kalerkantho


সিরাজদিখান

হাজার গরিব রোগীর চিকিৎসা

মুন্সীগঞ্জ প্রতিনিধি   

১২ মার্চ, ২০১৭ ০০:০০



হাজার গরিব রোগীর চিকিৎসা

সিরাজদিখানে চিকিৎসা নিচ্ছেন রোগী। ছবি : কালের কণ্ঠ

৭০ বছরের সালমা বেগম। দাঁত ব্যথার কষ্টে কাতর হয়ে পড়েছেন। চিকিৎসা নিতে পারছিলেন না। চিকিৎসক ছাড়াই মানুষের কথায় প্যারাসিটামল জাতীয় ওষুধ খেয়ে আরো বেশি বিপাকে পড়েছেন। কিন্তু ব্যথা আর কমছে না। সিরাজিদখান উপজেলার রথবাড়ী গ্রামের মালেক শেখের স্ত্রী এই বৃদ্ধা বাড়ির পাশে মেডিক্যাল ক্যাম্পের খবর পেয়ে ছুটে আসেন।

ডেন্টাল সার্জনের চিকিৎসাপত্র এবং বিনা মূল্যে প্রয়োজনীয় সব ওষুধ পেয়ে মহাখুশি এই রোগী। এত বড় মাপের চিকিৎসকের পরামর্শ পেয়ে এমনিতে অনেকটা মানুষিক স্বস্তি পেয়েছেন আর ওষুধ খেয়ে এবং নিয়মকানুন মেনে বাকি রোগের সমস্যারও সমাধান হবে বলে আশার কথা বলেন সালমা।

মালখানগর গ্রামের ৫০ বছরের মাহমুদা বেগম চক্ষু বিশেষজ্ঞের চিকিৎসা পেয়ে বেজায় খুশি। তিনি চশমা ও ওষুধ পেয়ে খুশি মনে বাড়ি ফিরছেন। পাশের নাটেশ্বর গ্রামের আব্দুল হাই আসেন চোখের সমস্যা নিয়ে।

ফিরে যান সমস্যার সমাধান করে। চশমা পড়ে এখন ভালোভাবে দেখতে পাচ্ছেন। ২০ বছরের ঝর্ণা রানী এসেছেন চোখের ছানি নিয়ে। সঙ্গে এসেছেন তাঁর শাশুড়ি ইতি রানীকে নিয়ে। মাত্র এক বছর আগে তাঁর বিয়ে হয়েছে। অতি অল্প বয়সে চোখে ছানি পড়ায় গোটা সংসারে দেখা দিয়েছে অশান্তি। এখন তাঁর ছানি অস্ত্রোপচারের জন্য ঢাকায় যাওয়ার ব্যবস্থা হয়েছে। গতকাল শনিবার তাদের মতো সহস্রাধিক দরিদ্র মানুষের বিনা মূলে স্বাস্থ্যসেবা দেওয়া হয়েছে।

সিরাজদিখানের রথবাড়ী গ্রামে ব্যাংক এশিয়া-মা আমিরান হাসপাতাল ও মেডিক্যাল কলেজের যৌথ উদ্যোগে বিশেষজ্ঞ চিকিৎসক দ্বারা বিনা মূল্যে এই স্বাস্থ্যসেবা ক্যাম্পের আয়োজন করা হয়। এর সহযোগিতায় ছিল বসুন্ধরা গ্রুপের প্রতিষ্ঠান বসুন্ধরা আদ্-দ্বীন মেডিক্যাল কলেজ হাসপাতাল। আয়োজক ব্যাংক এশিয়া ফাউন্ডেশন। দিনভর এই হাসপাতালের গাইনির ডা. ওয়াহিদা হাসিন, ডা. আরিফা আক্তার ও ডা. রুহুল আমিনসহ আটজন বিশেষজ্ঞ চিকিৎসক চিকিৎসাসেবা দেন।

এর আগে সকালে এই ফ্রি মেডিক্যাল ক্যাম্পের উদ্বোধন করেন র‌্যাংগস গ্রুপের ভাইস চেয়ারম্যান আমানউল্লাহ চৌধুরী। এ সময় বিশেষ অতিথি ছিলেন ব্যাংক এশিয়ার প্রেসিডেন্ট ও ব্যবস্থাপনা পরিচালক মো. আরফান আলী, সিরাজদিখান উপজেলা চেয়ারম্যান মহিউদ্দিন আহমেদ, জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট আর্শেদ উদ্দিন চৌধুরী। এ সময় অন্যদের মধ্যে বক্তব্য দেন বসুন্ধরা আদ্-দ্বীন মেডিক্যাল কলেজ হাসপাতালের সহকারী পরিচালক ডা. ওয়াহিদ হাসিন, আন্তর্জাতিক সেবা সংগঠন অ্যাপেক্স বাংলাদেশের লাইভ গভর্নর অভিজিৎ দাস ববি, স্থানীয় দৈনিক সভ্যতার আলোর সম্পাদক ও মুন্সীগঞ্জ প্রেস ক্লাবের সাবেক সভাপতি মীর নাসির উদ্দিন উজ্জ্বল প্রমুখ।


মন্তব্য