kalerkantho


সমঝোতা স্মারক সই

মাতারবাড়ীতে হচ্ছে এলএনজিভিত্তিক ৬০০ মেগাওয়াট বিদ্যুেকন্দ্র

নিজস্ব প্রতিবেদক   

৯ নভেম্বর, ২০১৭ ০০:০০



কক্সবাজারের মাতারবাড়ীতে ৬০০ মেগাওয়াট ক্ষমতার একটি বিদ্যুেকন্দ্র নির্মাণে সরকারি সংস্থা কোল পাওয়ার জেনারেশন কম্পানি বাংলাদেশ লিমিটেড (সিপিজিসিবিএল) ও জাপানের মিত্সুই অ্যান্ড কম্পানি লিমিটেডের মধ্যে সমঝোতা স্মারক সই হয়েছে। আমদানি করা তরল প্রাকৃতিক গ্যাস (এলএনজি) দিয়ে এ কেন্দ্রের বিদ্যুৎ উত্পাদন হবে।

গতকাল বুধবার রাজধানীর বিদ্যুৎ ভবনে এ সমঝোতা স্মারক সই হয়।

উদ্যোক্তারা জানান, সমান অংশীদারির ভিত্তিতে নির্মিত এ কেন্দ্র পরিচালনার জন্য একটি যৌথ কম্পানি গঠন করা হবে। ২০২১ সালের ডিসেম্বরের মধ্যে কেন্দ্রটি উত্পাদনে আসবে বলে মনে করছেন উদ্যোক্তারা। সিপিজিসিবিএলের সচিব মো. মিজানুর রহমান এবং মিত্সুই অ্যান্ড কম্পানি লিমিটেডের (এশিয়া প্যাসিফিক) প্রকল্প অবকাঠামো বিভাগের মহাব্যবস্থাপক ইউজি উয়েদা সমঝোতা স্মারকে সই করেন।

চুক্তি শেষে সিপিজিসিবিএলের ব্যবস্থাপনা পরিচালক মো. আবুল কাশেমসহ মিত্সুই অ্যান্ড কম্পানির প্রতিনিধিরা বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সঙ্গে সচিবালয়ে সৌজন্য সাক্ষাৎ করেন এবং এ প্রকল্প বাস্তবায়ন পরিকল্পনা অবহিত করেন। প্রতিমন্ত্রী এ সময় মিত্সুইয়ের বিনিয়োগকে স্বাগত জানিয়ে বাংলাদেশে বিদ্যুৎ ও জ্বালানি খাতে আরো বিনিয়োগের আহ্বান জানান। এ সময় অন্যদের মধ্যে বিদ্যুত্সচিব ড. আহমদ কায়কাউস ও পাওয়ার সেলের ডিজি মোহাম্মদ হোসাইন উপস্থিত ছিলেন।

 

 


মন্তব্য