kalerkantho


সোনারগাঁয় বকেয়া বেতনের দাবিতে সড়ক অবরোধ

সোনারগাঁ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি   

১৩ মার্চ, ২০১৭ ০০:০০



নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার মরিষটেকে রহমান স্পিনিং মিলস লিমিটেডের শ্রমিকরা বকেয়া বেতনের দাবিতে গতকাল রবিবার সড়কে গাছের গুঁড়ি ফেলে তিন ঘণ্টা অবরোধ করে রাখে। এ সময় ঢাকা-জয়দেবপুর সড়কের উভয় পাশে ১০ কিলোমিটার যানজট সৃষ্টি হয়। যাত্রীবাহী বাস, ট্রাকসহ শত শত যানবাহন আটকা পড়ে।

শ্রমিকরা জানায়, কারখানার মালিক সাবেক প্রতিমন্ত্রী বিএনপি নেতা মো. রেজাউল করিম। গত পাঁচ মাসের বকেয়া বেতন দেবে বলে মালিকপক্ষ টালবাহানা শুরু করে। শ্রমিকরা বকেয়া বেতন দাবি করলে কারখানা চার দিনের ছুটি ঘোষণা করে। ফটকে তালা ঝুলিয়ে দেয় মালিকপক্ষ।

ফিনিশিং সেকশনের শ্রমিক খাদিজা আক্তার ও রিং সেকশনের শ্রমিক সাইফুল ইসলাম জানান, বকেয়া বেতনের জন্য তাঁরা কর্তৃপক্ষকে চাপ দিলে কারখানা চার দিনের ছুটি ঘোষণা করে। রবিবার কাজে যোগদান করতে এসে দেখেন তালা ঝুলিয়ে কর্তৃপক্ষ পলাতক রয়েছে। তাঁরা কষ্ট করে সংসার চালাচ্ছেন। ছেলেমেয়েদের বিদ্যালয়ের বেতন দিতে পারছেন না।

তাই বাধ্য হয়ে রাস্তায় নেমেছেন।

রহমান স্পিনিং মিলস লিমিটেডের হিসাবরক্ষক আবুল কালাম আজাদ বলেন, ‘শ্রমিকদের বেতন প্রতি মাসের ১৫ তারিখের মধ্যে পরিশোধ করা হয়। তাদের এক মাসের বেতন বকেয়া রয়েছে। কারখানা কিছুদিনের জন্য বন্ধ রয়েছে। যত দিন কারখানা বন্ধ থাকবে শ্রমিকদের হাজিরা দেওয়া হবে। সময়মতো তাদের বেতন পরিশোধ করা হবে। ’

কাঁচপুর হাইওয়ে থানার ওসি শেখ শরিফুল আলম জানান, বকেয়া বেতনের দাবিতে শ্রমিকরা রাস্তা অবরোধ করে বিক্ষোভ মিছিল করে।

এতে সড়কের উভয় পাশে যানজটের সৃষ্টি হয়েছে। কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করার পর শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধের আশ্বাস দিলে শ্রমিকরা অবরোধ তুলে নেয়।


মন্তব্য