kalerkantho


নদী রক্ষায় শীতলক্ষ্যাপারে বাপার সমাবেশ

নারায়ণগঞ্জ প্রতিনিধি   

১৫ মার্চ, ২০১৭ ০০:০০



নদী রক্ষায় শীতলক্ষ্যাপারে

বাপার সমাবেশ

বিশ্ব নদীকৃত্য দিবস উপলক্ষে গতকাল শীতলক্ষ্যাপারে মানববন্ধনের আয়োজন করে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) নারায়ণগঞ্জ শাখা। এ সময় নদী রক্ষায় হাইকোর্টের নির্দেশনা বাস্তবায়নের দাবি জানানো হয়। ছবি : কালের কণ্ঠ

‘আমরাই আমাদের নদীকে মেরে ফেলেছি। তাই এখন নদী রক্ষার্থে আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে। ’ ‘বিশ্ব নদীকৃত্য দিবস’ উপলক্ষে মঙ্গলবার শীতলক্ষ্যার পারে সমাবেশ করে নদীটি রক্ষার দাবি জানিয়ে এসব কথা বলে নারায়ণগঞ্জের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। সকাল থেকে দুপুর পর্যন্ত নারায়ণগঞ্জ সেন্ট্রাল খেয়াঘাটে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) নারায়ণগঞ্জের উদ্যোগে এ সমাবেশ হয়।

সমাবেশে বক্তারা শীতলক্ষ্যার আগের অবস্থার কথা বর্ণনা করে বলেন, যৌবন হারানো শীতলক্ষ্যার পানি এখন আর স্বচ্ছ নেই। কালো রং তো বটেই, সঙ্গে আসে বিদঘুটে পচা দুর্গন্ধ। এ সময় অনেককে রুমাল দিয়ে নাকে চেপে ধরে রাখতে দেখা গেছে। বাপা কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক আব্দুল মতিন বলেন, ‘নদী রক্ষার জন্য হাইকোর্ট নির্দেশ দিলেও তা বাস্তবায়ন করা হচ্ছে না। ’

শীতলক্ষ্যার স্মৃতিচারণায় মুক্তিযোদ্ধা জালালউদ্দিন বলেন, ‘এক সময় শীতলক্ষ্যার পানি মাথায় দিত মানুষ, কেউ বা আবার তৃষ্ণায় পান করত। শিশু মাছসহ (শুশুক) বিভিন্ন মাছের আনাগোনা দেখা যেত। কিন্তু এখন আর নদীর সেই যৌবন নেই।

আমরাই আমাদের নদীকে মেরে ফেলেছি। ’

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) নারায়ণগঞ্জ জেলার সভাপতি এ বি সিদ্দিকের সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন সংগঠনের কেন্দ্রীয় সদস্য অধ্যাপক মোজাম্মেল হক, বাপা নারায়ণগঞ্জ জেলার সহসভাপতি নাছিরউদ্দিন মন্টু, সাধারণ সম্পাদক তারেক বাবু, পরিবেশকর্মী মাঈনুদ্দিন মানিক, জলিলউদ্দিন, জাহানা বেগম, নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক ধীমান সাহা জুয়েল, উদীচী শিল্পী গোষ্ঠী নারায়ণগঞ্জ জেলার সভাপতি জাহিদুল হক দিপুসহ নারায়ণগঞ্জ কলেজ রোভার স্কাউটের শিক্ষার্থীরা।

 


মন্তব্য