kalerkantho


নারী-পুরুষ সমতায় বদলে যাবে বিশ্ব

প্রিয় দেশ ডেস্ক   

৯ মার্চ, ২০১৭ ০০:০০



নারী-পুরুষ সমতায় বদলে যাবে বিশ্ব

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে গতকাল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বের করা হয় বর্ণাঢ্য শোভাযাত্রা। ছবি : কালের কণ্ঠ

সাইকেলযাত্রা, আলোচনা সভা, বিতর্ক প্রতিযোগিতাসহ বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে গতকাল বুধবার দেশজুড়ে আন্তর্জাতিক নারী দিবস উদ্যাপিত হয়েছে। এবারের প্রতিপাদ্য ছিল ‘নারী-পুরুষ সমতায় উন্নয়নের যাত্রা, বদলে যাবে বিশ্ব, কর্মে নতুন মাত্রা’।

দোহার-নবাবগঞ্জ (ঢাকা) : দোহার উপজেলার মাহ্মুদপুর ইউনিয়ন পরিষদে বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ‘গুড নেইবারস বাংলাদেশ’-এর উপজেলা শাখা এ কর্মসূচির আয়োজন করে। সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তা সাদিয়া আফরিন। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জয়িতা ক্যাটাগরিতে পুরস্কারপ্রাপ্ত ক্ষুদ্র ও শিল্প উদ্যোক্তা আরিফা আক্তার, সাংবাদিক শামীম আরমান প্রমুখ। রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) : উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফারহানা ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অতিথি ছিলেন উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তা হাফিজা বেগম, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আল আমিন দুলাল, গোলাম মোস্তফা প্রমুখ। মুড়াপাড়া বিশ্ববিদ্যালয় কলেজের গাজী অডিটরিয়ামে অনুষ্ঠিত হয় সভাটি। এর আগে উপজেলা পরিষদ চত্বর থেকে শোভাযাত্রা বের হয়ে সভাস্থলে গিয়ে শেষ হয়।

সোনারগাঁ (নারায়ণগঞ্জ) : বিভিন্ন আয়োজনে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহিনুর ইসলাম, ডালিয়া লিয়াকত, নাসিমা আক্তার, কোহিনুর ইসলাম রুমা, নুসরাত ইসলাম, শাহরিনা জাহান প্রমুখ।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় : উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম বলেছেন, ‘নারী-পুরুষ সমতা প্রতিষ্ঠায় পুরুষের সহমত ও সহযোগিতা প্রয়োজন।

নারী-পুরুষের সমতা কোনো কোনো ক্ষেত্রে দৃশ্যমান হলেও বাস্তবে এর ভেতর ফাঁক রয়েছে। এই ফাঁকাগুলো পূরণ করার ক্ষেত্রে সবাইকে একযোগে কাজ করতে হবে। ’ গতকাল সকালে বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সেমিনার হলে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন উপ-উপাচার্য অধ্যাপক ড. আবুল হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আবুল খায়ের। এর আগে বিজনেস স্টাডিজ অনুষদ চত্বর থেকে বের হওয়া বর্ণাঢ্য শোভাযাত্রায় উপাচার্য, উপ-উপাচার্য, কোষাধ্যক্ষ ছাড়াও শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা অংশ নেয়। শেষে নারী অধিকার বিষয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।

গাজীপুর : বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) প্রশাসনিক ভবনের সামনে থেকে শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক ঘুরে প্রশাসনিক ভবনের সামনের চত্বরে আলোচনা সভায় মিলিত হয়। এ সময় দিবসটির গুরুত্ব ও তাত্পর্য তুলে ধরে বক্তব্য দেন বারির মহাপরিচালক ড. আবুল কালাম আযাদ, মো. শোয়েব হাসান, ড. বীরেশ কুমার গোস্বামী, ড. মো. আমজাদ হোসেন, ড. সৈয়দ নূরুল আলম প্রমুখ।

সাভার (ঢাকা) : উপজেলা পরিষদ চত্বর থেকে গতকাল সকালে শোভাযাত্রা বের হয়ে ঢাকা-আরিচা মহাসড়কের গেণ্ডা বাসস্ট্যান্ড এলাকা ঘুরে একই স্থানে গিয়ে শেষ হয়। শোভাযাত্রায় নেতৃত্ব দেন স্থানীয় সংসদ সদস্য ডা. এনামুর রহমান। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য দেন শেখ আবদুল হালিম, দীপক কুমার রায়, খালেদা আক্তার জাহান, পারভিন ইসলাম প্রমুখ। শেষে ভিডিও ড্রামা পরিবেশিত হয়।

মুন্সীগঞ্জ : জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে জয়িতা হিসেবে পাঁচ নারীকে সম্মাননা দেওয়া হয়েছে। তাঁরা হলেন সিরাজদিখানের আলেয়া বেগম, সদরের খালেদা খানম, ফরিদা বেগম ও নার্গিস আক্তার এবং লৌহজংয়ের রেখা রানী পাল। পরে ‘বাল্যবিবাহ : বর্তমান প্রেক্ষাপট, কারণ ও প্রতিরোধের উপায়’ শীর্ষক কর্মশালায় প্রেসিডেন্ট প্রফেসর ড. ইয়াজউদ্দিন আহম্মেদ রেসিডেনশিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজ, সরকারি হরগঙ্গা কলেজ, সরকারি মহিলা কলেজ ও এভিজেএম সরকারি উচ্চ বালিকা বিদ্যালয়ের দশম এবং একাদশ শ্রেণির শিক্ষার্থীরা অংশ নেয়।


মন্তব্য