kalerkantho


মুন্সীগঞ্জে কাটাখালী খাল খনন শুরু

মুন্সীগঞ্জ প্রতিনিধি   

১৫ মার্চ, ২০১৭ ০০:০০



মুন্সীগঞ্জ শহরের কাটাখালী খাল খনন শুরু হয়েছে। মঙ্গলবার বিশাল শোভাযাত্রা করে সর্বস্তরের মানুষকে নিয়ে এ খননকাজের উদ্বোধন করেন জেলা প্রশাসক সায়লা ফারজানা।

শহরের জেলখানা সড়ক ও সার্কিট হাউস থেকে প্রায় এক কিলোমিটার দীর্ঘ এই খাল ময়লার ভাগাড়ে পরিণত হয়েছিল।

জেলা প্রশাসক জানান, মুন্সীগঞ্জ জেলাকে একটি পরিবেশবান্ধব জেলা হিসেবে গড়ে তুলতে হলে পরিবেশের উন্নয়ন, শহর পরিষ্কার পরিচ্ছন্নকরণ, সবুজায়ন ও অবৈধ দখলের কবল থেকে খাল পুনরুদ্ধার করা অত্যন্ত জরুরি। দিঘিরপাড় হয়ে পদ্মার সঙ্গে ধলেশ্বরীর সংযোগ ছাড়াও খালটি ছিল মুন্সীগঞ্জ শহরের এক সময়ের যোগাযোগব্যবস্থার প্রাণকেন্দ্র।

খালটি কিছু অসাধু ব্যবসায়ী ও জবরদখলকারীদের কবল থেকে পুনরুদ্ধার করে নাব্যতা ফিরিয়ে আনা হলে শহরের সৌন্দর্য বৃদ্ধিসহ জনগণের জীবনমান উন্নয়ন হবে। খালটি খনন সম্পন্ন হলে এ এলাকার পরিবেশসহ সার্বিক উন্নয়ন সাধিত হবে। সে লক্ষ্যে খালটি খনন করে পানি প্রবাহের মাধ্যমে খালের প্রাণ ফিরিয়ে আনার পাশাপাশি সৌন্দর্যবর্ধনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এতে ১০ হাজার কিউবিক মিটার মাটি কাটা এবং খালের তীর বাঁধাই করে সেখানে পর্যটকদের বসার স্থান করা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন পুলিশ সুপার মোহাম্মদ জায়েদুল আলম পিপিএম, সরকারি হরগঙ্গা কলেজের অধ্যক্ষ অধ্যাপক ড. মীর মাহফুজুল হক, জেলা মুক্তিযোদ্ধা আনিস-উজ-জামান, সভ্যতার আলো সম্পাদক মীর নাসিরউদ্দিন উজ্জ্বল, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সামসুল কবির মাস্টার প্রমুখ।


মন্তব্য