kalerkantho


ভিতরগড় উৎসব শুরু হচ্ছে কাল

পঞ্চগড় প্রতিনিধি   

১০ মার্চ, ২০১৭ ০০:০০



পঞ্চগড়ের ভিতরগড় প্রত্নতত্ত্ব নগরীতে আগামীকাল শনিবার থেকে সাত দিনের ‘ভিতরগড় উৎসব’ শুরু হচ্ছে। দেশের সর্ববৃহৎ এ দুর্গনগরীর ইতিহাস ভবিষ্যৎ প্রজন্মের সামনে তুলে ধরা ও সংরক্ষণে জনসচেতনতা সৃষ্টিই উৎসবের লক্ষ্য বলে আয়োজকরা জানিয়েছে।

প্রত্নতাত্ত্বিক গবেষকরা সদর উপজেলার অমরখানা ইউনিয়নের ভিতরগড়কে ‘সপ্তম শতকে (১৪০০ বছর আগে) নির্মিত দুর্গনগরী’ বলে আখ্যায়িত করেছেন। ইউনিভার্সিটি অব লিবারেল আর্টসের (ইউল্যাব) অধ্যাপক শাহনাজ হুসনে জাহান লিনার তত্ত্বাবধানে ২০০৮ সাল থেকে ভিতরগড়ে প্রত্নতাত্ত্বিক উৎখনন ও গবেষণা কাজ শুরু হয়।

উৎসব উপলক্ষে গতকাল বৃহস্পতিবার দুপুরে পঞ্চগড় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এ সময় অধ্যাপক শাহনাজ বলেন, ধারাবাহিক প্রত্নতাত্ত্বিক গবেষণার মাধ্যমে দুর্গনগরীতে আদি মধ্যযুগে নির্মিত ৯টি স্থাপত্যের ভিত্তি কাঠামো এবং মাটি ও ইট দিয়ে তৈরি চারটি বেষ্টনীর প্রকৃত স্বরূপসহ নানা ধরনের প্রত্নবস্তু উম্মোচিত হয়েছে। যা বাংলাদেশ তথা দক্ষিণ এশিয়ার সাংস্কৃতিক ইতিহাস গঠনের অমূল্য উপাদান। এ জন্য দুর্গনগরী সংরক্ষণে স্থানীয় জনসচেতনতা ও সম্পৃক্ততা বাড়াতে হবে। একসময় এটি বিশ্ব ঐতিহ্যের তালিকায় স্থান পাবে বলে তিনি আশা প্রকাশ করেন। উৎসবে দুর্গনগরীর ইতিহাস তুলে ধরার পাশাপাশি বিলুপ্তপ্রায় ঐতিহ্যবাহী পাখি খেলা, লাঠি খেলা, হাঁস খেলা, হুলির গান, সত্যপীরের গানসহ নানা আয়োজন থাকছে। এর মাধ্যমে লোকজ সাংস্কৃতিক ঐতিহ্যকে তুলা ধরা হবে।

সরকারের সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের অর্থায়নে ইউল্যাবের সেন্টার ফর আর্কিওলজিক্যাল স্টাডিস (সিএএস) উৎসবটির আয়োজন করেছে।


মন্তব্য