kalerkantho


নারায়ণগঞ্জে ব্যতিক্রমী উদ্যোগ

নারায়ণগঞ্জ প্রতিনিধি   

১৯ মার্চ, ২০১৭ ০০:০০



বিনা মূল্যে প্রায় ৭০০ ছেলেশিশুকে সুন্নতে খতনা, ৪০০ মেয়েশিশুকে ডিজিটাল পদ্ধতিতে নাক ও কান ফোঁড়ানো এবং ৫০০ শিশুকে খেলনা সামগ্রী বিতরণ করেছে নারায়ণগঞ্জের ফতুল্লার ইসদাইর সমাজ উন্নয়ন সংস্থা। গতকাল শনিবার ফতুল্লার অক্টোফিস ওসমানী স্টেডিয়ামে আনন্দঘন পরিবেশে ওই অনুষ্ঠান সম্পন্ন হয়।

সরেজমিন দেখা যায়, মাঠের এক প্রান্তে কোমলমতি শত শত ৮-১০ বছরের ছোট ছেলেশিশুদের পরনে লুঙ্গি, মাথায় টুপি ও টি-শার্ট। ওদের সুন্নতে খতনা করা হয়েছে। অন্য প্রান্তে ৭-৯ বছরের কন্যাশিশুদের ডিজিটাল পদ্ধতিতে নাক ও কান ফোঁড়ানো শেষে নাকফুল ও কানফুল বিতরণ করা হচ্ছে। আরেক প্রান্তে চার-পাঁচ বছরের শিশুদের বিতরণ করা হচ্ছে খেলনাসামগ্রী। ওই শিশুদের সঙ্গে এসেছেন তাদের অভিভাবকরাও। দুপুরে তাদের জন্য খাবারের ব্যবস্থা করা হয়েছে। পুরো অনুষ্ঠানটি আয়োজন করা হয়েছে অসহায় পরিবারের সন্তানদের জন্য। দীর্ঘ ১৫ বছর ধরে সামর্থ্যহীন পরিবারের পাশে থেকে এ আয়োজন করে যাচ্ছে ইসদাইর সমাজ উন্নয়ন সংস্থা বন্ধন গার্ডেন।

বিকেল সোয়া ৩টায় অনুষ্ঠানস্থলে হাজির হন নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমান।

অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে তিনি বিস্ময় প্রকাশ করে বলেন, ‘এত সুন্দর অনুষ্ঠান আমি আগে কখনো দেখিনি। ছোট শিশুদের জন্য এত খেলনাসামগ্রী আনা হয়েছে। সুন্নতে খতনা শেষে ছেলে বাচ্চাগুলো কত সুন্দর করে বসে আছে। আমি মঞ্চে বেশিক্ষণ থাকতে চাই না। ঘুরে ঘুরে দেখতে চাই। এ অনুষ্ঠানে যাঁরা অবদান রেখেছেন, তাঁরা আল্লাহর পক্ষ থেকে এর বিনিময় পেয়ে যাবেন। ’

এ সময় তিনি সংগঠনের সভাপতি ছিদ্দিকুর রহমান প্রসঙ্গে বলেন, এমন একটি ছিদ্দিক প্রতিটি এলাকায় দরকার। যাঁরা সমাজসেবায় নিজের জীবনকে উৎসর্গ করতে পারেন। এমন একটি অনুষ্ঠান একজন ভালো সংগঠনের পক্ষেই করা সম্ভব। বক্তব্য শেষে শামীম ওসমান চলে যান শিশুদের মাঝে। ছোট শিশুকে কোলে নিয়ে খেলনা বিতরণ করেন। নাক ও কান ফোঁড়ানো মেয়েদের সঙ্গে নিয়ে ছবি তোলেন। সুন্নতে খতনা করা বাচ্চাদের মজার মজার কথা বলে আনন্দ দেন। এ সময় উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ জেলা অতিরিক্তি পুলিশ সুপার মো. শরফুদ্দীন, নারায়ণগঞ্জ মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক শাহ নিজাম, ইসদাইর আজাদ ডাইংয়ের চেয়ারম্যান মো. কাশেম, তাঁর ছেলে ব্যবসায়ী রাজীব ও রাহাত, মাহমুদুর রহমান স্বপন, ইউপি সদস্য কামরুল হাছান প্রমুখ।

ইসদাইর সমাজ উন্নয়ন সংস্থার সভাপতি ছিদ্দুকুর রহমান জানান, ইসদাইরের সমাজসেবক প্রয়াত আফরোজা খানম রুনুসহ সব মুরব্বির আত্মার মাগফিরাত কামনায় এ আয়োজন করা হয়েছে। তিনি আরো জানান, ভবিষ্যতে সংসদ সদস্য শামীম ওসমান এ অনুষ্ঠানের সব দায়িত্ব নেওয়ার আশ্বাস দিয়েছেন।


মন্তব্য