীন বাংলার পতাকা ওড়ান মুক্তিযোদ্ধা রবিউল আওয়াল কিরণ। দিবসটি উপলক্ষে আজ শুক্রবার সকালে মুক্তিযোদ্ধা ও বিশিষ্টজনদের নিয়ে শহরের ‘অঙ্গীকার’-এ শ্রদ্ধা নিবেদন করবেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও সংসদ সদস্য ডা. দীপু মনি।

নড়াইল : লোহাগড়া মুক্ত দিবস উপলক্ষে আজ শুক্রবার দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির আয়োজন করেছে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ। এর মধ্যে আছে পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান, বর্ণাঢ্য শোভাযাত্রা, শহীদ হাবিবুর রহমানের কবর জিয়ারত, আলোচনাসভা ও মিলাদ মহফিল।

পিরোজপুর : ‘মুক্ত দিবস উদ্‌যাপন পরিষদ’ পিরোজপুর মুক্ত দিবস উপলক্ষে আজ শুক্রবার সকালে শহরের স্বাধীনতা চত্বর থেকে আনন্দ শোভাযাত্রা বের হবে। পরে ভাগীরথী চত্বরে শহীদ স্মৃতিস্তম্ভে দেওয়া হবে পুষ্পমাল্য।

হাওরাঞ্চল : নেত্রকোনার মোহনগঞ্জ মুক্ত দিবস উপলক্ষে আজ শুক্রবার উপজেলা প্রশাসন, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড ও আমরা মুক্তিযোদ্ধার সন্তান সংগঠনের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়েছে। এর মধ্যে আছে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, শহীদ মুক্তিযোদ্ধাদের স্মরণে শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ ও তাঁদের আত্মার মাগফিরাত কামনায় এক মিনিট নীরবতা পালন, আনন্দ শোভাযাত্রা, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ মিলনায়তনে আলোচনাসভা ও শহীদ আলী উছমান শিশুপার্কের মুক্তিযোদ্ধা মুক্তমঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠান।

ঝালকাঠি : ঝালকাঠি মুক্ত দিবস উপলক্ষে আজ শুক্রবার সকালে সদর উপজেলা পরিষদ চত্বর থেকে শোভাযাত্রা বের হয়ে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে শেষ হবে। পরে কার্যালয়টির সামনে অনুষ্ঠিত হবে মুক্তিযোদ্ধাদের সমাবেশ। অন্যদিকে নলছিটি মুক্ত দিবস উপলক্ষে একই ধরনের কর্মসূচি হাতে নিয়েছে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ।

ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়া মুক্ত দিবস উপলক্ষে আজ শুক্রবার শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত ভাষা চত্বরে মুক্তিযোদ্ধাদের স্মৃতিচারণা ও আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। পৌর মিলনায়তনে সংবর্ধনা দেওয়া হবে মুক্তিযোদ্ধাদের। এ ছাড়া সরাইল মুক্ত দিবস উপলক্ষে উপজেলায় আনন্দ শোভাযাত্রা ও আলোচনাসভা হবে।


মন্তব্য