kalerkantho


ঐতিহাসিক ৭ মার্চ

দেশজুড়ে বঙ্গবন্ধুকে স্মরণ

প্রিয় দেশ ডেস্ক   

৮ মার্চ, ২০১৭ ০০:০০



ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে গতকাল মঙ্গলবার দেশের বিভিন্ন স্থানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, আলোচনাসভা ইত্যাদি কর্মসূচি পালিত হয়। তবে ফরিদপুরে জেলা ও শহর আওয়ামী লীগের পক্ষ থেকে দিবসটি আলাদাভাবে পালন করা হয়েছে। বিস্তারিত নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবরে :

আঞ্চলিক (পিরোজপুর) : কাউখালী উপজেলা আওয়ামী লীগের জ্যেষ্ঠ নেতারাসহ যুবলীগ, ছাত্রলীগ, শ্রমিক লীগ, কৃষক লীগ ও স্বেচ্ছাসেবক লীগের নেতাকর্মীরা গতকাল সকালে দলীয় কার্যালয়ের সামনে গিয়ে সেটি তালাবদ্ধ দেখতে পায়। এ সময় উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সুনীল কুণ্ডু উপজেলা সম্পাদককে একাধিকবার ফোন দিয়ে বন্ধ পান। একপর্যায়ে নেতাকর্মীরা বিক্ষুব্ধ হয়ে উঠলে কার্যালয়টির তালা ভেঙে ফেলা হয়। পরে বিভিন্ন কর্মসূচি পালন করে তারা। এ ব্যাপারে উপজেলা আওয়ামী লীগের সম্পাদক দেলোয়ার হোসেন তালুকদার বলেন, ‘আমি অসুস্থ। তবে অফিস তালাবদ্ধ—এ বিষয়ে আমাকে কেউ ফোন দেয়নি। ’

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় : বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা গতকাল দুপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের সামনে জাতির জনকের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়। পরে সেখানে সংক্ষিপ্ত সমাবেশ হয়।

গোপালগঞ্জ : টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা গতকাল সকালে বঙ্গবন্ধুর মাজারে শ্রদ্ধা নিবেদন করে।

পরে ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাত করা হয়। দিবসটি উপলক্ষে মুকসুদপুর, কোটালীপাড়া ও কাশিয়ানীতে আলাদা কর্মসূচি পালিত হয়েছে।

টাঙ্গাইল : জেলা আওয়ামী লীগের কার্যালয়ে সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে নেতাকর্মীরা। অন্যদিকে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণের ওপর আলোচনা অনুষ্ঠিত হয়।

জয়পুরহাট : জেলা আওয়ামী লীগের কার্যালয়ে গতকাল সকালে অনুষ্ঠিত সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন স্থানীয় সংসদ সদস্য শামছুল আলম দুদু, এস এম সোলাইমান আলী, জাহেদুল আলম বেনু, রাজা চৌধুরী প্রমুখ।

রাজবাড়ী : জেলা আওয়ামী লীগের কার্যালয়ের সামনে মুক্তমঞ্চে গতকাল সকালে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য দেওয়া হয়। পরে বিকেলে শহরের রেলগেট শহীদ স্মৃতি চত্বরে অনুষ্ঠিত হয় আলোচনাসভা।

ফরিদপুর : দিবসটি উপলক্ষে জেলা ও শহর আওয়ামী লীগের পক্ষ থেকে গতকাল আলাদাভাবে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়েছে। এর মধ্যে রয়েছে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, বঙ্গবন্ধুসহ শহীদ মুক্তিযোদ্ধাদের রুহের মাগফিরাত কামনায় মোনাজাত ইত্যাদি।

হবিগঞ্জ : জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে গতকাল সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক দেওয়া হয়। পরে উপস্থিত নেতারা বঙ্গবন্ধুর সংগ্রামী জীবনের স্মৃতিচারণা করেন। এ সময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সহসভাপতি আলমগীর চৌধুরী, দপ্তর সম্পাদক মো. আলমগীর খান, মোছাব্বির বকুল প্রমুখ।

গাইবান্ধা : ফুলছড়ি উপজেলা পরিষদ চত্বরের বিজয়স্তম্ভে অনুষ্ঠিত আলোচনাসভায় বক্তব্য দেন আকবর হোসেন সরকার, হাবিবুর রহমান, রাশেদা বেগম, আতিক বাবু, আজহারুল ইসলাম বাবলু, এ টি এম রাশেদুজ্জামান রোকন প্রমুখ। এর আগে সেখান থেকে শোভাযাত্রা বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

ঝালকাঠি : জেলা আওয়ামী লীগের কার্যালয়ে গতকাল সকালে দিনটির তাৎপর্য তুলে ধরে আলোচনাসভা করা হয়। জেলা আওয়ামী লীগের সহসভাপতি এম এ আলাউদ্দিন খানের সভাপতিত্বে এ সময় অন্যদের মধ্যে বক্তব্য দেন সালাউদ্দিন আহম্মেদ সালেক, তরুণ কুমার কর্মকার প্রমুখ।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় : বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির নতুন নেতারা গতকাল সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক দেন। পরে দুপুরে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের পক্ষ থেকে পুষ্পস্তবক দেওয়া হয়। এ সময় উপাচার্য ড. মো. আমিনুল হক ভূঁইয়াসহ দলের নেতাকর্মীরা উপস্থিত ছিল।

 


মন্তব্য