kalerkantho


পাঁচ জেলায় গ্রেপ্তার সাত জেএমবি সদস্য

কালের কণ্ঠ ডেস্ক   

১৫ মার্চ, ২০১৭ ০০:০০



দেশের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে পুলিশ নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামা’আতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) সাতজন নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে। পাবনায় গ্রেপ্তার করা হয়েছে জেএমবির আঞ্চলিক কমান্ডার মোস্তাফিজুর রহমান শাহিনকে। এ ছাড়া রাজশাহীতে দুজন, জামালপুরে

দুজন, টাঙ্গাইলে একজন ও রংপুরে একজন জেএমবি সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে। সোমবার দিবাগত রাতে পৃথক এসব অভিযানে অস্ত্র ও বিস্ফোরক উদ্ধার হয়নি।

পাবনা প্রতিনিধি জানান, সোমবার দিবাগত রাত ৩টার দিকে পুলিশ অভিযান চালিয়ে পাবনা পৌর এলাকার কাচারীপাড়া মহল্লা থেকে মোস্তাফিজুর রহমান শাহীন (৪২) নামের এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে। শাহীন জেএমবির আঞ্চলিক কমান্ডার এবং শহরের গোপালপুর মহল্লার বাসিন্দা বলে পুলিশ জানিয়েছে।

পাবনার অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ ও তদন্ত) গৌতম কুমার বিশ্বাস জানান, গ্রেপ্তারকৃত মোস্তাফিজ ওরফে শাহিন জেএমবির আঞ্চলিক কমান্ডার। পুলিশ হেডকোয়ার্টারের জঙ্গি তালিকায় ৩ নম্বরে তার নাম রয়েছে। ২০০৫ সালে দেশব্যাপী সিরিজ বোমা হামলার সময় শাহীন মেহেরপুর জেলার দায়িত্বে ছিলেন।

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী জানান, রাজশাহীর পুঠিয়া ও বাগমারা এলাকা থেকে পুলিশ দুজন জেএমবি সদস্যকে গ্রেপ্তার করেছে। তারা হলেন আব্দুল ওয়াহাব (৬৫) ও আব্দুল কুদ্দুস (৪৪)।

পুঠিয়া থানার পরিদর্শক (তদন্ত) রাকিবুল হাসান জানান, সোমবার রাতের অভিযানে গ্রেপ্তার করা আব্দুল ওয়াহাব পুঠিয়া উপজেলার ভালুকগাছী পশ্চিমভাগ গ্রামের বাসিন্দা। তিনি পুলিশের তালিকাভুক্ত জঙ্গি।

বাগমারা থানার ওসি নাসিম আহম্মেদ জানান, সোমবার রাতে উপজেলার জুগিপাড়া ইউনিয়নের শান্তাপাড়ার নিজ বাড়ি থেকে জেএমবি সদস্য আব্দুল কুদ্দুসকে গ্রেপ্তার করা হয়েছে। গতকাল তাকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

টাঙ্গাইল প্রতিনিধি জানান, টাঙ্গাইল সদর উপজেলার ছিলিমপুর থেকে সোমবার রাতে আমানুল্লাহ্ লিটন (৪০) নামের জেএমবির এক সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশ। তিনি টাঙ্গাইল সদর উপজেলার ছিলিমপুর ইউনিয়নের বরুহা গ্রামের হাসেম উদ্দিনের ছেলে।

টাঙ্গাইল মডেল থানার এসআই মোশারফ হোসেন জানান, জঙ্গি সংশ্লিষ্টতার অভিযোগে লিটনের বিরুদ্ধে দেলদুয়ার থানায় ২০০৫ সালের দুটি মামলা রয়েছে।

রংপুর অফিস জানায়, রংপুরে মাহিগঞ্জ খোর্দ্দ তামপাট এলাকা থেকে পুলিশ আবুল খায়ের (৪০) নামের জেএমবির এক সদস্যকে গ্রেপ্তার করেছে।

রংপুর কোতোয়ালি থানার পরিদর্শক (তদন্ত) আবদুল আজিজ জানান, শিক্ষানবিশ আইনজীবী আবুল খায়ের জেএমবির সক্রিয় সদস্য। নজরদারি ও তথ্য সংগ্রহের পর তাকে বাড়ি থেকে গ্রেপ্তার করা হয়েছে।

জামালপুর প্রতিনিধি জানান, জামালপুরে জেএমবির দুই সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশ। তাদের নাম আব্দুর রহমান ওরফে আব্দুল (৩০) ও আব্দুল মাজেদ (৫০)।

জামালপুর সদর থানার ওসি নাসিমুল ইসলাম জানান, সোমবার রাতে শহরের পুরাতন ফুলবাড়িয়া ঈদগা মাঠসংলগ্ন এলাকা থেকে আব্দুর রহমান ও

আব্দুল মাজেদকে গ্রেপ্তার করা হয়। তারা জেএমবি সদস্য। আব্দুর রহমানের বাড়ি শহরের ইকবালপুরে। আব্দুল মাজেদ যোগিরঘোপা গ্রামের মৃত আব্দুল কুদ্দুসের ছেলে।


মন্তব্য