kalerkantho


দখলচেষ্টা

প্রতিবাদে রূপগঞ্জে মানববন্ধন

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি   

১৬ মার্চ, ২০১৭ ০০:০০



প্রতিবাদে রূপগঞ্জে মানববন্ধন

নারায়ণগঞ্জের রূপগঞ্জের হাটাব এলাকায় পানি উন্নয়ন বোর্ডের জমি, খাল ও সরকারি রাস্তা দখলচেষ্টার প্রতিবাদে গতকাল এলাকাবাসী মানববন্ধন ও প্রতিবাদ কর্মসূচি পালন করে। ছবি : কালের কণ্ঠ

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার হাটাব এলাকায় পানি উন্নয়ন বোর্ডের জমি, খাল ও সরকারি রাস্তা জবরদখলচেষ্টার প্রতিবাদে এলাকাবাসী মানববন্ধন ও প্রতিবাদ কর্মসূচি পালন করেছে। গতকাল বুধবার দুপুরে ওই কর্মসূচি পালন করা হয়।

সূত্র মতে, হাটাব এলাকার রূপসী-কাঞ্চন সড়ক থেকে শীতলক্ষ্যা নদী পর্যন্ত খালটি প্রায় ৫০ ফুট প্রশস্ত ছিল। খালটির মাধ্যমে এলাকাবাসী কৃষিজমিতে সেচ সুবিধা পেত। দখল হতে হতে বর্তমানে খালটি ১০ ফুটে এসে ঠেকেছে। কিন্তু সেই অংশটুকুও দখলের চেষ্টা করছে আইডিয়াল কম্পানি। শীতলক্ষ্যা নদীরও বেশ কিছু অংশ দখলের চেষ্টা করা হচ্ছে। এ ছাড়া রূপসী-কাঞ্চন সড়কের পাশের জমিও দখল করেছে ওই কম্পানি।

গতকাল সকালে আইডিয়াল কম্পানির লোকজন হাটাব এলাকার শতবছরের পুরনো (দাগী মার খাল নামে পরিচিত) খালসহ পানি উন্নয়ন বোর্ডের প্রায় ২০ বিঘা জমি ও সরকারি রাস্তায় পাকা দেয়াল তুলে দখলের চেষ্টা চালায়। এ সময় এলাকাবাসী বাধা দেয়। এর প্রতিবাদে পরে দুপুরে এলাকাবাসী মানববন্ধন ও প্রতিবাদ কর্মসূচি পালন করে।

মানববন্ধনে এলাকার অনেকেই বক্তব্যে দেন।

এ ব্যাপারে আইডিয়াল কম্পানির কারো সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি।

পানি উন্নয়ন বোর্ডের উপসহকারী প্রকৌশলী এরফান হোসেন বলেন, পানি উন্নয়ন বোর্ডের জমি কেউ জবরদখলের চেষ্টা চালালে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফারহানা ইসলাম বলেন, ‘বিষয়টি আমার জানা ছিল না। যেহেতু জেনেছি, সরকারি জমি কাউকে দখল করতে দেওয়া হবে না। বিষয়টি আমি দেখব। ’

যুবকের ওপর হামলা

এদিকে রূপগঞ্জে পূর্বশত্রুতার জেরে আলমগীর হোসেন (৩৫) নামের এক ব্যক্তির ওপর হামলা করেছে প্রতিপক্ষের লোকেরা। বুধবার বিকেলে উপজেলার কায়েতপাড়া ইউনিয়নের চনপাড়া পুনর্বাসনকেন্দ্র এলাকায় এ ঘটনা ঘটে। আহত আলমগীর হোসেন ওই এলাকার ৮ নম্বর ওয়ার্ডের আব্দুল হাকিমের ছেলে। .


মন্তব্য